বৈশাখী প্রস্তুতি

  যুগান্তর ডেস্ক    ২৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সব প্রাণে নব আনন্দের বার্তা নিয়ে আবার আসছে পহেলা বৈশাখ। বাঙালির এ সার্বজনীন আনন্দ উৎসব নববর্ষ বরণের নানা আয়োজন চলছে সবখানে। বৈশাখী উৎসব ঘিরে ফ্যাশন হাউসগুলো নিত্যনতুন পোশাকের সমাহার নিয়ে ক্রেতাদের সামনে হাজির হয়। পোশাকের ডিজাইনে লোকজ মোটিফ, দেশীয় ঐতিহ্য ফুটিয়ে তোলে। দেশীয় পোশাকে লোকজ নানা শিল্পের অনুপ্রেরণায় আধুনিকতার মিশেলে নকশা করা হয়েছে নানা পোশাকের। লোকজ, ক্ষুদ্র নৃগোষ্ঠী মোটিফ, নকশিকাঁথা, গুজরাটি, ইক্কাত, কাশ্মীরি স্টিচ এমন নানা মোটিফ ও কারুকাজ রীতিকে ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখী পোশাকে। লাল-সাদার চিরাচরিত সমন্বয়, সঙ্গে নানা রং-এর ছোঁয়ায় পোশাকগুলো পেয়েছে বর্ণিল রূপ। বিভিন্ন হাউসের বৈশাখী প্রস্তুতি নিয়ে দেখুন ঘরেবাইরের এবারের আয়োজনে-কে ক্র্যাফট লোকজ, ক্ষুদ্র নৃগোষ্ঠী মোটিফ, নকশিকাঁথা, গুজরাটি, ইক্কাত, কাশ্মীরি স্টিচ এমন নানা মোটিফ ও কারুকাজ রীতিকে ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখী পোশাকে। লাল-সাদার চিরচরিত সমন্বয়, সঙ্গে নানা রং-এর ছোঁয়ায় পোশাকগুলো পেয়েছে বর্ণিল রূপ। আরামদায়ক, সময় উপযোগী ও উৎসবধর্মী কে ক্র্যাফটের বৈশাখী আয়োজন সবার থেকে আপনাকে বিশেষ করে তুলবে। সাদা, লাল, ধূসর কমলা, ফিরোজা, মেজেন্ডা, স্টোনকালার, নীল-এর নানা শেড, পার্পল, ক্রিমসন রেড, অফ হোয়াইট, ক্রিমসহ নানা রঙের পোশাকে হাতের কাজ, এমব্রয়ডারি, স্ক্রিন ও বক প্রিন্ট, কারচুপি এবং টাই-ডাই এর মাধ্যমে অলংকরণ করা হয়েছে। আউটলেট ছাড়াও অনলাইন শপ www.kaykraft.com থেকে বৈশাখী আয়োজন- এর পোশাক কিনতে পারবেন।

রঙ বাংলাদেশ

এবারের অভিযাত্রায় সৃজনের প্রেরণা হিসেবে গ্রহণ করা হয়েছে আলাম (বস্তুত এটা চাকমা সম্প্রদায়ের বয়ন অভিধান), কাইয়ুম চৌধুরী’র রেখাচিত্র, নকশিকাঁথা। বাংলাদেশের পোশাক সংস্কৃতিকে সচেতনভাবে বিবেচনায় রেখেই রঙ বাংলাদেশ তাদের সংগ্রহ সাজিয়ে থাকে। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। বরং এই সময়, প্রকৃতির অবস্থা, পারিপার্শ্ব, আবহাওয়াও পোশাকের উপকরণ নির্বাচনে বিশেষ গুরুত্ব পেয়েছে। লাল, মেরুন, অফ হোয়াইট, সাদা, নীল, কমলা, মেজেন্ডা রঙ ছাড়াও ব্যবহার করা হয়েছে গোল্ডেন হলুদ, গেরুয়া, টিয়া, সবুজ, ফিরোজা, ওলিভ, বিস্কুট, মিষ্টি কমলা, কফি, পিংক, পেস্ট রঙ। বৈশাখ সংগ্রহে ব্যবহৃত ভ্যালু অ্যাডেড মিডিয়া : স্ক্রিন প্রিন্ট, ব্লকপ্রিন্ট, হ্যান্ডওয়ার্ক, কারচুপি, মেশিন এমব্রয়ডারি, টাই অ্যান্ড ডাই। সুতি, লিলেন, তাঁত, স্লাব, মসলিন, হাফসিল্ক, ফাইনকটন, এন্ডিকটন, এন্ডিসিল্ক, ভয়েল কাপড় ব্যবহার করা হয়েছে।

শাড়ি, সালোয়ার কামিজ, সিঙ্গেল কামিজ, টপস্, স্কার্ট-টপস্ সেট, প্লাজো, আনস্টিচ, ওড়না, ব্লাউজপিস, তৈরি ব্লাউজ, পাঞ্জাবি, শার্ট, কাতুয়া, টি-শার্ট, পায়জামা, গেঞ্জি, ধুতি, উত্তরীয় ছাড়াও ছোটদের পোশাক এবং কাপলও ফ্যামিলি ড্রেস পাওয়া যাবে। এছাড়া থাকছে গয়না ও মেয়েদের ব্যাগ। উপহার সামগ্রী হিসেবে রয়েছে নানা ডিজাইনের মগ।

বাংলার মেলা

ছোট-বড় সব বয়সী নারী-পুরুষের পোশাকের মূল উপজীব্য পহেলা বৈশাখের ঐতিহ্যমণ্ডিত মঙ্গল শোভাযাত্রা। অতীত ও বর্তমানের ধারার মিশেলে আনকোরা এসব নকশায় ব্যবহার করা হয়েছে ডাইইফেক্ট, অ্যামব্লিশমেন্ট, এমব্রয়ডারি, ওপেন ওয়ার্ক ও র‌্যাফলের যুগপৎ মিশ্রণ। তাদের সালোয়ার-কামিজ, কুর্তি, পাঞ্জাবি ও ফতুয়ায় আভিজাত্য ফুটিয়ে তুলতে কারচুপি, টাই ডাই, বাটিক, ব্লক, চুনরি এবং এমব্রয়ডারি। বাংলার মেলার ব্যবস্থাপনা পরিচালক একেএম গোলাম মাওলা জানান, গতানুগতিক লাল ও সাদা রঙ ছাড়াও এবারের বৈশাখী নকশায় প্রাধান্য দেয়া হয়েছে নীল, সবুজ, কমলা, হলুদ, ম্যানডারিনসহ গ্রীষ্মের উপযোগী বিভিন্ন উজ্জ্বল রঙ। বেশিরভাগ পোশাক তৈরিতে সুতি ও সুতিজাত কাপড় ব্যবহার করা হয়েছে। ছেলেদের পাঞ্জাবিতে জয়শ্রি সিল্ক, এন্ডি, কটন, খাদি তাঁতে নিজস্ব বুননে ডবি মাল্টি স্ট্রাইপ এসব মেটেরিয়ালে করা হয়েছে। লং, মিডিয়াম ও শর্ট লেংথে পাওয়া যাবে নতুন এসব ট্রেন্ডি পাঞ্জাবি। ফতুয়া/শার্ট এবার হাফশার্ট-এ রাখা হয়েছে অনেক ভেরিয়েশন।

বাংলার মেলায় বৈশাখী শাড়ির অন্যতম আকর্ষণ অর্গানজা সিল্ক, এন্ডি, হাফসিল্ক, এন্ডি কটন বেন্ড ও টাঙ্গাইল শাড়ি। এবারের বৈশাখী আয়োজনেও থাকছে এসব কালেকশন। এখন আর লাল-সাদাতে সীমাবদ্ধ নেই, প্রতিটি শাড়িতে আনা হয়েছে ভিন্নতা। রঙের বাহার শাড়ির মানকে বাড়িয়ে দিয়েছে অনেকগুণে। নীল, কমলা, হলুদ, গোল্ডেন, পার্পেল, মেজেন্ডা, সবুজ সব ধরনের উজ্জ্বল রঙের ছোঁয়া আছে।

মেঘ

এনেছে ছেলেদের পাঞ্জাবি, টি-শার্ট, মেয়েদের কামিজ, শিশুদের ফতুয়া, ফ্রক ও টি-শার্ট। এসব পোশাকে রয়েছে বৈশাখের আমেজ। বিস্তারিত দেখতে মেঘের ফেসবুক পেজ এ ঢু মারতে পারেন : সবমযভধংযরড়হনফ

মুসলিম কালেকশন

পয়লা বৈশাখ উপলক্ষে নিয়ে এসেছে আকর্ষণীয় ডিজাইনের পাঞ্জাবি। প্রয়োজন চাহিদার প্রতি লক্ষ্য রেখে শতভাগ সুতি কাপড়ে তৈরি ভিন্ন ডিজাইনের এসব পাঞ্জাবি।

বার্ডস আই

পয়লা বৈশাখ উপলক্ষে পাঞ্জাবি, পোলোশার্ট, টি-শার্ট, শার্ট ও ছোটদের পোশাক নিয়ে এসেছে। আজিজ সুপার মার্কেট প্রথম ও দ্বিতীয় তলা হাউসটির নিজস্ব শোরুমে ঘুরে আসতে পারেন শাহবাগ।

গ্রামীণ ইউনিক্লো

বিভিন্ন রংয়ের পাঞ্জাবি ছাড়াও ছেলেদের জন্য বৈশাখী সংকলনে থাকছে ড্রাই প্রিন্টেড পোলো, ডেনিম শার্ট, ড্রাই ইজি কেয়ার শার্ট, ডেনিম স্ট্যান্ড কলার শার্ট, লিনেন স্ট্যান্ড কলার শার্ট, লিনেন শর্ট স্লিভ শার্ট, চেক শার্ট, ইজি প্যান্টস্, ড্রাই পোলোসহ বিভিন্ন আইটেম। আর মেয়েদের জন্য রয়েছে নানা রংয়ের বৈশাখী আমেজের কামিজ, টপস্, স্কান্টস্, পালাজ্জো, লেগিংস্, শ্রাগসহ বিভিন্ন আইটেম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×