কোরবানির নানা সরঞ্জাম

  ঘরেবাইরে ডেস্ক ০৬ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোরবানির নানা সরঞ্জাম।
কোরবানির নানা সরঞ্জাম। ছবি সংগৃহীত

সামনে কোরবানির ঈদ। এ ঈদে কাজের চাপও থাকে বেশি। সারা দিন কোরবানির মাংস কাটা আর ভাগ করা নিয়ে ব্যস্ততায় কাটে পুরো সময়। তাই পূর্ব প্রস্তুতি প্রয়োজন কাজের গতিকে আরও বাড়াতে। কোরবানির ঈদ মানেই ছুরি, চাপাতি, দা, চাটাইসহ অন্য সব প্রয়োজনীয় জিনিসের সমাহার ঈদের আগে প্রস্তুত রাখা আবশ্যক।

যারা নতুন করে দা, বঁটি কিংবা ছুরি কিনতে চাচ্ছেন তারা ঈদের আগেই শেষ করে রাখলে ভালো। ঈদের আগের দিনের জন্য আপনি যদি এ কাজের অংশ চিন্তা করে রাখেন তবে বেশ বেগ পোহাতে হতে পারে। তাই আগেই কিনে রাখা ভালো।

অন্যদিকে যাদের কাছে আগে থেকে দা, বঁটি, ছুরি মজুদ করা আছে তারা এগুলো শান দিয়ে নিতে পারেন অনায়াসে। পর্যাপ্ত দা, বঁটি, ছুরি, চাটাই আছে কিনা নজরে রাখুন। ছুরির ক্ষেত্রে পশুর চামড়া ছাড়ানো থেকে শুরু করে মাংস কাটা পর্যন্ত নানা মাপের আর আকারের ছুরির প্রয়োজন পড়ে। তাই হাতের নাগালে সবকিছু আছে কিনা তা আরও একবার দেখে নিন।

এছাড়া কোরবানির সময় আরও একটি গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে চাটাই। তাই চাটাই সঠিক মাপের এবং ব্যবহার উপযোগী ও পরিষ্কার-পরিচ্ছন্ন আছে কিনা তা দেখে নিন। নতুন চাটাই ব্যবহার করাই ভালো।

প্রয়োজনে গরম পানি এবং স্যাভলন দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। কোরবানির আগেই তালিকা করে নিন হাতের নাগালে সবকিছু আছে কিনা। কাজের ভিন্নতার ওপর নির্ভর করে নানা মাপের ছুরি প্রয়োজন হয়।

তবে এসব সরঞ্জাম যেমন ব্যবহারের আগে ভালো করে পরিষ্কার করে নেয়া আবশ্যক, তেমনি ব্যবহারের পরও স্যাভলন ও ডেটল দিয়ে ভালো করে পরিষ্কার করে রেখে দেয়া উচিত। দা, বঁটি, ছুরি খোলামেলা না রেখে ভালো করে পরিষ্কার কাপড় দিয়ে পেঁচিয়ে তা বেঁধে রাখা ভালো।

কোথায় পাবেন :

কারওয়ানবাজার, পুরান ঢাকা, গাবতলী, খিলগাঁও, জিঞ্জিরা, মিরপুরসহ আপনার আশপাশের কামারের দোকানে।

দাম :

ছোট থেকে বড় আকারের ছুরির দাম পড়বে ৩৫০ থেকে ৬৮০ টাকা, চাপাতি ৬২০ থেকে ৮৪০ টাকা, চাইনিজ কুড়াল ৫০০ থেকে ১২৫০ টাকা। চামড়া ছাড়ানো ও মাংস কাটার ছুরি ৮০ থেকে ১৫০ টাকা এবং আকারের ওপর নির্ভর করে চাটাই দেড়শ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×