জেনে নিন

দ্রুত বর্ধনশীল উদ্ভিদ

  প্রকৃতি ও জীবন ডেস্ক ১৮ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাঁশ বাংলাদেশের একটি পরিচিত ঘাস জাতীয় উদ্ভিদ। বহুল ব্যবহারের কারণেই হয়তো বাঁশের এত পরিচিতি। এর ভেতরটা ফাঁপা। গিঁটের পর গিঁট- এভাবে লম্বা হয়ে ওপরের দিকে উঠে যায়। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে বাঁশ দেখা গেলেও ইউরোপ ও এন্টার্কটিকার ঠাণ্ডা আবহাওয়ায় দেখা যায় না। পৃথিবীতে প্রায় ১ হাজার ৫০০ প্রজাতির বাঁশ রয়েছে। বাংলাদেশে রয়েছে প্রায় ৩৩ প্রজাতির বাঁশ। বাঁশ পৃথিবীর দ্রুত বর্ধনশীল উদ্ভিদ। এর কোনো কোনো প্রজাতি ২৪ ঘণ্টায় ৩৬ ইঞ্চি পর্যন্ত বৃদ্ধি পায়। ঘণ্টায় বৃদ্ধি পায় প্রায় ১.৫ ইঞ্চি। কোনো কোনো প্রজাতির বাঁশ ১০০ ফুটের বেশি উঁচু হয়ে থাকে। এমনই একটি বাঁশের প্রজাতি The Giant Bamboo. এর সবচেয়ে বেশি উচ্চতা রেকর্ড করা হয় ১৬৪ ফুট, যেটা গিনেস বুকে স্থান করে নিয়েছে। বাঁশ শুধু প্রকৃতিরই বিস্ময় নয়, পরিবেশেরও গুরুত্বপূর্ণ অংশ। কারণ অন্য যে কোনো গাছের চেয়ে বাঁশ ৩৫ শতাংশ বেশি অক্সিজেন দেয়। কার্বন ডাই অক্সাইড গ্যাসও শোষণ করে বেশি। এছাড়া পাণ্ডা, গরিলা, হনুমানসহ অনেক বন্যপ্রাণীর খাদ্যাভ্যাস বাঁশের ওপর নির্ভরশীল।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter