চুলের সাজে রুচিশীল ব্যক্তিত্ব

  যুগান্তর ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নারী সাজে চুল খুব গুরুত্বপূর্ণ অধ্যায়। পরিপাটি চুলের সাজ রুচিশীল ব্যক্তিত্বের পরিচায়ক। চুল সাজবে তো সাজবেন আপনি! তাই উৎসবের দিনে আপনার চুলের সাজ ঠিক করুন আগে থেকেই। সাজের এ বিশেষ দিকটায় যেন কমতি না হয় সে দিকটায়ও লক্ষ্য রাখুন

টপস-এর সঙ্গে টুইস্ট হেয়ার স্টাইল বেশ মানায়। আর অফিস থেকে পার্টিতে গেলে ব্যাগে করে ৫-৬টি পার্ল নিয়ে অফিস শেষে কাঁটা দিয়ে টুইস্টে সেট করলেই চলবে। টুইস্ট সেটে সাইড খোঁপা অথবা কার্ল করলেই খুবই স্টাইলিস একটা লুক হয়ে গেল। সামনের চুলগুলো টুইস্ট করে সেট করে পুরো চুলগুলো এক সাইডে এনে তিনটি লম্বা বেণি করা যেতে পারে। সৌন্দর্য বাড়িয়ে তুলতে ও নতুনত্ব আনতে বিশেষ এ বেণিটি বেশ সুপরিচিত।

আজকাল পার্টিতে ফ্রেঞ্চ বেণি খুব চলে। ব্যাক ব্রাশ করে ফ্রেঞ্চ বেণিতে খুব সোভা লাগবে। চাইলে রঙিন কৃত্রিম চুল লাগিয়ে নিতে পারেন। দেখতে ভালো লাগবে। এটা কম বয়সীদের বেশি মানাবে। চুল ছাড়া রেখে ব্লো ড্রাই অথবা কার্ল ভালো লাগে আবার পনি টেইল করা যায়।

হেয়ার স্টাইল করে রাতে অবশ্যই হালকা গরম তেল ম্যাসাজ করে পরের দিন সুন্দরভাবে শ্যাম্পু ও কন্ডিশনিং করিয়ে নিন। চুল পরিচ্ছন্ন, কোমল, মসৃণ থাকলে যে কোনো হেয়ারস্টাইলই সুন্দরভাবে মানিয়ে যাবে। নিজেও সহজে নিজের চুলগুলোকে মানিয়ে সাজিয়ে চলতে পারবেন।

চুল ও ত্বকের পরিচর্যা

চুলের পরিচর্যা : লেবুর রসের সঙ্গে ত্রিফলা চূর্ণ মিশিয়ে সপ্তাহে ২ দিন চুলে ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হয় এবং চুল দ্রুত বাড়ে। লেবুর রসের সঙ্গে টক দই ব্যবহার করলে খুশকি দূর হয়।

পেঁয়াজের রসের সঙ্গে জবা ফুল পেস্ট করে লাগালে চুল গজাতে সাহায্য করে।

লেবুর রসের সঙ্গে চায়ের লিকার মিশিয়ে শ্যাম্পু শেষে ব্যবহার করলে চুল ঝলমলে ও সুন্দর হয়। নারিকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলে খুশকি দূর হয়। শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনিংয়ের জন্য ১ চামচ মেথি ১ লিটার পানিতে সারা রাত ভিজিয়ে রেখে ওই পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

ত্বকের পরিচর্যা : আমলকী ১ চামচ + ধনে গুঁড়া ১-২ চামচ + নিম ১ চামচ + চন্দন গুঁড়া ১-২ চামচ + গোলাপ জল ২ চামচ একত্রে মিশিয়ে ত্বকে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। কাঁচা হলুদ বাটা ১ চামচ + টমেটো রস ২ চামচ + আঙ্গুরের রস ১ চামচ একত্রে মিশিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। পাকা পেঁপে ১ চামচ + আলুর রস ২ চামচ + গুঁড়া দুধ ১ চামচ + চন্দন গুঁড়া ১-২ চামচ + গোলাপ জল ১ চা চামচ মিশিয়ে ত্বকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

চন্দন বাটা ১ চামচ + নিমপাতা ১ চামচ + মুলতানি মাটি ২ চা চামচ + গোলাপ জল ১ চামচ একত্রে মিশিয়ে ত্বকে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

কমলা লেবুর খোসা বাটা ১ চামচ + চন্দন বাটা ১ চামচ + টক দই ১ চা চামচ + কাঠ বাদাম পেস্ট ১ চামচ একত্রে মিশিয়ে মুখের ত্বকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। মুলতানি মাটি ১/২ চা চামচ + গোলাপ জল ১ চামচ + চালের গুঁড়া ১/২ চামচ + গুঁড়া দুধ ১ চামচ + এক চিমটি হলুদ মিশিয়ে ত্বকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×