শখের বাগানে শীতের ফুল

  ফারিন সুমাইয়া ১৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সূর্যমুখী ফুল।
সূর্যমুখী ফুল। ছবি সংগৃহীত

উষ্ণ নরম রোদ আর কুয়াশার আনাগোনা মানেই যেন শীতের আগমনী বার্তা। ভোরের ঘাসের ডগায় ডগায় যার পায়ের চিহ্ন থাকে এক চিলতে রোদের আগমনের আগ অবধি। প্রকৃতির মাঝেও আসে নীরবতা আর অলসতা। আড়মোড়া ভেঙে সকাল থেকেও যেন হাজারও আলসেমি চাপে ভোরের আলোর।

আর আলো ফুটতেই যেন সোনালি রোদে ঝলমল করে ওঠে চারপাশ। তাই শীত মানেই যেন ঘরে ঘরে উৎসবের আমেজ। পিঠাপুলি আর পায়েসের মিষ্টি ঘ্রাণে ভরে ওঠে চারদিক। অন্যদিকে শীতের এ আমেজকে আরও বাড়িয়ে তুলতে যুক্ত হয় শীতের আগমনী নানা ফুলের মেলাও। নানা ধরনের আর নানা রঙের ফুলে ফুলে ভরে ওঠে চারদিক।

প্রকৃতির গুমোট ভাবকে তাড়াতে যেন তাদের এই আগমন। তাই শীতের এ সময়ে বাগানপ্রেমী মানুষদের মাঝেও দেখা দেয় নানা আয়োজন।

ঘরের কোনের শখের বাগানে নতুন করে আসর জমায় বড় বড় ইনকা গাঁদা, দেশি গাঁদা, হলদে গাঁদা, রক্ত গাঁদা, জাম্বু গাঁদা, চন্দ্রমল্লিকা, ডালিয়া, ডেইজি, কসমস, সূর্যমুখী, পপি, ভারবেনা, প্যানজিসহ আরও অনেক শীতের নতুন সঙ্গী। বাগানের কোনাতে আবার দেখা মিলে শীতের গোলাপের।

রক্তিম লাল কিংবা হলুদ গোলাপের রং ক্যানভাসের মতো সাজিয়ে তোলে পুরো বাগান। বাগানের এ সাজের সজ্জায় গ্রিলের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে বেড়ে ওঠে নীলমণি লতা, রেল লতা, মর্নিং গ্লোরির মতো অনেক গাছ। ছোট বড় টবে দেখা মিলে জারবেরা, অ্যাস্টারের মতো নতুন নতুন মুখের। অনেকেই আবার ঘরের আঙিনা সাজিয়ে তোলেন এসব নানা রঙের শীতের ফুলের মেলায়। অন্যদিকে যাদের বিশাল জায়গা নেই তারা মনের মতো করে ঘরের পাশের ছোট্ট আঙিনায় সাজিয়ে তোলেন শখের বাগান।

তবে শীতের নানা ফুলের বাগানের এ সময়ে একটু বাড়তি যত্ন আপনাকে দিতে পারে এ সময়ের ফুলের এক অন্যরকম রাজ্যের অনুভূতি। তাই শীতের এ সময়ে রোদেলা জায়গা আগেভাগেই নির্বাচন করে ফেলুন আপনার নতুন সদ্যসদের জন্য। গাছের গোড়ায় পানি না দিয়ে পানি দেয়ার ক্ষেত্রে ঝাজড়ি দিয়ে পানি দেয়ার ব্যবস্থা করুন।

গাছের গোড়া ভেজা থাকলে পানি না দেয়াই ভালো। দশ থেকে পনেরো দিন পর পরে গাছের গোড়ার মাটি আলগা করে দিন এবং মাটিতে ইউরিয়া সার গুলে তার পানি দিন।

এতে করে গাছ যেমন সতেজ থাকবে তেমনি আপনার বাগান থাকবে শীতের ফুলে ফুলে পরিপূর্ণ। এছাড়া বড় আকারের টব ব্যবহার করুন। এতে করে গাছ তার মতো জায়গা নিয়ে বেড়ে উঠতে পারবে সঠিকভাবে। আর এভাবেই আপনি আপনার শখের বাগানে নতুন ফুলের আগমন যেমন পাবেন তেমনি শীতের এ সময়ে আপনার বাগান থাকবে প্রাণোচ্ছল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×