জেনে নিন

তেলাপোকা

  প্রকৃতি ও জীবন ডেস্ক ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তেলাপোকা এক ধরনের অমেরুদণ্ড প্রাণী। আমাদের ঘরে, ঘরের আশপাশে কিংবা বন-জঙ্গলে এদের অবাধ বিচরণ দেখা যায়। তেলাপোকা পরিচিত প্রাণী হলেও এরা বিরক্তিকর, বিশ্রী ও নোংরা প্রাণী। পৃথিবীতে প্রায় ৪ হাজার ৬০০ প্রজাতির তেলাপোকা থাকলেও মাত্র ৩০ প্রজাতি মানুষের আশপাশে ঘরবাড়িতে থাকে এবং এদের মধ্যে মাত্র ৪ প্রজাতি আমাদের জন্য ক্ষতিকর। তেলাপোকা যে কোনো জায়গায় খুবই সহজে অভিযোজিত হতে পারে। এমনকি বেশিরভাগ প্রাণীর মাথা কেটে ফেলার পরপরই মারা গেলেও তেলাপোকা সপ্তাহখানেক বেঁচে থাকতে পারে। মানুষের শ্বাস-প্রশ্বাস থেকে শুরু করে খাদ্যগ্রহণ কিংবা রক্তচাপ সবকিছু মাথা দিয়ে নিয়ন্ত্রিত হলেও তেলাপোকার ক্ষেত্রে ভিন্ন। তেলাপোকার খাদ্যাভ্যাস কিংবা রক্তচাপ শুধু মাথার সঙ্গে সংযুক্ত নয়। এমনকি হৃদযন্ত্রও মাথা দিয়ে নিয়ন্ত্রিত হয় না। তাই মাথা কাটার পরও এক সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকে। তবে মাথা কেটে গেলে সেখানে পিঁপড়া, ভাইরাস, ব্যাকটেরিয়া কিংবা অন্য কোনো তেলাপোকার আক্রমণে মাথাকাটা তেলাপোকা মৃত্যুমুখে পতিত হয়।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter