রেসিপি

পাকা আমের মধুর রসে

রেসিপি দিয়েছেন জিনাত সুলতানা আলোকচিত্রী মনির আহমেদ

  আমের লাচ্ছি ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যা লাগবে : পাকা আমের টুকরা ২ কাপ, মিষ্টি দই ১ কাপ, ঠাণ্ডা দুধ ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, আইস কুচি ১ কাপ, পেস্তা ও কাঠবাদাম কুচি আধা টেবিল চামচ।

যেভাবে করবেন : ব্লেন্ডারের জগে বাদাম কুচি ছাড়া অন্যান্য সব উপকরণ একত্রে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে ওপরে বাদাম কুচি ছড়িয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন দারুণ মজার আমের লাচ্ছি।

ম্যাঙ্গো আইসক্রিম

যা লাগবে : ম্যাঙ্গো পিউরি ২টি আমের, দুধ ১ কাপ, গুঁড়াদুধ আধা কাপ, ফ্রেশক্রিম ১/২ টিন, চিনি ১/৩ কাপ, ম্যাঙ্গো এসেন্স ১/৩ চা চামচ।

যেভাবে করবেন : দুধ জ্বাল দিয়ে বলক তুলে নিন। গুঁড়াদুধ ও চিনি মিশান। নেড়েচেড়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ফ্রেশ ক্রিম বিট করে নিন। ফ্রেশ ক্রিম, ম্যাঙ্গো পিউরি এবং ম্যাঙ্গো এসেন্স দুধে মিশিয়ে বিট করে বক্সে ভরে ডিপফ্রিজে রাখুন ৩ ঘণ্টার জন্য। বের করে ব্লেন্ড করে আইসক্রিম মোল্ডে ঢেলে আবার ডিপফ্রিজে ৬-৭ ঘণ্টার জন্য রেখে দিন। ব্যাস পরিবেশনের জন্য প্রস্তুত মজাদার ম্যাঙ্গো আইসক্রিম।

ম্যাঙ্গো কাস্টার্ড

যা লাগবে : কাস্টার্ডের জন্য : দুধ ১ লিটার, ডিম ১টা, কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ, চিনি ২/৩ কাপ, ডানো ক্রিম ১/২ টিন, গুঁড়াদুধ ১/২ কাপ, আম কিউব ৩ কাপ।

জেলোর জন্য : স্ট্রবেরি জেলো ১ প্যাকেট, পানি ১.৫ কাপ।

স্পঞ্জ কেক (কিউব করা) ১ কাপ।

যেভাবে করবেন : পানি ফুটিয়ে জেলোর স্যাশের উপকরণ গুলিয়ে নিন। ফ্লাট বাটিতে ঢেলে ঠাণ্ডা করুন। ফ্রিজে ২-৩ ঘণ্টা রেখে পছন্দমতো শেপে কেটে নিন।

দুধ ফুটিয়ে ঠাণ্ডা করে নিন। অল্প দুধে কাস্টার্ড পাউডার গুলিয়ে দুধে মেশান। গুঁড়াদুধ, চিনি, ডানো ক্রিম এবং ফেটানো ডিম দুধে দিয়ে ভালো করে নেড়ে জ্বালে বসান। ঘনঘন নাড়ুন। টগবগ করে ফুটলে নামিয়ে নিন। ঠাণ্ডা করে নিন। আমের কিউব, স্পঞ্জ কেক কিউব ও জেলো মেশান। জেলো ও আমের স্লাইস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আম ক্ষীর

যা লাগবে : কালিজিরা চাল আধা কাপ, দুধ দেড় লিটার, গুঁড়াদুধ আধা কাপ, চিনি আধা কাপ, লবণ এক চিমটি, কিশমিশ ২ টেবিল চামচ, কাজু বাদাম ২ টেবিল চামচ, পেস্তা ও কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, চেরী কুচি ১ টেবিল চামচ, আম কিউব ২ কাপ, এলাচ ৫-৬টি।

যেভাবে করবেন : কালিজিরা চাল ধুয়ে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। আধা কাপ পানি দিয়ে ব্লেন্ড করে/বেটে আধা ভাঙা করে নিন। কিশমিশ ও কাজুবাদাম পেস্ট বানিয়ে রাখুন। আম ব্লেন্ডারে ব্লেন্ড করে রাখুন। দুধ জ্বালে বসান। উতলালে এলাচ ফাটিয়ে দিয়ে দিন। দুধ কিছুটা ঘন হলে ব্লেন্ড করা চাল দিয়ে ঘনঘন নাড়তে থাকুন। চাল সিদ্ধ হলে গুঁড়াদুধ, কিশমিশ ও কাজু পেস্ট দিয়ে মিশান। চিনি ও লবণ মেশান। থকথকে হয়ে এলে ১ টেবিল চামচ পেস্তা ও কাঠবাদাম কুচি ছডিয়ে নামিয়ে ঠাণ্ডা করতে রাখুন। ব্লেন্ড করা আম জ্বালে বসান। ঘনঘন নাড়ুন। আলগা পানি টেনে গেলে নামিয়ে ঠাণ্ডা করতে দিন।

ক্ষীর এবং আম আধা ঠাণ্ডা হলে একত্রে মিশিয়ে দিন। ওপরে অবশিষ্ট কাঠবাদাম এবং পেস্তা বাদাম কুচি ও চেরী কুচি ছড়িয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ম্যাঙ্গো ব্রেড বাটার পুডিং

যা লাগবে : ডিম-৬টা, ঘন দুধ আধা লিটার, চিনি ১.২৫ কাপ, ব্রেড ৮-১০ পিস, আম স্লাইস ৬টা আম, চেরী ২০টি, বাটার ৩ টেবিল চামচ, ম্যাঙ্গো এসেন্স ৩-৪ ফোঁটা।

যেভাবে করবেন : ডিম ফেটে চিনি মিশান। ভালো করে ফেটিয়ে দুধ মিশান। ম্যাঙ্গো এসেন্স মিশান। একত্রে ফেটিয়ে রাখুন। ব্রেডের সাইডের কালচে অংশ কেটে পছন্দমতো টুকরা করে নিন। বেকিং ডিশে বাটার ব্রাশ করে ১ লেয়ার ব্রেড বিছান। ব্রেডের ওপর বাটার ব্রাশ করে নিন। ডিম-দুধের মিশ্রণের অর্ধেকটা ব্রেডের ওপর সমান করে ছড়িয়ে দিন। এর ওপর ১ লেয়ার স্লাইসড আম ও চেরী কুচি ছড়ান। আবারও ১ লেয়ার বাটার ব্রাশ করা ব্রেড, তার ওপর আম স্লাইস-চেরী কুচি বিছিয়ে দিন। অবশিষ্ট দুধ ডিমের মিশ্রণ সমানভাবে ছড়িয়ে সব চেপে দিন যেন সব কিছুতে দুধ ডিমের মিশ্রণটা ঢোকে। ১৮০০ সেন্টিগ্রেড তাপমাত্রায় ১০ মিনিট প্রিহিটেড ওভেনের মাঝের র‌্যাকে ঢুকিয়ে ৩৫-৪০ মিনিট বেক করুন। বের করে বাটার ব্রাশ করে দিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

থাই ম্যাঙ্গো সালাদ

যা লাগবে : পাকা আমের টুকরা ১/২ কেজি, টমেটো টুকরা ১টা, ক্ষীরাই টুকরা ১-৩টি, ক্যাপসিকাম টুকরা ১-২টি, চপড সিলানট্রো ১/৩ কাপ, চপড লেটুস ১টি পাতা, ক্রাশড চিনা বাদাম ১/৩ কাপ, কাঁচামরিচ কুচি ২টি, পেঁয়াজ কুচি ১টি।

ড্রেসিংয়ের জন্য- সয়াসস ১ টেবিল চামচ, অ্যাপেল সাইডার ভিনেগার ১ টেবিল চামচ, লেবুর রস ১/২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, তিলের তেল ১ টেবিল চামচ, থেঁতো করা রসুন ২ কোয়া, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১/৩ চা চামচ, চিলি ফ্লেক্স ১ চিমটি।

যেভাবে করবেন : সালাদের উপকরণ টুকরা করে একত্রে মিশিয়ে রাখুন। ড্রেসিংয়ের সব উপকরণ একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন। সালাদের ওপর ড্রেসিং ছড়িয়ে হালকা হাতে মিশিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

আম ফালুদা

যা লাগবে : পাকা আম কিউব করে কাটা-১ কাপ, নুডুলস-৪ টেবিল চামচ, সাগুদানা-২ টেবিল চামচ, চিনি-১/২ কাপ, কিশমিশ-১ টেবিল চামচ, দুধ-১ লিটার, গুঁড়া দুধ-১/২ কাপ, লাল এবং সবুজ জেলো কিউব-১ কাপ, চেরি পছন্দমতো, ভ্যানিলা আইসক্রিম-১ কাপ, কাঠবাদাম কুচি-১ টেবিল চামচ।

যেভাবে করবেন : দুধ জ্বাল দিন। বলক উঠলে নুডুলস ও সাগুদানা দিয়ে সিদ্ধ করুন। চিনি ও গুঁড়া দুধ মিশিয়ে দিন। কিশমিশ ও কাঠবাদাম কুচি দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। আম কিউব, জেলো কিউব, চেরি মিশিয়ে পরিবেশন পাত্রে ঢালুন। ওপরে আইসক্রিম, চেরি ও আমের টুকরো সাজিয়ে দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×