এই সময়ে মাছ

রেসিপি দিয়েছেন কানিজ ফাতেমা রিপা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ২৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আইড় মাছের মালাইকারি

যা লাগবে : আইড় মাছের টুকরা ৪-৬টি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ মরিচ গুঁড়া ২ চা চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, দারুচিনি-এলাচ ২-৩ টুকরা, টক দই ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৪-৫টি, নারিকেলের দুধ আধা কাপ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছের টুকরাগুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে হলুদ, মরিচ, আদা, রসুন, দারুচিনি, এলাচ ও লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে সামান্য পানি দিয়ে নেড়ে মাছের টুকরাগুলো দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। ২-৩ মিনিট পর এতে নারিকেলের দুধ ১ কাপ পরিমাণ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ঝোল শুকিয়ে এলে কাঁচামরিচ ফালি দিয়ে ২-৩ মিনিট পর নামিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

টমেটো চিংড়ি ভুনা

যা লাগবে : চিংড়ি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ-মরিচ গুঁড়া ২ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ কাপ, কাঁচামরিচ ফালি ৪-৫টি ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছ পরিষ্কার করে ধুয়ে নিন। একটি পাত্রে মাছ হলুদ, মরিচ, আদা বাটা ও লবণ মিশিয়ে ১০-১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ম্যারিনেট করা মাছ দিয়ে কিছুক্ষণ নেড়ে টমেটো কুচি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। তেল উপরে উঠে এলে কাঁচামরিচ, ধনিয়াপাতা কুচি দিয়ে ভুনা ভুনা করে নামিয়ে পরিবেশন করুন টমেটো চিংড়ি ভুনা।

আলু-পটলের কৈ মাছের ঝোল

যা লাগেব : কৈ মাছ ৫টি, আলু ২৫০ গ্রাম, পটল ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ২ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ৪-৫টি, টালা জিরা গুঁড়া ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে মাছের গায়ে ছুরি দিয়ে ২-৩টি আঁচ কেটে নিন। আলু-পটল ছিলে লম্বাটে টুকরো করে রাখুন। একটি পাত্রে মাছ সামান্য হলুদ-মরিচ ও লবণ মিশিয়ে ৫-১০ মিনিট রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে মাছগুলো এপিঠ-ওপিঠ হাল্কা বাদামি করে ভেজে তুলে রাখুন। ওই তেলে পেঁয়াজ বাদামি করে হলুদ, মরিচ, আদা, রসুন দিয়ে ভালোভাবে কষিয়ে আলু-পটল দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে সামান্য পানি স্বাদমতো লবণ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। পানি ফুটে উঠলে ভাজা মাছগুলো দিয়ে মৃদু আঁচে রান্না করুন। আলু সিদ্ধ হয়ে এলে কাঁচামরিচ দিয়ে ২-৩ মিনিট পর নামিয়ে টালা জিরা গুঁড়া ছিঁটিয়ে পরিবেশন করুন।

রুই মাছ ক্যাপসিকাম ভুনা

যা লাগবে : রুই মাছ ৪-৫ টুকরা, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ক্যাপসিকাম কিউর ১ কাপ, টমেটো কিউর ১ কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৪-৫টি, মেথি আস্ত ৪-৫টি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : রুই মাছ ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাছের টুকরা সামান্য হলুদ-মরিচ গুঁড়া ও লবণ মিশিয়ে হাল্কা বাদামি করে ভেজে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ, মেথি হালকা বাদামি হলে এতে বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে ভাজা মাছের টুকরাগুলো দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে সামান্য পানি দিন। পানি শুকিয়ে এলে ক্যাপসিকাম, টমেটো কিউব ও ২ কাপ পানি স্বাদমতো লবণ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ঝোল শুকিয়ে এলে কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে ২-৩ মিনিট পর নামিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

লাউ-শোল মাছ

যা লাগবে : শোল মাছ ১টি, লাউ মাঝারি ১টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৬-৭টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : লাউয়ের খোসা ছাড়িয়ে ধুয়ে টুকরা করে নিন। মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ হালকা ভেজে একে একে হলুদ, মরিচ, ধনে গুঁড়া, রসুন, পেঁয়াজ বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার মাছের টুকরাগুলো মসলায় কষিয়ে তুলে রাখুন। ওই মসলায় লাউ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে সামান্য পানি, স্বাদমতো লবণ দিয়ে নেড়ে ১০ মিনিট পর মাছের টুকরাগুলো উপরে বিছিয়ে ঢেকে দিন। লাউ সিদ্ধ হয়ে এলে কাঁচামরিচ ও সবশেষে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

রূপচাঁদা মাছের দোপেঁয়াজি

যা লাগবে : রূপচাঁদা মাছ ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ-মরিচ গুঁড়া ২ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, টমেটো কিউর ২টি, ধনেপাতা কুচি ১ কাপ, কাঁচামরিচ ৪-৫টি, লেবুর রস ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছগুলো পরিষ্কার করে ধুয়ে দু’পাশে ছুরি দিয়ে লম্বা লম্বা কয়েকটি আঁচ কেটে নিন। মাছ লবণ ও সামান্য হলুদ, লেবুর রস মিশিয়ে ৫ মিনিট রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে রাখুন।

ওই প্যানে তেল গরম হলে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন, ভাজা ভাজা হলে এতে জিরা, হলুদ, মরিচ গুঁড়া ও টমেটো দিয়ে নাড়তে থাকুন। এতে পরিমাণমতো পানি স্বাদমতো লবণ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। পানি ফুটে উঠলে মাছ, কাঁচামরিচ দিয়ে ঢেকে রাখুন। পানি শুকিয়ে ঝোল মাখা মাখা হয়ে এলে ধনিয়াপাতা কুচি ছিটিয়ে ২-৩ মিনিট দমে রেখে নামিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন রূপচাঁদা মাছের দোপেঁয়াজি।

করলা-চাপিলা মাছের চচ্চড়ি

যা লাগবে : চাপিলা মাছ ৫০০ গ্রাম, করলা স্লাইস ১ কাপ, আলু কিউব ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ-মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টি, ধনে গুঁড়া আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছ কেটে পরিষ্কার করে সামান্য লবণ মেখে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার করলা ধুয়ে একটু লবণ মেখে কিছুক্ষণ ঢেকে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে হলুদ, মরিচ, ধনে গুঁড়া ও সামান্য পানি স্বাদমতো লবণ দিয়ে কষাতে থাকুন। কষানো মসলায় মাছ দিয়ে কিছুক্ষণ রান্না করে মসলা থেকে মাছ তুলে রাখুন। এবার আলু-করলা দিয়ে নেড়ে ঢেকে অল্প আঁচে ১০-১৫ মিনিট রান্না করুন। আলু-করলা সিদ্ধ হয়ে এলে মাছ ও কাঁচামরিচ ফালি দিয়ে ঢেকে দিন ২-৩ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

রুই মাছের কালিয়া

যা লাগবে : রুই মাছ ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, ধনিয়া-জিরা গুঁড়া ২ চা চামচ, দারুচিনি-এলাচ ৩-৪ টুকরা, তেজপাতা ২টি, কাঁচামরিচ ৪-৫টি, টক দই আধা কাপ, পোস্তদানা বাটা ১ চা চামচ, কিশমিশ ১০-১২টি, ঘি ১ চা চামচ, তেল ১ কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছ কেটে টুকরো করে ভালোভাবে ধুয়ে নিন। একটি পাত্রে সামান্য হলুদ, লবণ মিশিয়ে ৫-১০ মিনিট রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে মাছের টুকরোগুলো এপিঠ-ওপিঠ হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন। এবার ওই তেলে দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে সব মসলা ভালো করে কষিয়ে সামান্য পানি, লবণ দিয়ে আরও কিছুক্ষণ কষাতে থাকুন। ঝোল ফুটে উঠলে ভাজা মাছ, কাঁচামরিচ, টক দই, কিশমিশ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ঝোল শুকিয়ে মাখামাখা হয়ে এলে ঘি ছিটিয়ে ২-৩ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

শিং মাছের ঝোল

যা লাগবে : শিং মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে-জিরা গুঁড়া টালা ১ চা চামচ, সরিষা বাটা সামান্য, কাঁচামরিচ ফালি ৪-৫টি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাছ কেটে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। একটি পাত্রে মাছ ও সামান্য লবণ মিশিয়ে কিছুক্ষণ রেখে আবার ধুয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে একে একে সব মসলা, লবণ ও সামান্য পানি দিয়ে ভালোভাবে কষিয়ে কাঁচামরিচ, শিং মাছ ও পরিমাণমতো পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। মাছ সিদ্ধ হলে ঝোল থাকতে টালা ধনিয়া ও জিরা গুঁড়া ছিঁটিয়ে ২-৩ মিনিট পর নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×