মজার মজার ভর্তা

রেসিপি দিয়েছেন কানিজ ফাতেমা রিপা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লেবুপাতায় ডাল ভর্তা

যা লাগবে : মসুর ডাল এক কাপ, কাঁচামরিচ চারটি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, লেবুপাতা পাঁচটি, লেবুর রস এক চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল এক টেবিল চামচ, লেবুর খোসা কুচি সামান্য।

যেভাবে করবেন : ডাল সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে এলে চারটি লেবুর পাতা দিয়ে ঢেকে দিতে হবে। একটি পাত্রে পেঁয়াজ কুচি, লবণ, লেবুর রস, কাঁচামরিচ কুচি, সরিষার তেল দিয়ে ভালো করে মেখে এর মধ্যে সিদ্ধ ডাল ও লেবুর খোসা কুচি দিয়ে ভালো করে হাতে মেখে নিতে হবে।

লইট্যা শুঁটকি ভর্তা

যা লাগবে : লইট্যা শুঁটকি মাছ ২০০ গ্রাম, রসুন দুটি, পেঁয়াজ কুচি এক কাপ, শুকনা মরিচ চারটি, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ।

যেভাবে করবেন : শুঁটকি মাছ গরম পানিতে ফুটিয়ে নিতে হবে। পাটায় মাছ ছেঁচে নিতে হবে। এবার প্যানে সরিষার তেল গরম করে তাতে লবণ, হলুদ-মরিচ ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে রান্না করতে হবে। এবার এর ভেতর রসুন ও পেঁয়াজ এবং শুকনামরিচ ছোট করে কেটে দিয়ে ভালো করে মিশাতে হবে। নামিয়ে অল্প সরিষার তেল দিয়ে মাছ মেখে নিতে হবে।

বরবটি চিংড়ি মাছের ভর্তা

যা লাগবে : ছোট চিংড়ি মাছ ২৫০ গ্রাম, বরবটি কুচি এক কাপ, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, রসুন, লবণ, সরিষার তেল।

যেভাবে করবেন : বরবটি সিদ্ধ করে নিতে হবে। সরিষার তেলে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, রসুন ও লবণ দিয়ে নেড়ে চিংড়ি মাছ দিয়ে ভেজে নিতে হব। সিদ্ধ বরবটি বেটে নিতে হবে। এবার সব উপকরণ ভালোভাবে তিন চা চামচ সরিষার তেল দিয়ে হাতে মেখে নিতে হবে।

ঘিয়ে মাখা ডিম ভর্তা

যা লাগবে : ডিম চারটি, ঘি তিন টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, ভাজা শুকনামরিচ তিনটি, ধনেপাতা ইচ্ছামতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : ডিম সিদ্ধ করে নিতে হবে। একটি পাত্রে ভাজা শুকনামরিচ, পেঁয়াজ কুচি, লবণ, ঘি ও ডিম ভালোভাবে মেখে নিতে হবে।

ভাজা বেগুনের ভর্তা

যা লাগবে : বেগুন দুটি (গোল বেগুন), সরিষার তেল এক কাপ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, টমেটো কুচি আধা কাপ, তেল পরিমাণমতো, মরিচ গুঁড়া দুই চা চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, জিরা গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি একটি, মরিচ কুচি চারটি, ধনেপাতা পরিমাণমতো।

যেভাবে করবেন : বেগুন গোল করে কেটে লবণ পানিতে দশ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এবার পানি থেকে তুলে হলুদ ও মরিচ গুঁড়া এবং লবণ মেখে তেলে ভেজে নিতে হবে। এবার প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে লাল করতে হবে। এতে টমেটো, জিড়া গুঁড়া ও তেঁতুল দিয়ে রান্না করতে হবে। এর মধ্যে ভাজা বেগুন দিয়ে ভালো করে নাড়তে হবে। ঘুটনি দিয়ে সবকিছু ভর্তা করে ফেলতে হবে। নামানোর আগে সামান্য তেল, চিনি ও ধনেপাতা এবং কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

সরিষা ভর্তা

যা লাগবে : লাল সরিষা এক কাপ, কাঁচামরিচ ছয়টি, লবণ স্বাদমতো, সরিষার তেল এক টেবিল চামচ, রসুন পাঁচ কোয়া।

যেভাবে করবেন : সরিষা পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এবার শিল পাটায় রসুন, কাঁচামরিচ, লবণ দিয়ে ভালো করে বাটতে হবে। শেষে সরিষার তেল দিয়ে মেখে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×