খাবার টেবিলের পরিপাটি সাজ

  ঘরেবাইরে ডেস্ক ২০ অগাস্ট ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

খাবার পরিবেশনের একটি ক্যানভাস খাবার টেবিল। নানা স্বাদের খাবারের সম্ভার যেমন থাকে এ একটি জায়গায় তেমনি খাবারের ভিন্নতার ছোঁয়া খাবারের টেবিলকে পরিপূর্ণতা দেয় পরিপাটি রূপে। তাই খাবার পরিবেশনার ক্ষেত্রে খাবার টেবিলটি গুরুত্বপূর্ণ। খাবারের স্বাদ বাড়াতে যেমন নানা ধরনের মসলা আর রাঁধুনির হাতের ছোঁয়া প্রয়োজন তেমনি উৎসব এবং ঘরোয়া আয়োজনে খাবার টেবিলকে ভিন্ন আঙ্গিকে সাজিয়ে তোলা আবশ্যক। এ খাবার টেবিলের সাজের ভিন্নতা আর পরিপূর্ণতা খাবারের পরিবেশনের যেমন সঙ্গী তেমনি সবার মাঝে আপনার কাজের ভিন্ন আঙ্গিকের ভাবনা ফুটিয়ে তুলতে সক্ষম। অন্যদিকে খাবার পরিবেশনের ক্ষেত্রে প্রথমেই খাবার টেবিল আর খাবার টেবিলের টুকিটাকি পরিবর্তন সঙ্গে সাজের বিষয়টি নজরে এলেও আরও বেশ কিছু বিষয়ে আপনার নজরদারি প্রয়োজন। খাবার টেবিলের সাজের ক্ষেত্রে অনেকেই একটি ফুলদানি খাবার টেবিলের মাঝে রেখে চারপাশ ঘিরে খাবার পরিবেশন করে থাকেন। এ ক্ষেত্রে ফুলদানির পাশাপাশি আরও যুক্ত করতে পারেন টিস্যুহোল্ডার, লবণদানি, চামচ হোল্ডার, ম্যাট, রানারসহ আরও অনেক কিছু। এ ক্ষেত্রে আপনি কোন ধরনের খাবারের পাত্রে খাবার পরিবেশন করছেন তাও বেশ গুরুত্বপূর্ণ। কাচ কিংবা সিরামিকের আসবাবপত্র হলে খাবার টেবিলের সাজ হালকা আঙ্গিকে সাজানো উচিত। এছাড়া ঘরের আকারের ওপর নির্ভর করে খাবার টেবিল নির্বাচন করা প্রয়োজন। ঘরের আকার যদি ছোট বা মাঝারি হয় তাহলে গোল কিংবা ডিম্বাকার খাবার টেবিল নির্বাচন করতে পারেন। অন্যদিকে ঘরের আকার কিছুটা বড় আর চারকোনাকার হলে তাতে গোলাকার টেবিল অনায়াসে মানিয়ে যায়। এছাড়া খাবার টেবিল সাজানোর আরেকটি অংশ হচ্ছে টেবিল ক্লথ। বর্তমানে টেবিল ক্লথের পরিবর্তে কাচ, কাঠ অথবা মার্বেল পাথরের ব্যবহার চোখে পড়ছে। অনেকেই গতানুগতিক আঙ্গিকের বাইরে গিয়ে খাবার টেবিলকে সাজিয়ে তোলেন নিজ আঙ্গিকে। সেই ক্ষেত্রে ডিনার ওয়াগন, শেলফ, ড্রয়ার কন্সেফট এসব কিছুর ব্যবহার চোখে পড়ছে খাবার টেবিলকে ভিন্ন আঙ্গিকে সাজিয়ে তোলার ক্ষেত্রে। এসব জায়গাতে খাবার টেবিলের বাকি সরঞ্জাম যেমন খুব সহজে রাখা যায় তেমনি খাবার টেবিল থাকে খুব পরিপাটি। অন্যদিকে এসব কিছু ছাড়াও আছে বাঁশ কিংবা বেতের তৈরি খাবার টেবিল। এসব খাবার টেবিল কাচ কিংবা কাঠের পরিবর্তে শতরঞ্জি কিংবা মনিপুরী গামছার ব্যবহার করা হয় খাবার পরিবেশনের বেলায়।

খাবার পরিবেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এ খাবার টেবিল। আপনার হেঁশেলের খাবার পরিপূর্ণতা পায় এর নান্দনিকতায় ছোঁয়ায়। তাই নিজস্ব আঙ্গিকে হোক কিংবা ভিন্নতায় খাবার পরিবেশনের এ অংশটি পরিপূর্ণতা পায় সাঁজের নানাবিধ ছোঁয়ায়।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত