সবচেয়ে বড় মাংসাশী প্রাণী

  প্রকৃতি ও জীবন ডেস্ক ৩১ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পোলার বিয়ার
পোলার বিয়ার

মেরু ভালুক পৃথিবীর স্থলভাগে বিচরণকারী সবচেয়ে বড় মাংসাশী প্রাণী। দেখতে তুলতুলে হলেও এরা খুব হিংস্র। একটি পূর্ণবয়স্ক পুরুষ মেরু ভালুকের গড় উচ্চতা ৫ ফুট এবং দৈর্ঘ্যে প্রায় ৮ ফুট। গড়ে এক একটির ওজন প্রায় সাড়ে পাঁচশ’ কেজি।

মেরু ভালুক দেখতে সাদা হলেও এরা আসলে সাদা নয়। এদের চামড়া কালো, যা প্রচণ্ড ঠাণ্ডায় সূর্যের তাপ শোষণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কালো চামড়ার ওপরে স্বচ্ছ পশমের পুরু আস্তরণের কারণে এদের সাদাটে দেখায়।

মেরু ভালুকের প্রধান খাবার সামুদ্রিক সীল। গবেষণায় দেখা গেছে, একটি মেরু ভালুকের প্রতিদিন গড়ে ২ কেজি চর্বি প্রয়োজন হয় এবং এর জন্য প্রায় ৫৫ কেজি ওজনের সীল শিকারের প্রয়োজন পড়ে।

এই চর্বি শুধু এদের শরীরই উষ্ণ রাখে না; পানিতে ভেসে থাকতেও সাহায্য করে। মেরু ভালুক মেরু অঞ্চলের প্রাণী। কানাডা, রাশিয়া, আলাস্কা, গ্রিনল্যান্ড ও নরওয়ের বরফাচ্ছাদিত এলাকায় এদের বিচরণ। এরা বেশ দক্ষ সাঁতারু। কোনো বিশ্রাম ছাড়াই একনাগাড়ে সাঁতরে প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter