জেনে নিন

আন্দিজের শকুন

  প্রকৃতি ও জীবন ডেস্ক ৩১ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এনডিয়ান কনডর
এনডিয়ান কনডর

আন্দিজ পর্বতমালাসহ দক্ষিণ আমেরিকার পশ্চিমাংশের প্রশান্ত মহাসাগরের উপকূলে আন্দিজের শকুন দেখা যায়। তবে ইকুয়েডর, চিলি পেরু, বলিভিয়া এবং আর্জেন্টিনাতেও এদের দেখা মেলে।

এরা বলিভিয়া, চিলি, কলম্বিয়া ও ইকুয়েডরের জাতীয় পাখি। ইংরেজিতে এরা Andean Condor নামে পরিচিত। সুইডেনের বিখ্যাত বিজ্ঞানী ক্যারোলাস লিনিয়াস ১৭৫৮ সালে তার বিখ্যাত সিস্টেমা ন্যাচারাই গ্রন্থের দশম সংস্করণে আন্দিজের কন্ডর সম্পর্কে বর্ণনা করেন এবং দ্বিপদ নামকরণ করেন ভালচার গ্রাইফাস।

ওজন ও পাখার দৈর্ঘ্যে এরাই উড়তে সক্ষম পৃথিবীর সবচেয়ে বড় পাখি। পূর্ণবয়স্ক আন্দিজের শকুনের পাখার দৈর্ঘ্য প্রায় ১০ ফুট। একটি পুরুষ আন্দিজের শকুনের ওজন ১১ থেকে ১৫ কেজি পর্যন্ত হয়ে থাকে।

স্ত্রী পাখি আকারে পুরুষ পাখির চেয়ে ছোট এবং ওজনেও কম। এরা খোলা জঙ্গলহীন এলাকা পছন্দ করে যাতে আকাশে বিচরণ করার সময় নিচটা স্পষ্ট দেখা যায়। Andean লোকজ সংস্কৃতিতে আন্দিজের শকুনকে ক্ষমতা ও স্বাস্থ্যের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া স্থানীয় অধিবাসীদের বিশ্বাস, আন্দিজের শকুনের হাড় ও অঙ্গ-প্রত্যঙ্গের ঔষধি ক্ষমতা আছে।

আর এ কারণেই অতিকায় আন্দিজের শকুন প্রায়ই শিকারির শিকারে পরিণত হয়ে বর্তমানে পৃথিবীব্যাপী বিপন্ন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter