ঘরেই বানাই চাইনিজ

রেসিপি দিয়েছেন জিনাত সুলতানা ও রেসিপি দিয়েছেন জিনাত সুলতানা, আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ২৩ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চিকেন মাঞ্চুরিয়ান

যা লাগবে

ক। মেরিনেশনের জন্য- মুরগির বুকের মাংস ১টা মুরগির, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ভিনেগার ১/২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, ডিম ১টা, লবণ সামান্য।

খ। গ্রেভির জন্য- আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কিউব ২ টেবিল চামচ, ক্যাপসিকাম কিউব (২/৩ রঙের) ১ কাপ, চিলি সস ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ৪ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, চিকেন স্টক ১ কাপ।

গ। ভাজার জন্য- তেল ১ কাপ।

যেভাবে করবেন : মুরগির বুকের মাংস একটু বড় কিউব করে কেটে পানি ঝরিয়ে নিন। মেরিনেশনের সব উপকরণ ভালো করে মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। প্যানে তেল গরম করে একটা একটা করে চিকেন কিউবগুলো ছেড়ে অল্প আঁচে বাদামি করে ভেজে উঠিয়ে নিন। অন্য একটি পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করুন। আদা-রসুন কুচি দিয়ে নেড়ে পেঁয়াজ কিউব ও ক্যাপসিকাম কিউবগুলো দিন। ২-৩ মিনিট ভেজে একে একে সয়াসস, টমেটোসস, চিলিসস, গোলমরিচ গুঁড়া, চিনি, লবণ ও চিকেন স্টক দিন। বলক উঠলে পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে আস্তে আস্তে ঢেলে দিন। নেড়েচেড়ে আবারও বলক উঠলে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিন। ৫ মিনিট জোর আঁচে রান্না করুন। নামিয়ে গরম গরম ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

উইন্টার চাইনিজ ভেজিটেবল

যা লাগবে : লাউ ১ কাপ, ফুলকপি টুকরো ১ কাপ, গাজর ১/২ কাপ, বটল মাশরুম ১/২ কাপ, ক্যাপসিকাম ২/৩ রঙের ১ কাপ, পাতাকপি টুকরো ১/২ কাপ, পেঁয়াজ কিউব ১/২ কাপ, কাঁচামরিচ ফালি ৮/১০টা, আদা কুচি ১/২ টেবিল চামচ, রসুন কুচি ১/২ টেবিল চামচ, মাথা ছাড়া লেজসহ চিংড়ি ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, অয়েস্টারসস ১/২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, পানি ১ কাপ।

যেভাবে করবেন : লাউ, গাজর, ক্যাপসিকাম একটু লম্বাটে টুকরো করুন। চুলায় পানি গরম দিন। টগবগ করে ফুটলে লাউ দিন। ২ মিনিট পর ফুলকপি টুকরো দিন।

আরও ৩ মিনিট পর নামিয়ে পানি ঝরিয়ে নিন। জোর আঁচে তেল গরম দিয়ে আদা ও রসুন কুচি দিন। ১ মিনিট ভেজে পেঁয়াজ কিউব, কাঁচামরিচ ও চিংড়ি দিন। আরও ১ মিনিট ভেজে লাউ এবং ফুলকপি দিন। নেড়েচেড়ে গাজর ও পাতাকপি দিন। ২-৩ মিনিট ভেজে ক্যাপসিকাম ও মাশরুম দিন। সয়াসস দিন। অয়েস্টার সস দিন।

স্বাদমতো লবণ ও চিনি দিন। ১/২ কাপ পানি দিয়ে দিন। ভালো মতো সব ফুটে উঠলে কর্নফ্লাওয়ার বাকি ১/২ কাপ পানিতে গুলে দিন। গোলমরিচ গুঁড়া দিন। নেড়েচেড়ে ঘন, মাখামাখা হলে নামিয়ে নিন।

চিকেন ক্রাম্ব

যা লাগবে : মুরগি (১ কেজি) ১টা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা-১.৫ চা চামচ, মরিচ গুঁড়া ১.৫ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, সয়াসস ১ চা চামচ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, ব্রেড ক্রাম্ব ১ কাপ, ডিম ১টি।

যেভাবে করবেন : মুরগি বড় টুকরো করে কেটে পানি ঝরিয়ে নিন। গলা এবং বুকের খাঁচা ছাড়া বাকি টুকরোগুলো কড়াইয়ে নিয়ে জ্বালে বসান। এতে একেএকে ২ টেবিল চামচ তেল, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, মরিচ ও গোলমরিচ গুঁড়া, লবণ, চিনি ও সয়াসস দিন। জোর আঁচে গায়ের পানি শুকানো পর্যন্ত নেড়েচেড়ে রান্না করুন। নামিয়ে ঠাণ্ডা করে নিন। ১ চিমটি লবণ দিয়ে ডিম ফেটে নিন। চিকেনের পিসগুলো ডিমে চুবিয়ে ব্রেড ক্রামে গড়িয়ে নরমাল ফ্রিজে ১ ঘণ্টা রাখুন। এবার মৃদু আঁচে ডুবো তেলে সোনালি করে ভেজে নিন।

চিকেন-মিক্স ভেজিটেবল ফ্রায়েড রাইস

যা লাগবে

ক। চিকেনের জন্য- বোনলেস চিকেন কিউব ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, ডিম ১টা।

খ। ভাজার জন্য- তেল ২/৩ কাপ।

গ। অন্যান্য- পোলাওয়ের চাল ১/২ কেজি, ডিম ২টা, সয়াসস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ, ফুলকপি টুকরো ১/২ কাপ, গাজর কিউব ১/৪ কাপ, ক্যাপসিকাম কিউব (পছন্দমতো ২/৩ রঙের) ১ কাপ, পেঁয়াজ কিউব ১/৪ কাপ, আদা মিহি কুচি ১ চা চামচ, রসুন মিহি কুচি ১ চা চামচ, কাচামরিচ কুচি ১ চা চামচ, পেঁয়াজ কলি কুচি ১/৪ কাপ।

যেভাবে করবেন : ফুটন্ত পানিতে পোলাওয়ের চাল দিন। পরিমাণমতো লবণ ও ১ টেবিল চামচ তেল দিয়ে আধা সিদ্ধ ভাত রান্না করুন। মাড় গলিয়ে ছড়িয়ে ফ্যানের নিচে দিয়ে ঠাণ্ডা করে নিন। তেল ছাড়া চিকেনের সব উপকরণ একসঙ্গে মাখান। ১০-১৫ মিনিট রেখে দিন। এবার তেল গরম করে অল্প আঁচে চিকেনগুলো দিন। এপিঠ-ওপিঠ উল্টে সোনালি করে ভেজে উঠান। সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে ডিম ফেটে নিন। আলাদা প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ডিম ছড়িয়ে ভেজে নিন। ঠাণ্ডা করে কিউব করে কেটে রাখুন। চিকেন উঠিয়ে নেয়ার পর অবশিষ্ট তেলে আদা-রসুন কুুচি দিন। জোর আঁচে ৩০ সেকেন্ড ভাজুন। পেঁয়াজ কিউব দিয়ে দিন। নেড়েচেড়ে আরও ১ মিনিট ভাজুন। আধাসিদ্ধ ফুলকপি টুকরো এবং গাজর দিন। ৩-৪ মিনিট ভেজে ক্যাপসিকাম টুকরোগুলো দিন। ভেজে রাখা চিকেন দিন। নেড়ে আধা সিদ্ধ ভাত দিন। নেড়েচেড়ে সব মেশান। পেঁয়াজ কলি কুচি, কাঁচামরিচ কুচি ও ভাজা ডিম দিন। সয়াসস, গোলমরিচ গুঁড়া, লবণ ও চিনি দিয়ে নেড়েচেড়ে আরও ৩-৪ মিনিট রান্না করে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল দারুণ হেলদি এবং মজার চিকেন-মিক্স ভেজিটেবল ফ্রায়েড রাইস।

হোল কোরাল ইন চিলি গার্লিক সস

যা লাগবে : আস্ত কোরাল মাছ ৮০০-৯০০ গ্রাম ওজনের একটা, সয়াসস ৩ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা-রসুনের রস ২ চা চামচ, তেল ১ কাপ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, পেঁয়াজ কিউব ১/২ কাপ, আদা গ্রেট করা ১/২ টেবিল চামচ, রসুন গ্রেট করা ১/২ টেবিল চামচ, টমেটোসস ২ টেবিল চামচ, চিলিসস ২ টেবিল চামচ, ফিশসস ১ টেবিল চামচ, লেমন রাইন্ড ১ চা চামচ, ব্রাউন সুগার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা ১ টেবিল চামচ, পানি ১/২ কাপ।

যেভাবে করবেন : কোরাল মাছ পরিষ্কার করে ত্যারচাভাবে ক্যাচিয়ে নিন। মাছের গায়ের পানি মুছে ২ টেবিল চামচ সয়াসস, ভিনেগার, ১/২ টেবিল চামচ লেবুর রস, আদা-রসুনের রস ও সামান্য লবণ মাখিয়ে ১/২ ঘণ্টা রেখে দিন। পুরো মাছে কর্নফ্লাওয়ার মাখিয়ে নিন। তেল গরম করে অল্প আঁচে এপিঠ-ওপিঠ করে মাছটি ভেজে উঠিয়ে নিন। এই তেলের অর্ধেক উঠিয়ে রাখুন। বাকি তেলে আদা-রসুনের টুকরো দিয়ে নেড়ে পেঁয়াজ কিউব দিয়ে দিন। পেঁয়াজ চকচকে হয়ে এলে একে একে অবশিষ্ট সয়াসস, টমেটোসস/চিলিসস দিন। ফিশসস ও পানি দিন। ফুটে উঠলে ব্রাউন সুগার দিন। নেড়ে বাকি লেবুর রস, ধনিয়াপাতা ও লেমন রাইন্ড দিয়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে মাছ রেখে ওপরে এই গ্রেভি ঢেলে দিন। ইচ্ছামতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন ক্যাসোনাট সালাদ

যা লাগবে : মুরগির বুকের মাংস লম্বা টুকরা ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, ডিম ১টা, সয়াবিন তেল ১ কাপ, ক্যাসোনাট ১ কাপ, শসা ১/২ কাপ, টমেটো ১/২ কাপ, গাজর ১/২ কাপ, ক্যাপসিকাম পছন্দমতো, ২/৩ রঙের ১ কাপ, সিসমি অয়েল ১ টেবিল চামচ, টমেটোসস ১/২ কাপ, চিলিসস ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১/২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : সব সবজি লম্বা টুকরো করে পানি ঝরিয়ে রাখুন। মুরগির বুকের মাংসে কর্নফ্লাওয়ার, ময়দা, আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, ১ চিমটি গোলমরিচ গুঁড়া, স্বাদমতো লবণ ও ডিম ফেটে মাখান। সয়াবিন তেল গরম করে মাঝারি আঁচে এই মাংস ভেজে উঠিয়ে নিন। এই পাত্রেই অবশিষ্ট তেলে ক্যাসোনাটগুলো মৃদু আঁচে সোনালি করে ভেজে উঠিয়ে নিন। অন্য একটি পাত্রে সিসমি অয়েল, টমেটোসস, চিলিসস, সয়াসস, ভিনিগার, লেবুর রস, অবশিষ্ট গোলমরিচের গুঁড়া, চিনি ও স্বাদমতো লবণ মিশিয়ে ফেটিয়ে নিন। এতে টমেটো, গাজর, শসা, ক্যাপসিকাম, মুরগির ভাজা বুকের মাংস ও ক্যাসোনাট দিয়ে মাখিয়ে নিন। ব্যাস তৈরি চিকেন ক্যাসোনাট সালাদ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×