ত্বকের যত্নে টমেটো

  লাইফস্টাইল ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বকের যত্নে টমেটো
ত্বকের যত্নে টমেটো। ছবি সংগৃহীত

রোদে পোড়া ত্বক স্বাভাবিক ও উজ্জ্বল করতে : একটা বড় টমেটোর রস, এক চা চামচ শঙ্খের গুঁড়া, এক চা চামচ গোলাপজল নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এটা সপ্তাহে তিন দিন ব্যবহার করলে রোদের পোড়া দাগ দূর হবে এবং ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে : একটি টমেটো পেস্ট, বেসন এক টেবিল চামচ, তিন-চার ফোঁটা মধু ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিয়ে ১৫-২০ মিনিট ত্বকে রেখে শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে চার দিন ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

টোনার হিসেবে টমেটো : স্কিন টোনার হিসেবে টমেটো জুস ব্যবহার করা যেতে পারে। এতে ত্বক নরম ও কোমল থাকবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

* শসা ও টমেটো ভালো করে ব্লেন্ড করে ছেঁকে নিতে হবে। এবার একটি কাচের জারে ফ্রিজে রেখে টোনার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এ টোনার ফ্রিজে এক সপ্তাহ পর্যন্ত রাখা যাবে।

অ্যান্টিএজিং রোধে : টমেটো একটি, টকদই দুই টেবিল চামচ, এক চা চামচ মসুরের ডালের গুঁড়া নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এটি ত্বকে ২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এ প্যাকটি অ্যান্টিএজিংয়ের কাজ করবে নিয়মিত ব্যবহারের ফলে। নিয়মিত ব্যবহারের ফলে ত্বকে টানটানভাব বজায় রাখতে সাহায্য করবে।

অ্যাকনে মুক্ত ত্বকের যত্নে : যাদের ব্রণের প্রবণতা বেশি তাদের জন্য টমেটো খুবই উপকারী। নিয়মিত টমেটো ব্যবহারের ফলে আস্তে আস্তে ব্রণ কমে আসবে এবং দাগও চলে যাবে।

ওটমিল এক চা চামচ, একটি টমেটো জুস, কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে ভালো করে পেস্ট তৈরি করে ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর কটনবলে গোলাপজল ডুবিয়ে নিয়ে ত্বকে টোনারের মতো তিন দিন ব্যবহার ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। এতে ত্বকের ব্রণের দাগসহ অন্য যে কোনো দাগ আস্তে আস্তে চলে যাবে।

লোমকূপ সংকুচিত করতে টমেটোর কার্যকারিতা : লোমকূপ সংকুচিত করতে টমেটো খুবই উপকারী। কিন্তু এর ব্যবহার জানা থাকলে ঘরে বসে টমেটো দিয়ে ত্বকের যত্ন নিলে লোককূপ সংকুচিত হবে খুব সহজে। কম-বেশি সবারই এ ধরনের সমস্যা হয়ে থাকে। একটি টমেটো পেস্ট করে নিয়ে এর সঙ্গে এক টেবিল চামচ মুলতানি মাটি, দুই-তিন ফোঁটা হোয়াইট ভিনেগার মিশিয়ে প্যাক তৈরি করে নিয়ে ত্বকে ১৫-২০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুই-তিন দিন ত্বকে ব্যবহার করতে পারবেন। এতে করে লোমকূপগুলো সংকুচিত হবে খুব সহজেই এবং যাদের তৈলাক্ত ত্বক তাদের ত্বকে জমে থাকা বাড়তি তেল ব্যালেন্স করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।

দাগমুক্ত উজ্জ্বল ও ফর্সা ত্বকের জন্য : ত্বকে দাগ থাকলে মনটা ভালো লাগে না। যতই মেকআপ করা হয় না কেন নিজের কাছে ভালো লাগে না। তাই টমেটো দিয়ে যদি ত্বকের যত্ন নেয়া যায় তাহলে দাগ আস্তে আস্তে চলে যাবে।

* টমেটো একটি, এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার, পাঁচ-ছয়টি জাফরানের কেশর নিয়ে পেস্ট তৈরি করে নিয়ে প্রতিদিন একবার ত্বকে, গলায় ও ঘাড়ে দশ মিনিট আলতো হাতে ম্যাসাজ করে নিতে হবে। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। অবশ্যই ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। এতে করে ত্বকের আভা উজ্জ্বল ও ফর্সা হবে এবং ত্বকের থাকা ছোপ ছোপ কালো দাগ দূর হয়ে যাবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা নিজের ওপর। আমাদের প্রতিদিন বিভিন্ন কাজের প্রয়োজনে বাইরে বের হতে হয়। তাই শত কাজের মাঝে সময় বের করে ঘরে বসে নিজের যত্ন নিতে হবে। নিজের যত্ন নিজেকেই করতে হবে। শুধু দরকার নিজের প্রতি ভালোবাসা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×