বর্ষায় চুলের নানা সমস্যা ও সমাধান

অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ ব্যবস্থাপনা পরিচালক আকাঙ্খা’স গ্ল্যামার ওয়ার্ল্ড

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

এ সময়ে আবহাওয়া কখনও বৃষ্টি কখনও গরম। তাছাড়া প্রতিদিন বাইরে বেরোলেই রোদে পুড়ে আর বৃষ্টিতে ভিজে চুলে নানা রকম সমস্যা দেখা দেয়। প্রতিদিন শ্যাম্পু করে এ সমস্যা সমাধান সম্ভব নয়। তা ছাড়া নানা রকম কেমিক্যালের ব্যবহার ও চুলের অনেক ধরনের সমস্যা শুরু হয়। যদি কখনও স্টাইলের জন্য কালার করেন অথবা চেহারায় নতুন লুক দেয়ার জন্য রিবন্ডিং করলেন তবে তো কথাই নেই। অনেক সময় ক্ষতিকারক কেমিক্যাল আপনার চুলের নানা সমস্যা দেখা দিতে পারে। এর থেকে রেহাই পেতে আপনাকে নিতে হবে বিশেষ যত্ন। এ বিষয়ে পরামর্শ দিচ্ছেন আকাঙ্খাস গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

চুলের যত্ন নিয়ম করে আপনার নিতে হবে। যদি আপনার নরমাল চুল হয় তবে সপ্তাহে তিন দিন অয়েল ম্যাসাজ শ্যাম্পু কন্ডিশনিং করলেই চুল যত্নে থাকবে, ভালো থাকবে, কিন্তু কালার অথবা রিবন্ডিং হেয়ারের ক্ষেত্রে নিজের যত্নের পাশাপাশি এক্সপার্ট হাতে আপনার ট্রিটমেন্ট নিলে চুল ভালো থাকবে। চুলের যত্নে বাড়িতে বসে আপনি নানা ধরনের মাস্ক ব্যবহার করেও চুলের সমস্যার সমাধান আপনি নিজেই খুব ভালোভাবে করতে পারেন। চুলের যত্ন এ হেয়ার মাস্ক তৈরি করুন নারকেল তেল দিয়ে। কিন্তু আপনার চুলের ধরন বুঝে মাস্ক নিজেই বানিয়ে নিন। চুল সুন্দর ও ম্যানেজেবল ও সমস্যা মুক্ত থাকবে।

মাস্ক ১ : রুক্ষ চুলের যত্নে হেয়ার প্যাক ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, মধু, একটি ডিম, আধা চা চামচ নারকেল তেল মিশিয়ে সব উপকরণ ভালো করে ফেটিয়ে নিয়ে প্রয়োজন অনুযায়ী একটু পানি দিয়ে মাস্কটি তৈরি করুন। চুল ভালো করে আচড়িয়ে নিন এরপর ওই মাস্ক চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে ১ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। রুক্ষ চুলের রুক্ষতা কমে যাবে একবার ব্যবহারে।

মাস্ক ২ : কোঁকড়া চুলকে স্বাভাবিকভাবে সোজা সুন্দর করতে চাইলে এই মাস্ক আপনার উপকারে আসবে। উপকরণ ২ টেবিল চামচ মুলতানি মাটি, ১টি ডিম, ১ চা চামচ, অ্যালোভেরা জুস আধা চা চামচ নারকেল তেল। সব উপকরণ একসঙ্গে একটু পানি দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর পুরো চুলে ভাগ ভাগ করে এই মাস্ক গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। এ পদ্ধতিতে পুরো চুলে মাস্ক অ্যাপ্লাই করে চুলকে সমানভাবে সোজা রেখে শুকাতে দিন ভালভাবে। শুকিয়ে গেলে আস্তে আস্তে মাস্ক ধুয়ে নিন ভালোভাবে। এর পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই দিন করে কয়েক সপ্তাহ এভাবে মাস্ক ব্যবহার করুন। আপনার কোঁকড়া চুল ন্যাচারালভাবে সোজা হয়ে আসবে। কোনো ক্ষতির আশঙ্কা ছাড়া।

মাস্ক-৩ : নেতিয়ে পড়া অয়েলি হেয়ারকে ঘন করতে চাইলে এই হেয়ার মাস্ক আপনার খুব উপকারে আসবে, বেকিং সোডা ১ চা চামচ, ভিনেগার দুই চা চামচ, নারকেল তেল আধা চা চামচ, চালের গুঁড়া ১ চা চামচ, মুলতানি মাটি এক চা চামচ সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে মাস্ক বানিয়ে নিন পুরো চুলে এ মাস্ক ভালোভাবে লাগিয়ে নিন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন নেতিয়ে পড়া চুল সুন্দর ঘন হয়ে যাবে একবার ব্যবহার এ।