ঐতিহ্যে আধুনিকতার সংযোগ

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

দেশীয় ঐতিহ্যের সঙ্গে আন্তর্জাতিক চলের সংমিশ্রণ ঘটিয়ে প্রতিবছর ফ্যাশনে নতুন ধারা তৈরি করে লা রিভ। চলতি বসন্ত-গ্রীষ্ম আয়োজনেও ফ্যাশন সচেতনদের জন্য আনকোরা সব বাহারি নকশা ও ছাঁট নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। ষাট ও সত্তুরের দশকের ফ্যাশন ও লাইফস্টাইল অনুসরণে ‘লা রিভ স্প্রিং-সামার ২০১৯’ এখন লা রিভের সব আউটলেট ও অনলাইনে lerevecraye.com ঠিকানায় পাওয়া যাচ্ছে।

লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস জানান, যারা আন্তর্জাতিক ফ্যাশনের খোঁজ রাখেন তারা জানবেন- গ্লোবাল ফ্যাশন ইন্ডাস্ট্রিতে এবারের চল দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর জীবনধারা যা সাবার্বিয়া নামে পরিচিত। আমরা, দেশীয় প্রতিষ্ঠান হিসেবে, এবারের জন্য বেছে নিয়েছি সেই সময়ের এখানকার জীবনধারা। তখনকার সময়ে যে সব ছাঁট, নকশা ও রংয়ের সংমিশ্রণ বেশি ছিল সে সবকে আমরা ফুটিয়ে তুলেছি আধুনিক ক্যানভাসে।

এবারের বসন্ত-গ্রীষ্ম সমাহারে নারীদের জন্য নাইন-টু-নাইন অফিস অ্যান্ড আফটার অফিস কালেকশন ছাড়াও রয়েছে ক্যাজুয়াল ও এথনিক পোশাক।

কর্মজীবী নারীদের জন্য কর্মক্ষেত্র ও অফিস শেষে অনুষ্ঠান কিংবা আয়োজনে অংশনিতে মানানসই পোশাকের মাঝে উল্লেখযোগ্য- টপস, টিউনিকস, লং ও শর্ট লেডিস শার্ট, ব্লেজার, ফরমাল ট্রাউজার, কুলট ও পলাজ্জো ইত্যাদি। মনোমুগ্ধকর ও বাহারি নকশাখঁচিত ভিন্ন ভিন্ন ঘরানার হাতার এ সব পোশাক কাজের দিনগুলোতে বাড়তি সৌন্দর্যের পাশাপাশি যে কোনো উৎসবে অংশগ্রহণে এনে দেবে বাড়তি আমেজ ও ভালো লাগা।

নারীদের ক্যাজুয়াল কালেকশনে রয়েছে টিউনিক, শ্র্যাগ, ক্যাইপ, শার্ট ও টপ ইত্যাদি। গ্রীষ্মের নান্দনিকতা ফুটিয়ে তুলতে রঙের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে উজ্জ্বল হলুদ, নীল, ফ্ল্যামিঙ্গো, সবুজ, অর্কিড ও অন্যান্য উষ্ণ রংসমূহ। আভিজাত্য এনে দিতে কটন, হাই কোয়ালিটি ভিসকজ, প্রিন্টেড ক্রিপ, শিফন, ফ্লোয়ি জর্জেট ইত্যাদি আরামদায়ক কাপড়ে প্রস্তুত এ সব পোশাকে হাতায় বৈচিত্র্যের পাশাপাশি ব্যবহার করা হয়েছে বিভিন্ন মিক্স মিডিয়া।

উইমেন্স এথনিক কালেকশনে শাড়ির বিশাল সংগ্রহের সঙ্গে আরও রয়েছে কামিজ, সালোয়ার-কামিজ ও অন্যান্য সাজপোশাক। ফ্লোরাল প্রিন্ট, শেভরন, স্ট্রাইপ, জিও টাইলড ইফেক্টস ইত্যাদি সমৃদ্ধ এ সব পোশাকে প্রিন্ট ছাড়াও এমব্রয়ডারি ও হ্যান্ড এমব্রয়ডারির মাধ্যমে থ্রিডি এম্বোলিশমেন্ট করা হয়েছে। র‌্যাপ স্টাইল, লেয়ার্ড ও রাফল সজ্জিত নজরকারা এ সব পোশাক যে কোনো উৎসব-আয়োজনে কিংবা ঘরে ও বাইরে পরার জন্য মানানসই ও সময়োপযোগী।

অন্যদিকে, পুরুষের সাজপোশাকের ক্ষেত্রে প্রেক্ষাপটটাই বেশি গুরুত্বপূর্ণ বলে এখানে ষাটের দশকের সাবার্বিয়ান জীবনধারা হতে অনুসৃত ছাঁটে দেশীয় ঐতিহ্যকে তুলে আনা হয়েছে। বসন্ত-গ্রীষ্মে ছেলেদের জন্য নাইন টু নাইন অফিস ওয়্যার, ক্যাজুয়াল, এথনিক ও এথলেইজার ৪টি ক্যাটাগরিতে আরামদায়ক সব পোশাক এনেছে।

কর্মক্ষেত্রে প্রাণবন্ত ও সজীব রাখার পাশাপাশি অফিস শেষে যে কোনো অনুষ্ঠান কিংবা আড্ডায় মানানসই হিসেবে রয়েছে চক স্টাইপসহ ব্যাংকার শার্ট ও সুপার স্লিম ফিট চিনোজ। এ ছাড়াও ছুটির দিন কিংবা আউটিংয়ের জন্য নাইন টু নাইন ক্যাটাগরিতে রয়েছে স্পেশাল থ্রিডি নিটেড কলার ও কাফসহ জ্যাকার্ড পোলো ও সেমি ফরমাল ডেনিমস।

থাকছে স্ট্রাইপ ও ট্রপিক্যাল প্রিন্টসমৃদ্ধ ভিসকজ শার্ট, ভিন্টেজ প্রিন্ট টি ও জ্যাকার্ড পোলো শার্ট। রেট্রো অনুসৃত এ সব টপের সঙ্গে আছে মানানসই শর্টস, ক্যাজুয়াল ট্রাউজারস ও ডেনিমস ইত্যাদি।