ত্বকের যত্নে গ্লিসারিন

  যুগান্তর ডেস্ক    ১৬ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হাতের কাছে মজুদ হাজারো জিনিস দিয়ে আপনি বাড়িতে বসে অনায়েশই করে নিতে পারেন অনেক বিউটি ট্রিটমেন্ট। সুন্দর থাকার জন্য কত চেষ্টা করে থাকেন নিশ্চয়ই প্রতিনিয়ত। সুন্দর থাকা মানে অনায়াশে আপনি নিজেকে সুন্দরী, ফ্যাশনেবল করে রাখতে কত স্টাইলিশ অ্যাক্সেসরিস দিয়ে নিজেকে সাজাতে চেষ্টা করেন। কিন্তু দামি শাড়ি-গয়না যাই কিছু পরেন না কেন- সবার আগে আপনাকে ভাবতে হবে আপনার সুন্দর ত্বক ও সুন্দর চুলের কথা। শীত আসতে শুরু করেছে এই সময়ই দেখবেন আপনার চুল রুক্ষ হওয়ার সঙ্গে সঙ্গে আপনার হাত-পা-মুখও খসখসে হতে শুরু করেছে। রূপচর্চায় ঘরোয়া উপাদানের কদর রয়েছে যুগে যুগে। এ সব ছোটখাটো সমস্যায় আপনার নিজস্ব চেষ্টায় আপনি সারিয়ে তুলতে পারেন অনায়াশে, এতে না আছে পার্লারে যাওয়ার ঝামেলা না আছে দামি প্রোডাক্টের পেছনে বাড়তি খরচ। সুন্দর থাকার চিরন্তন ঘরোয়া উপায়কে আবিষ্কার করুন নতুনভাবে। এ বিষয়ে আকাক্সক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

এই শীতে বাড়তি যত্নের জন্য খুব বেশি দামি প্রোডাক্ট ব্যবহার না করে খুব সাধারণ কিছু হতে পারে আপনার সঙ্গী যদি আপনার হাত, পা, মুখ এবং সেই সঙ্গে চুল- সবকিছুরই যত্ন নিতে অনেক বেশি উপাদান জোগাড় করতে হয় তবে রূপচর্চার প্রতি আপনার আলস্যতা চলে আসবে, তাই বলব খুব অল্প উপাদানে নিজেকে পরিপাটি করে নিন। এই শীতে গ্লিসারিন আপনার সঙ্গী করুন। এই গ্লিসারিন দিয়েই আপনি আপনার রূপচর্চার সবকিছু করতে পারবেন, সঙ্গে রাখতে হবে আরও কিছু উপাদান। গ্লিসারিন সম্পর্কে বলতে গেলে কম বলা হবে। আপনিও নিশ্চই এর ব্যবহার সম্পর্কে কম-বেশি জানেন। কিন্তু অনেক সময় অনেক বেশি জানাও কম হয়ে যায়। আপনার পা ফেটে যাওয়া, আপনার হাতের ত্বক শুষ্ক হয়ে যাওয়া, আপনার মুখের ত্বকে লাবণ্যতা না থাকা সবকিছু আপনার সঠিক উপায়ে সঠিক উপাদান ব্যবহার না জানার কারণে হয়ে থাকে।

হাত-পায়ের যত্নে গ্লিসারিন

শীতের সময় সাবানের ব্যবহার কমিয়ে আনুন। এক চা চামচ বেকিং সোডা, এক চা চামচ গ্লিসানির, এক চা চামচ গোলাপজল, ২চা চামচ মুলতানি মাটি, ২ চা চামচ ব্রাউন সুগার- সব একসঙ্গে মিশিয়ে একদিন পরপর আপনার হাত, পা ও মুখে লাগিয়ে সার্কেল এন্টি সার্কেল করে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক কয়েক মিনিটেই উজ্জ্বল, নরম ও মর্সৃণ হয়ে যাবে। এবার পুরো শীতকালটায় সপ্তাহে অন্তত দুই দিন এভাবেই নিজের যত্ন নিন, এতে আপনার হাত-পায়ের খসখসে ভাব কমে যাবে।

চুলের যত্নে গ্লিসারিন

এক চা চামচ নারকেল তেল, এক চা চামচ গ্লিসারিন, এক চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ মধু মিশিয়ে হাল্কা গরম করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। আপনার চুল ফাটার সমস্যা থাকবে না, চুলও সুন্দর হবে।

মুখের যত্ন গ্লিসারিন

এক কেজি পানি, কয়েকটা গোলাপ ফুল, এক চা চামচ গ্লিসারিন এবং সমপরিমাণ গোলাপজল, প্রথমে পানি ফুটিয়ে নিন ভালোভাবে। এরপর গোলাপের পাপড়িগুলো ফুটন্ত পানিতে দিয়ে ঢেকে দিন। পানিটা পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে ছেঁকে গোলাপজল ও গ্লিসারিন মিশিয়ে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। যখনই হাত, পা, মুখ ধোবেন এই ঠাণ্ডা পানি টোনার হিসেবে ব্যবহার করবেন।

বাড়তি যত্ন

আর এই শীতে প্রতিদিনের যত্নে এক বোতল গ্লিসারিন, এক বোতল গোলাপজল, এক চিমটি কর্পুর মিশিয়ে রেখে দিন। সারাদিন যতবার হাত-পা ধোবেন ততবার এবং অবশ্যই রাতে ঘুমানোর আগে একবার এই মিশ্রণ হাতে-পায়ে লাগিয়ে নিন। আপনার হাত-পা মসৃণ থাকবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter