যত্নে রাখুন ক্যামেরা

  শওকত আলী রতন ১৯ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শখের বশে অথবা পেশাগতভাবে আজকাল অনেকেই ক্যামেরা ব্যবহার করেন; কিন্তু সঠিক যত্নের কারণে অল্প দিনেই বিকল হয়ে যেতে পারে ক্যামেরা। ক্যামেরার যত্নের ওপরই নির্ভর করবে ক্যামেরার আয়ুষ্কাল। দীর্ঘদিন ক্যামেরা ভালো রাখার জন্য প্রয়োজনীয় কিছু টিপস মনে রাখতে পারলে এবং সেভাবে যত্ন নিতে পারলে শখের জিনিসটি যত্নে রাখা সম্ভব। ক্যামেরা ভালো রাখতে হলে অতিরিক্ত ধুলোবালি ও পানির সংস্পর্শ থেকে দূরে রাখতে হবে। অতিরিক্ত গরম থেকেও ক্যামেরা দূরে রাখতে হবে। ধুলোবালি মুক্ত রাখতে অবশ্যই ক্যামেরা জন্য উপযুক্ত ব্যাগ ব্যবহার করতে হবে। পেশাদারি কাজে ব্যবহারের জন্য দূরে বহন করতে হলে ক্যামেরার সঙ্গে নরম কাপড় পেঁচিয়ে ব্যাগের ভেতরে রাখতে হবে যাতে ব্যাগের ভেতর ক্যামেরা সুরক্ষায় থাকে। ক্যামেরার লেন্স সব সময় নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। ক্যামেরার লেন্স ব্যবহারের ক্ষেত্রে সময় কম নিতে হবে, যাতে এ সময়ে ক্যামেরার ভেতরে ধুলোবালি প্রবেশ করতে না পারে। ডিএসএলআর ক্যামেরার লেন্স বদলানোর সময় খুব সাবধানে লাগাতে হবে। অসাবধানতার জন্য লেন্স হাতে থেকে পড়ে ভেঙে যেতে পারে। ডিএসএলআর এ ক্যামেরা অফ করার পর লেন্সের মাথায় ক্যাপ ব্যবহার করতে হবে।

ক্যামেরার বডি ও লেন্সের গ্লাস পরিচ্ছন্ন রাখার জন্য মার্কেটে ক্যামেরা কিট পাওয়া যায়। কিট ব্যবহারের আগে ভালোভাবে নিয়মকানুন জানতে হবে। ক্যামেরা রাখার সময় খুব আস্তে নামাতে হবে। ক্যামেরা পানিতে পড়ে গেলে দ্রুত সার্ভিস সেন্টারে নিয়ে সার্ভিসিং করে নিতে হবে তা না হলে ক্যামেরার মাদার বোর্র্র্র্ড নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। বছরে অন্তত একবার ক্যামেরা সার্ভিসিং করানো উচিত।

ক্যামেরার মেমোরি কার্ড থেকে যত দ্রুত সম্ভব ছবি স্থানান্তর করতে হবে। কেননা ভাইরাসের জন্য গুরুত্বপূর্ণ ছবি মুছে যেতে পারে। কম্পিউটারে ছবি নেয়ার সময় কার্ড রিডার ব্যবহার না করে ইউএসবি ক্যাবল ব্যবহারের মাধ্যমে ছবি সংগ্রহ করলে মেমোরি কার্ডের স্প্রিং দীর্ঘস্থায়ী হবে।

ব্যাটারি চার্জ কম দেখালে তা ব্যবহার না করাই ভালো। ব্যাটারির কারণে অনেক সময় মাদার বোর্ডে সমস্যা দেখা দিতে পারে। ধুলোবালি ক্যামেরার জন্য সবচেয়ে ক্ষতিকর বস্তু। প্রয়োজন হলে প্রতিদিন ব্যবহারের পর লেন্স খুলে পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিতে পারেন। ক্যামেরার মেমোরিকার্ড কম্পিউটারে ফরম্যাট করবেন না। ক্যামেরাতেই মেনু থেকে ফরম্যাট কমান্ড দিন। সর্বোপরি ক্যামেরার ব্যবহার যত বেশি এর ক্ষতির আশঙ্কাও তত বেশি। ছবি তোলার সময় অযথা শর্ট না নেয়াই ভালো। অযথা শর্ট বা অপ্রয়োজনীয় ছবির শর্টের কারণে ক্যামেরার শার্টার ও ব্যাটারির আয়ু কমে যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×