ত্বক ও চুলের বিশেষ যত্ন

  অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ ব্যবস্থাপনা পরিচালক ০৫ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক ও চুলের বিশেষ যত্ন
ত্বক ও চুলের বিশেষ যত্ন। ছবি সংগৃহীত

আকাঙ্খা’স গ্ল্যামার ওয়ার্ল্ড

সিজন চেঞ্জের এ সময় সব থেকে আগে জানান দেবে আপনার ত্বক ও চুল। এ সময় একটু অসাবধানতা আপনার সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে। চুল বা ত্বকের সমস্যা হওয়ার আগেই আপনাকে প্রতিকারের কথা ভাবতে হবে। প্রকৃতির নিয়মে আবহাওয়া পরিবর্তিত হয়।

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার ত্বক ও চুলের পরিচর্চারও কিছু পরিবর্তন করুন। প্রতিনিয়ত নতুন নতুন রূপচর্যা না করে ন্যাচারাল এবং চিরচরিত নিয়মেই পরিচর্চা করুন। ত্বক ও চুল ভালো রাখতে আপনার করণীয় কি সহজ উপায় আছে এ বিষয়ে পরামর্শ দিচ্ছেন আকাঙ্খা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

যেহেতু আবহাওয়া পরিবর্তিত হচ্ছে, এ সময়ের শুরুতেই ত্বক ও চুলের সঠিক পুষ্টি পাওয়া যাবে এ ধরনের প্রোডাক্ট ব্যবহার করলে আপনার ত্বক ও চুলের সমস্যা হওয়ার সম্ভবনা থাকবে না। ত্বক ও চুলের পরিচর্যায় আপনার বিভিন্ন রকম নামিদামি কসমেটিক্স কিনে অযথা পয়সা নষ্ট না করে আপনার হাতের কাছে নানা রকম তেল থাকে যা ভেতর কোনটা আপনার চুলের জন্য ভালো আবার কোনটা ত্বকের জন্য ভালো।

তার মধ্যে অলিভ অয়েল নারিকেল তেল, জোজভা অয়েল, ক্যাস্টর অয়েল, অর্গান অয়েল, বাদাম তেল, নিম অয়েল ছাড়া আরও অনেক ধরনের অয়েল পাওয়া যায় যা সহজলভ্য। এ অয়েলগুলোর ভেতর নিম অয়েল আপনার খুশকি সারাতে সাহায্য করবে।

জোজভা অয়েল আপনার ব্রণ কমাতে সাহায্য করবে এবং অলিভ অয়েল আপনার ত্বকের রুক্ষতা কমাতে সাহায্য করবে। এসব অয়েল কোনো না কোনো ভাবে আমরা প্রতিনিয়ত ব্যবহার করি। বাচ্চা থেকে বুড়ো সবাই তেল ব্যবহার করে থাকেন, এর ভেতর নারিকেল তেল আমাদের ত্বক ও চুলের জন্য খুবই উপযোগী।

যদি আপনার মুখে ব্রণের সমস্যা না থাকে তবে নিশ্চিত নারিকেল তেল মুখে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করে দশ মিনিট রেখে ঈষৎ উষ্ণ গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চেপে চেপে মুখ মুছে নিলে আপনার ত্বকে ভালো গ্লো চলে আসবে কয়েকদিনে।

শুধু পাঁচ মিনিটের পরিচর্যায় কখনও মেকাপ বেশি করে ফেলেছেন। আপনার হাতের কাছে থাকা নারিকেল তেল থেকে ভালো মেকাপ রিমুভার আর হতেই পারে না। নিশ্চিন্তে ব্যবহার করুন নারিকেল তেল মেকাপ রিমুভার হিসেবে। মেকাপের ক্ষতির হাত থেকেও নারিকেল তেল আপনাকে রক্ষা করবে, ত্বকও রাখবে নরম ও কোমল।

আপনার চুলের পরিচর্যার ভারও নিশ্চিন্তে দিয়ে দিন নারিকেল তেলের ওপর, ব্যবহারের আগে উষ্ণ গরম করে নিলে বেশি ভালো কাজ দেবে। হালকা গরম তেল চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ম্যাসাজ করুন। চুলের গোড়ায় যদি খুশকি থাকে সমপরিমাণ নিম অয়েল মিশিয়ে নিয়ে লাগান চুলের গোড়ায় ম্যাসাজ করে। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। এই এক ঘণ্টার পরিচর্যা আপনার ত্বকের জৌলশ ফিরিয়ে আনতে সাহায্য করবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×