বেগুনি-পিঠ শালিক

  সৌরভ মাহমুদ ২০ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জীবনের প্রয়োজনে পাখিরা পরিযায়ী হয়। এ পরিযায়ন পৃথিবীর নানা দেশে। আমাদের দেশে গ্রীষ্ম, বর্ষা, শীত, বসন্তে পরিযায়ী পাখিরা আসে। পরিযায়ী পাখিদের মধ্যে কোনো প্রজাতি নিয়মিতভাবে আসে আবার কোনো প্রজাতি অনিয়মিতভাবে আসে। যেমন বেগুনি-পিঠ শালিক। বাংলাদেশে বেগুনি-পিঠ শালিক এ পর্যন্ত চারবার দেখা গেছে। ২০০৯ সালে ২৬ অক্টোবর পাখি গবেষক রাসমুসেন সুন্দরবনের হারবেড়িয়াতে প্রথমবার একটি বেগুনি-পিঠ শালিক দেখেন এবং পাখিটির ছবি তুলতে সক্ষম হন। ড. মনিরুল এইচ খান একটি বেগুনি-পিঠ শালিক দেখতে পান ২০১০ সালের ৩১ অক্টোবর মধুপুর শালবনে। ২০১৫ সালের ১৬ এপ্রিল ঢাকার জাতীয় উদ্ভিদ উদ্যানে ছোট দলে ১৪ থেকে ১৫টি বেগুনি-পিঠ শালিকের ঝাঁক দেখেতে পান বন্যপ্রাণিবিদ ড. রেজা খান। ড. রেজা খানের তথ্য ও নির্দেশনা অনুসারে বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ড. নিয়াজ আবদুর রহমান জাতীয় উদ্ভিদ উদ্যানে গিয়ে ৩৫টি পাখির ঝাঁক দেখতে পান। পাখিগুলো তখন ডালে বসে বিশ্রাম নিচ্ছিল। কয়েকটি পাখি শরীরের পালক খুঁটছিল। কয়েকটি নিচু গলায় সুরেলা কণ্ঠে ডাকাডাকি করছিল। কয়েক দিনের পর্যবেক্ষণের পর বোঝা গেল বেগুনি-পিঠ শালিক গাছের ওপরে থাকতে ভালোবাসে। তবে খাবারের প্রয়োজনে ছোট গাছেও আসে। নিজেরা আড়ালে থাকতে পছন্দ করে। দ্রুত গতিতে ছোট থেকে মাঝারি ঝাঁকে উড়ে বেড়ায়। খাবারের জন্য মাটিতে নামতে দেখা যায়নি। অন্য শালিক প্রজাতি বিশেষ করে গো-শালিক, ভাত শালিক, ঝুঁটি শালিক ও খয়রালেজ কাঠ-শালিকের সঙ্গে এরা কোনো দ্বন্দ্বে লিপ্ত হয় না। তবে চাল-চলনের অনেক বৈশিষ্ট্য খয়রালেজ কাঠ-শালিকের সঙ্গে মিল আছে। সাধারণত সকালের দিকে খাবার খায়। গাছের পাকা ফল খেতে ভালোবাসে।

দুপুরে ভরাপাতার গাছের মগ ডালে বিশ্রাম নেয়। বেগুনি-পিঠ শালিকের ইংরেজি নাম Purple-backed Starling. বৈজ্ঞানিক নাম Agropsar sturninus. এরা বাসা বাঁধে মে-জুনে রাশিয়াতে। বাংলাদেশ বাদে এদের চীন, কম্বোডিয়া, হংকং, ভারত, ইরান, জাপান, উত্তর ও দক্ষিণ করিয়া, লাওস, নরওয়ে, মিয়ানমার, রাশিয়া, থাইল্যান্ডসহ অনেক দেশেই দেখা যায়।

লেখক : নিসর্গী ও প্রকৃতিবিষয়ক লেখক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×