লাল-সবুজে নিখুঁত সাজ

সবুজ জমিনে রক্তিম লাল সূর্যের উদয়কে ধরে রাখতে লাখো শহীদ তাদের প্রাণ দিয়েছিল বাংলাদেশের বিজয় ছিনিয়ে আনতে মুক্তিযুদ্ধে। বাংলাদেশ হয়েছিল স্বাধীন পরাধীনতার শিকল ভেঙ্গে। পেয়েছিল রক্তের বিনিময়ে সবুজ শ্যামল স্বাধীন বাংলা। সাজের মাত্রাতেও লাল আর সবুজের কম্বিনেশন বেশ মানানসই।

  ফারিন সুমাইয়া ১৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সবুজ প্রকৃতিতে লাল সূর্যের উদয় বাংলার অপার সৌন্দর্যের প্রতিচ্ছবি। লালের সঙ্গে সবুজের এ ভাব যেন জন্ম-জন্মান্তরের। সবুজের জমিনে লালের উপস্থিতি ছাড়া যে কোনো সাজই যেন অপূর্ণ। তাই তো সবুজ জমিনে রক্তিম লাল সূর্যের উদয়কে ধরে রাখতে লাখো শহীদ তাদের প্রাণ দিয়েছিলেন বাংলাদেশের বিজয় ছিনিয়ে আনতে মুক্তিযুদ্ধে। বাংলাদেশ হয়েছিল স্বাধীন; পরাধীনতার শেকল ভেঙে। পেয়েছিল রক্তের বিনিময়ে সবুজ শ্যামল স্বাধীন বাংলা। সাজের মাত্রাতেও লাল আর সবুজের কম্বিনেশন বেশ মানানসই। ঋতুভেদে যে কোনো সময়ের সঙ্গেই এ রঙের উপস্থিতি খুব সহজেই মানিয়ে যায়।

সালোয়ার কামিজের ক্ষেত্রে গরমের এ সময়ে সুতি কাপড়ের কামিজ আরামদায়ক। এ ক্ষেত্রে লং কামিজের প্রচলন এখন সবচেয়ে বেশি। এ কামিজের ক্ষেত্রে হাতার কাজে আছে ভিন্নতা। লম্বা হাতার কামিজে মানিয়ে যায় যে কোনো ডিজাইন। তবে গরমের এ সময়ে হাফ হাতা কিংবা কুচি হাতার কামিজ মানিয়ে যায় খুব সহজে। এ ক্ষেত্রে হাতার কাজে লাল কিংবা সবুজ রঙের কম্বিনেশন চোখে পড়ে। কামিজের কাপড় এক রঙা সবুজ কিংবা তাতে লাল রঙের আঁকিবুঁকির দেখা মেলে এসব কারুকাজে। স্বাধীনতার এ দিনকে ঘিরে শুধু পোশাকের ক্ষেত্রে নয় সাজের অন্যান্য ক্ষেত্রেও আছে লাল আর সবুজের ছোঁয়া। কানের দুল থেকে শুরু করে হাতের চুরি কিংবা গলার মালাতে তরুণীদের পছন্দের তালিকাতে থাকে লাল আর সবুজের মিশ্রণ। এ ক্ষেত্রে মাটালের গহনা হয়ে থাকে পোশাকের সঙ্গী। তবে যারা ওয়েস্টার্ন পোশাকে লাল আর সবুজের কম্বিনেশনকে নিজের মাঝে ধারণ করেন তারা মেটালের গহনা নির্বাচন করতে পারেন। তবে শাড়ি কিংবা সালোয়ার কামিজের সঙ্গে হাত ভর্তি লাল কিংবা সবুজ রঙের কাচের চুড়িতে নারী হয়ে ওঠে অনন্য। অন্যদিকে সালোয়ার কামিজের সঙ্গে মাটির তৈরি গহনাতে থাকে নান কারুকাজের সমাহার। এসব গহনাতে লাল কিংবা সবুজ রং অথবা লাল-সবুজ দুটি রঙের প্রাধান্য চোখে পড়ে। লাল সবুজের এ রঙের মেলায় তরুণরাও তাদের নিজেদের সাজিয়ে তোলে ভিন্ন আঙ্গিকে। অন্যান্য রঙের তুলনায় লাল কিংবা সবুজ রঙের উপস্থিতি পোশাকের সৌন্দর্য অন্যান্য পোশাকের তুলনায় খানিকটা বেশি করে বিধায় লাল কিংবা সবুজ রঙের চাহিদা তরুণ মহলে বেশি।

ছুটির দিনে ঘুরতে যাওয়ার পরিকল্পনা অনেকেই করে থাকে। তাই দূরে কিংবা কাছে যেকোনো জায়গাতেই পরিবার কিংবা প্রিয় মানুষটিকে সঙ্গী করে সময়টিকে উপভোগ করতে ঘুরে আসা সম্ভব। সেই ক্ষেত্রে মেয়েরা পোশাক নির্বাচন করতে পারেন লাল কিংবা সবুজ রঙের শাড়ি আর ছেলেদের ক্ষেত্রে হতে পারে লাল-সবুজ রঙের পাঞ্জাবি। তাতে থাকতে পারে নানা বাংলা বর্ণ, শব্দ, মানচিত্র। কিংবা সম্পূর্ণ পোশাকটিই হতে পারে পতাকার আদলে। এছাড়া টুকিটাকি জিনিস হাতে না রেখে সঙ্গে রাখতে পারেন ব্যাগে।

সেই ক্ষেত্রে ব্যাগটি হতে পারে লাল কিংবা সবুজ রঙের এক দারুণ কম্বিনেশনে। অন্যদিকে যারা পরিবারের অন্যান্য সদস্য কিংবা বন্ধুর বাসায় ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন তারা উপহার হিসেবে সঙ্গে নিতে পারেন লাল কিংবা সবুজ রঙের মগ, শো-পিস। এছাড়া ঘর সাজাতে কিনতে পারেন ওয়াল ম্যাট, মুক্তিযুদ্ধের কোনো ছবি অথবা লাল আর সবুজের ফটো ফ্রেম।

গরমের এ সময়ে লাল আর সবুজ রং বাইরের গরম খুব সহজে শোষণ করে নেয়। এছাড়া পোশাক নির্বাচনের ক্ষেত্রে রঙের পাশাপাশি পোশাকের ধরনের দিকটিও গুরুত্বপূর্ণ। তাই তরুণদের পছন্দের পোশাকের তালিকাতে থাকে পাঞ্জাবি, পায়জামা, প্যান্ট কিংবা টি-শার্ট; যা এ সময়ের আবহাওয়ার সঙ্গে বেশ মানানসই। পোশাকের পাশাপাশি ঘরের সাজের ক্ষেত্রেও লাল কিংবা সবুজ রঙের কম্বিনেশন বেশ মানানসই। যারা অল্প আলোতে বই কিংবা সান্ধ্যকালীন একটি সময় প্রিয় মানুষের সঙ্গে গান শুনে কিংবা চায়ের আড্ডায় সময় কাটাতে চান তারা হালকা সবুজ কিংবা লালচে আলোর ব্যবস্থা করতে পারেন। এতে চোখের ওপর চাপ যেমন কম পড়ে তেমনি পরিবেশ বেশ মনোরোম করে তোলে। এছাড়া পর্দা কিংবা ঘরের আসবাবপত্রের ক্ষেত্রেও লাল কিংবা সবুজের মিশ্রণ অথবা আলাদা করে এক একটি রঙ দিয়ে ঘরের সাজে ভিন্নতা আনতে পারেন। যাদের মাছের অ্যাকুরিয়ামের শখ আছে তারা চাইলে সবুজ রঙের শৈবাল কিংবা পাথর অ্যাকুরিয়ামে রেখে তাকে লাল রঙের মাছ রাখতে পারেন। এতে করে আপনার ঘরের সৌন্দর্য যেমন বৃদ্ধি পাবে তেমনি আপনার সৌখিনতার পরিচয় তা জানান দিবে। অন্যদিকে ঝাড়বাতি আলো নির্বাচনের ক্ষেত্রে সবুজ রঙের হালকা আলো ঘরের মনোরম পরিবেশ অনেকখানি যেমন বজায় রাখে তেমনি ঘরকে রাখে স্নিগ্ধ আর শীতল। তাই অন্যান্য রঙের তুলনায় লাল আর সবুজ রঙের চাহিদা তুলনামূলক বেশি। এছাড়া লাল রং উদীয়মান সূর্যের প্রতীক আর সবুজ রং তারুণ্যের প্রতীকরূপেও প্রাধ্যন্য পায়। তাই তো সবুজের বুকে লাল তার জায়গা ধরে রাখে চিরকাল আর স্বাধীন বাংলাদেশের বিজয় নিশান হয়ে নীল আকশের বুকে মাথা উঁচু করে রাখে বিজয়ী বেশে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×