গরমে প্রশান্তির গোসল

  ফারিন সুমাইয়া ২৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গরম মানেই সূর্যের প্রখর তাপ সঙ্গে এক অচেনা প্রকৃতি। যেখানে একটুখানি শীতলতার ছোঁয়া পেতে মরিয়া হয়ে উঠে জনজীবন। তাই গরমের তীব্রতা থেকে রেহাই পেতে ভিড় জমে উঠে লেবুর শরবত কিংবা আখের শরবতের দোকানগুলোতে। গরমের এই হাঁসফাঁস কিছু সময়ের জন্য দূর করা গেলেও শরীরে ভর করা ক্লান্তি আর গরমের রেশ রয়ে যায় আগের মতোই। তাই গরমের এই সময়ে গোসল হতে পারে শীতল পরশ আর ক্লান্তি দূর করার মাধ্যম। যেহেতু বাইরে একটা লম্বা সময় গরমের মাঝে থাকতে হয় তাই বাইরের গরম থেকে ঘেমে এসেই গোসল না করা ভালো। কিছুটা সময়ের জন্য অপেক্ষা করে এর পরই গোসলে যাওয়া উচিত। গোসলের পানির ক্ষেত্রে পানি আগে থেকেই বালতি কিংবা কোনো পাত্রে জমিয়ে রাখতে পারেন। এতে করে ট্যাঙ্কিতে থাকা গরম পানি আর আপনাকে ব্যবহার করতে হচ্ছে না। এ ছাড়াও আপনি যদি গোসলের পানিকে আরও ঠাণ্ডা করতে চান তাহলে তাতে কয়েক টুকরা বরফ দিতে পারেন। এতে করে গোসলের সময় আপনার পেশিগুলো যেমন রিলাক্স হবে তেমনি আপনিও শীতল এক প্রশান্তি পাবেন। গোসলের সময়ে মাথায় পানি হঠাৎ করে দেয়া শুরু না করে আগে হাতে-মুখে পানির ঝাঁপটা দিয়ে নিতে পারেন। এতে করে আপনার শরীরে থাকা গরম তাপ ধীরে ধীরে একটি মাত্রায় চলে আসবে এবং আপনার শরীরের পক্ষেও তা সহনীয় হবে। গরমের এই সময়ে অতিরিক্ত ঠাণ্ডা পানি ব্যবহার না করাই ভালো কারণ এতে বাইরের তাপমাত্রার সঙ্গে পার্থক্য থাকে বেশ যার ফলে সর্দি-কাশি কিংবা জ্বর হতে পারে। গোসলের আগে কোন পোশাকটি পরতে চাচ্ছেন তা আগে থেকেই বেছে রাখুন। পাশাপাশি একটু ঢিলেঢালা পোশাক গরমের এই সময়ে পরা ভালো। এতে করে গোসলের পর আপনি নিজেকে বেশ ফুরফুরে আমেজে পাবেন। অন্যদিকে গোসলের সময় জীবাণুনাশক কোনো সাবান ব্যবহার করতে পারেন। এতে করে রোগজীবাণুর হাত থেকেও মুক্তি মিলবে সহজে। গোসলের পরপর চুল শুকিয়ে নিন। এতে করে আপনার সর্দি-কাশির সম্ভাবনা যেমন কমে যাবে তেমনি গরমের মাঝেও প্রশান্তি মিলবে। এ ছাড়া গোসলের সময় গোসলের পানিতে কয়েকফোঁটা গোলাপজল মিশিয়ে নিতে পারেন। এতে করে মিষ্টি একটা ঘ্রাণ পাবেন আপনার চারপাশে। এ ছাড়াও গরমের তীব্রতার জন্য দিনে কয়েকবার গোসল করে থাকেন অনেকেই। এই ক্ষেত্রে দিনে অন্তত দুই বার গোসল করা উচিত। যারা বাইরে কাজ করেন তারা ঘর থেকে বের হওয়ার সময় এবং বাইরে থেকে ফিরে গোসল করে নিতে পারেন। এতে করে ক্লান্তি যেমন দূর হবে তেমনি গরমে মিলবে প্রশান্তি। তাই গরমের এই সময়ে নিজেকে পরিষ্কার রাখতে গোসলের বিকল্প নেই। তাই গরম থেকে বাঁচতে এবং নিজেকে প্রশান্তি দিতে নিয়মিত গোসল হতে পারে আপনার ফুরফুরে মেজাজের উৎস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×