ছুটিরদিনে মজার রান্না

রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ২৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্টাফড ওপেন প্রন

যা লাগবে : বড় চিংড়ি ৬টি, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২-৩টি, আদা-রসুন কুচি ২-৩টি, ছোট করে কাটা চিংড়ি ১/২ কাপ, সয়াসস ১ চা চামচ, সুইট অ্যান্ড সাওয়ারসস ১ চা চামচ, ফিশসস ১ চা চামচ, লবণ আন্দাজমতো, তেল ১ বা ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : বড় চিংড়িগুলোকে ভালোভাবে ধুয়ে পিঠ বরাবর সাবধানে চিরে নিতে হবে যেন ২ ভাগ হয়ে না যায়। চিংড়িতে লবণ ও গোলমরিচের গুঁড়া মেখে ৪-৫ মিনিট গ্রিলারে গ্রিল করে নিতে হবে। এখন বাকি সব উপকরণ একসঙ্গে মেখে চিরে নেয়া চিংড়িতে স্টাফিংয়ে ভালো করে ভরে দিতে হবে। এবার ওভেনে ২০০ ডিগ্রিতে ৫-৬ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করতে হবে।

অমো রাইস

যা লাগবে : পেঁয়াজ কুচি ১/২ কাপ, মুরগি সিদ্ধ কুচি ১ কাপ, রান্না করা ভাত ১/১.৫ কাপ, পেঁয়াজ কুচি ২/৩টি, তেল ৩/৪ কাপ, সবজি মিক্স ১/২ কাপ, লবণ আন্দাজ মতো, টেমেটো কেচাপ, সয়া সস ১ চা চামচ।

অমলেট জন্য- ডিম ৪টি, গোল মরিচের গুঁড়া ১/২ চা চা, লবণ আন্দাজ মতো, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : তেলে পেঁয়াজ কুচি দিয়ে হাল্ক লাল করে ভেজে নিতে হবে। পর্যায়ক্রমে মুরগি, সবজি মিক্স, রান্না করা ভাত, লবণ, কেচাপ এবং সয়া সস দিয়ে ৫/৬ মিনিট রান্না করে নিতে হবে। এখন ডিম ফেটে নিয়ে তার সঙ্গে গোল মরিচের গুঁড়া, লবণ মিশিয়ে পাতলা বড় করে ভেজে নিতে হবে।

গোল বাটিতে পাতলা করে ভাজা ডিমটি সেট করে নিতে হবে। এর ওপর ভাতের মিশ্রণটি চেপে চেপে বসিয়ে দিতে হবে। এখন পরিবেশনের পাত্রে বাটিটা উলটো করে নিলেই তৈরি অমো রাইস।

ব্ল্যাক ফরেস্ট কেক

ছবির মতো ২তলা বানাতে চাইলে পরিমাপ ডাবল করে ৩ ও ৬ ইঞ্চি ২টি প্যানে কেক বানিয়ে নিন।

কেক তৈরি করতে লাগবে : ৫টি ডিম, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ টেবিল চামচ কোকো পাউডার, ১/২ কাপ ময়দা, ১/২ কাপ চিনি, ১ চা চামচ বেকিং পাউডার, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স।

প্রণালী : ওভেন ১৮০ ডিগ্রিতে প্রিহিট করে নিতে হবে। কেক প্যান বাটার মাখিয়ে, ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিতে হবে। ডিমের সাদা অংশ কুসুম থেকে আলাদা করে ভালো মতো চিনি দিয়ে বিট করতে হবে ৫ মিনিট। এবার ডিমের কুসুম এবং এসেন্স দিয়ে অল্প গতিতে বিট করতে হবে ৭/৮মিনিট। আলাদা বাটিতে ময়দার সঙ্গে, কোকো পাউডার, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার ভালো মতো মিশিয়ে নিতে হবে। এরপর ডিমের ফোমের মধ্যে অল্প অল্প করে ময়দা দিয়ে (৩ বারে) চামচ দিয়ে ভালো মতো ফোল্ডিং করে করে মিশিয়ে ১৬০ ডিগ্রিতে ২৫ মিনিট বেক করতে হবে। এভাবে ২টি কেক করে নিতে হবে।

সিরাপ তৈরি করতে লাগবে : পানি ১/৪ কাপ, চিনি ১/৪ কাপ, ইন্সট্যান্ট কফি ১ টেবিল চামচ। একটি পাতিলে পানি, চিনি ঢেলে ফুটাতে হবে। ইন্সট্যান্ট কফি দিতে হবে। চুলা বন্ধ করে ঠাণ্ডা করতে হবে। হুইপড ক্রিম তৈরি করতে লাগবে : হেভি ক্রিম ২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, চিনি ৪ টেবিল চামচ, ফুড কালার মন মতো হেভি ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে ভালো মতো বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত ‘স্টিফ পিক’ হয় (৫ মিনিট), চুয়ার মতো হয়ে এলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে হবে। ফুড কালার মিশাতে হবে। এ ক্রিম ২/৩ ভাগে ভেদ করে। কেকগুলো সাবধানে ৩টি লেয়ারে কেটে নিতে হবে। নিচের লেয়ার ওপরে দিতে হবে। সব লেয়ার এর ২ পিঠে সিরাপ ব্রাশ করে ক্রিমের ক্রাম্ব করে বাকি ক্রিম নজেলে দিয়ে ফুল করে

সাজাতে হবে।

ছানার চিকেন ফিলেট

যা লাগবে : বোনলেস চিকেন ফিলেট ৬টি, আদা পাউডার ১ চা চামচ, রসুন পাউডার ১ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ।

ছানা ১ কাপ, ভাজা মশলার গুঁড়া ১ চা চামচ, চিকেন স্টক ১ কাপ, লবণ আন্দাজমতো, তেল ৪/৩ কাপ।

যেভাবে করবেন : চিকেন ফিলেটকে মাঝে আরাআরি কেটে হ্যামার দিয়ে পাতলা করে রোল করে সুতা দিয়ে পেঁচিয়ে নিতে হবে। ছানা ছাড়া সব মশলা মেখে ৩০ মিনিট রাখতে হবে। এবার ভিতরে ছানা দিয়ে এই পাতলা ফিলেটকে রোল করে নিতে হবে। এবার তেলে রোল করে ভাজতে হবে, হাল্কা ভাজা হলে এখানেই স্টক এবং থেকে যাওয়া সব মশলা দিয়ে রোলটা সিদ্ধ হয়ে ঝোল শুকিয়ে গেলে ছানা দিয়ে ২/৩ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

নারকেল দুধে সাদা পোলাও

যা লাগবে : নারিকেলের দুধ + পানি ১/১.৫ কেজি, তেল/ঘি ১/৩ কাপ, পোলাওয়ের চাল ১ কেজি, চেরি টমেটো পেস্ট ১ টেবিল চামচ, মটরশুঁটি মনমতো, লবণ স্বাদ অনুযায়ী।

যেভাবে করবেন : চাল রান্নার আগে ১৫/২০ মিনিট কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এবার হাঁড়িতে তেল/ঘি দিয়ে চালের পানি ঝরিয়ে তেলে হাল্কা ভেজে নিতে হবে। চাল ভাজার গন্ধ ছড়ালে লবণ ও নারকেলের দুধ দিয়ে দিতে হবে। মটরশুঁটি দিতে হবে। দুধটা শুকিয়ে এলে টমেটো পেস্ট দিয়ে কিছুক্ষণ দমে রেখে চুলা থেকে নামিয়ে চেরি টমেটো দিয়ে পরিবেশন করতে হবে।

রেড ক্যাবেজ সালাদ

যা লাগবে : সবজি (গাজর, ক্যাপসিকাম বেবিকর্ন) ছোট করে কাটা ১ কাপ, সাদা এবং লাল বাঁধাকপি জুলিয়ান কাটা ১ কাপ, ডিম ১টি, সয়াবিন তেল ১/২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবণ আন্দাজমতো, কাঁচামরিচ কুচি অল্প, ইন্সট্যান্ট নুড্লস ১ প্যাকেট।

যেভাবে করবেন : সবজিগুলো অল্প লবণ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। আলাদাভাবে নুড্লসটা অল্প লবণ ছিটিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। ব্লেন্ডারে ফেটানো ডিম লেবুর রস লবণ এবং চিনি দিয়ে ১ মিনিট ব্লেন্ড করতে হবে। একইসঙ্গে তেল ঢেলে দিতে হবে। যখন এ মিশ্রণটা ঘন হয়ে আসবে ব্লেন্ডার অফ করে দিয়ে মিশ্রণটা নামিয়ে নিতে হবে। সবজি, বাঁধাকপি এবং এই ডিমের মিশ্রণটা একসঙ্গে মেখে লাল বাঁধাকপির পাতার ওপর দিয়ে তার ওপর নুড্লস ভাজা দিয়ে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×