পোশাকে একুশ

  ঘরেবাইরে প্রতিবেদক ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশীয় ফ্যাশন হাউসগুলো বেশ ক’বছর ধরে পোশাকের রঙে ও নকশায় উপস্থাপন করছে আমাদের ইতিহাস-ঐতিহ্য বা শিল্প-সংস্কৃতি। এরই ধারাবাহিকতায় এবারের একুশে ফেব্রুয়ারি উপলক্ষেও ফ্যাশন হাউসগুলো এনেছে বর্ণমালায় আচ্ছাদিত পোশাক। ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা যায়, একেকটি ফ্যাশন হাউস একেকটি থিম ধরে তাদের পোশাকে একুশে ফেব্রুয়ারিকে উপস্থাপন করেছে। কোনো হাউস শহীদ মিনারের ছবি, কোনো হাউস বাংলা বর্ণমালা, আবার কোনো হাউস নকশা করেছে ভাষা আন্দোলনের পোস্টার, গান, কবিতা বা নানা স্মারক দিয়ে। তবে ঘুরেফিরে প্রায় সব হাউসের পোশাকেই প্রাধান্য পেয়েছে ভাষা আন্দোলন, ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব। আর এসব নকশা করা হয়েছে সাদা, কালো, লালসহ নানা রঙের বৈচিত্রে।

কবি আসাদ চৌধুরী বলেন, পোশাক চলমান ক্যানভাস। আর এ ক্যানভাসে কিছু উপস্থাপন হলে তা অনেক বেশি প্রচার বা প্রসার পায়। তাই এ ক্যানভাস সহজেই মানুষের আরও কাছে পৌঁছাতে পারে। ফলে এর মাধ্যমে যে কোনো তথ্য সহজে পৌঁছে দেয়া সম্ভব। দেশীয় ফ্যাশন হাউসগুলো তাদের পোশাকে একুশে ফেব্রুয়ারি, বিজয় দিবস, স্বাধীনতা দিবসসহ দেশের ইতিহাস-ঐতিহ্য, শিল্প-সংস্কৃতিকে উপস্থাপন করে সেই চলমান ক্যানভাসটাকে সাধারণ মানুষের আরও কাছে পৌঁছে দেয়ার কাজটা করছে। এর মাধ্যমে সাধারণ মানুষ বিশেষ করে নতুন প্রজন্ম আমাদের ইতিহাস-ঐতিহ্যকে জানতে পারছেন। এ জন্য ফ্যাশন হাউসগুলো ধন্যবাদ পাওয়ার দাবীদার।

বসুন্ধরা সিটির দেশীদশ থেকে পরিবারের সদস্যদের জন্য একুশের পোশাক কিনছেন কলাবাগানের আরিফা বেগম। তিনি বলেন, প্রতি বছরই উৎসব-পার্বণ বা দিবসগুলোকে কেন্দ্র পোশাক কেনার চেষ্টা করি। এতে বাড়ির ছোটরা পোশাক পরে আনন্দ পাওয়ার পাশাপাশি বিষয়টাকে জানতেও পারছে। আবার এর মাধ্যমে দেশ প্রেমের প্রকাশও পায়।

বাজার ঘুরে দেশীয় ফ্যাশন হাউসগুলোয় দেখা যায়, এবারের একুশে তাদের আয়োজনে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, সিঙ্গেল কামিজ, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট এবং ছোটদের টি-শার্ট, ফ্রক, সালোয়ার-কামিজ। অনেক হাউস আবার বড়দের ও ছোটদের জন্য একই নকশার পোশাকও এনেছে। ফলে চাইলে পরিবারের সবাই একই নকশার পোশাক পরতেও পারবেন।

ফ্যাশন হাউসগুলোর আনা একুশের শাড়ির দাম ৮৫০ থেকে ৩ হাজার ৯৫০ থেকে, সালোয়ার-কামিজ ১ হাজার ২৫০ থেকে ৪ হাজার ২৫০ , সিঙ্গেল কামিজ ১ হাজার ২৫০ থেকে ২ হাজার, সিঙ্গেল ওড়না ৪০০ থেকে ৮০০, ব্লাউজ ২৫০ থেকে ৩৫০ থেকে; পাঞ্জাবি ১ হাজার থেকে ১৮৫০, টি-শার্ট ৩৫০ থেকে ৪৮০, শার্ট ৭৫০ থেকে ১ হাজার ২০০, উত্তরীয় ২৫০ থেকে ৫০০; শিশুদের শার্ট ৩৫০ থেকে ৫৫০, টি-শার্ট ২৫০ থেকে ৩৮০, পাঞ্জাবি ৪৫০ থেকে ৭৫০, ফ্রক ৪০০ থেকে ৮৫০, সিঙ্গেল কামিজ ৫৫০ থেকে ১ হাজার ২৫০ টাকা।

দেশীদশের ফ্যাশন হাউস নিপুণ, কে ক্র্যাফট, বিবিয়ানা, দেশাল, বাংলার মেলা, রঙ বাংলাদেশ, নগরদোলা, সাদাকালো, অঞ্জন’স সব বয়সীদের জন্য একুশের পোশাক এনেছে। এ ছাড়া আড়ং, বিশ্বরঙ, নবরূপা, কারুপল্লী, আজিজ সুপার মার্কেটের নিত্য উপহার মেঘ, আর্টিজান, যোগীসহ বিভিন্ন ফ্যাশন হাউসেও পাবেন সব বয়সীদের জন্য একুশের পোশাক।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×