গায়ে হলুদে পিঠা

রেসিপি দিয়েছেন দিল আফরোজ সাইদা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাছ কেক

যা লাগবে : ডিম ৬টি, চিনি ১৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, ময়দা ১৩০ গ্রাম, কোকো পাউডার ২০ গ্রাম।

ফনডেন্টের জন্য যা লাগবে : মার্শম্যালো ১৫০ গ্রাম, আইসিং সুগার ৩০০ গ্রাম বা (যতটুকু লাগে), পানি ২ টেবিল চামচ, ভ্যানিলা আধা চা চামচ, ভেজিটেবল শর্টেনিং পরিমাণ মতো ক্রিমের জন্য : বাটার ৪০০ গ্রাম, আইসিং সুগার ২০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, আইস কিউব ২-৩টি।

যেভাবে করবেন : বাটার ও আইসিং সুগার এক সঙ্গে বিট করুন, ভ্যানিলা মিশিয়ে দিন। ভালোভাবে বিট করুন যেন চিনির দানা না থাকে। ব্যাস ক্রিম তৈরি, একটা ওভেনপ্রুফ বাটিতে মার্শম্যালো নিয়ে পানি দিয়ে ডাবল বয়লারে বা মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড হিট করে নিতে হবে। নেড়ে আবার হিট করুন। ভালোভাবে নেড়ে মিশিয়ে দিন। ভ্যানিলা দিন। এবার টেবিলে ও হাতে ভেজিটেবল শর্টেনিং লাগিয়ে নিন। মার্শম্যালো এর মিশ্রণ আইসিং সুগার অল্প অল্প করে দিয়ে মিশাতে থাকুন। যতক্ষণ না মসৃণ হয়। এবার জিপার ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন একদিনের জন্য। তারপর ব্যবহার করুন। ট্রেতে অয়েল ব্রাশ করে সবদিকে কাগজ বিছিয়ে দিতে হবে। ডিম ও চিনি গরম পানির উপরে বিট করুন। ভ্যানিলা দিন। ময়দা, কোকো পাউডার চেলে অল্প অল্প করে মিশাতে হবে। কেকের মিক্সার মোল্ডের অর্ধেক ঢেলে দিতে হবে। এবার প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০-২৫ মিনিট বেক করতে হবে। কেক বেক হয়ে যাওয়ার পর ঠাণ্ডা করে কেক কাটার দিয়ে স্লাইস করে নিতে হবে। টারনিং টুলের ওপর রেখে বাটার ক্রিম দিয়ে ফিলিং দিয়ে ফ্রিজে রাখুন। ফনডেন্ট দিয়ে রুটি বেলে সেটা দিয়ে পুরো কেকটি কাভার করে ফেলুন। তারপর আপনার ইচ্ছামতো ডিজাইন করে সাজিয়ে নিন।

বিবিখানা পিঠা

যা লাগবে : চালের গুঁড়া ২ কাপ, (কিছু কম-বেশি হতে পারে), ডিম ৪টি, চিনি ১ কাপ, ঘি পৌনে ১ কাপ, দুধ ১ কাপ, নারিকেল কোরানো ১ কাপ, এলাচ বাটা সামান্য, পেস্তা বাটা ২ চা চামচ।

যেভাবে করবেন : প্রথমে ডিম চিনি এক সঙ্গে ভালো করে ফেটে মিশিয়ে নিতে হবে। যতক্ষণ পর্যন্ত না চিনি গলে যায়, পরে ঘি, দুধ, নারিকেল কোরানো, এলাচ বাটা, পেস্তা বাটা মিশিয়ে নিতে হবে। পরে অল্প অল্প করে চালের গুঁড়া মিশিয়ে দিন, মোল্ডে বা বাটিতে ঘি লাগিয়ে তাতে ঢেলে দিন। এবার স্টিমে বসিয়ে দিন ১ ঘণ্টা বা পিঠা না হওয়া পর্যন্ত। তারপর নামিয়ে ফেলুন।

তেলের পিঠা

যা লাগবে : চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, খেজুরের গুড় ১ কাপ, মৌরি ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো ভাজার জন্য, পানি ১ কাপ বা প্রয়োজনমতো।

যেভাবে করবেন : গুড় ও পানি দিয়ে ভালো করে জ্বাল দিয়ে সিরা করে নিতে হবে অল্প লবণ দিয়ে। এবার ছেকে নিয়ে তাতে মৌরি দিন। সিরা কিছুটা ঠাণ্ডা হলে তাতে চালের গুঁড়া ও ময়দার মিশ্রণ দিন। ঘন মিশ্রণ তৈরি করুন। মিষ্টি ঠিক আছে কিনা দেখুন, সিরা প্রয়োজনমতো বাড়িয়ে বা কমিয়ে, চিনির পরিমাণ ও মিশ্রণটার ঘনত্ব ঠিক করে নিন। হাঁড়িতে তেল ভালোভাবে গরম করে পরে চুলার আঁচ কিছুটা কমিয়ে, ডালের চামচ দিয়ে মিশ্রণ ঢেলে দিতে হবে। মাঝখানে উল্টিয়ে দিন। ভালোভাবে ভাজা হলে নামিয়ে নিন।

নারিকেলের লাড্ডু

যা লাগবে : নারিকেল কোরানো ২ কাপ, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ৩-৪ কাপ, এলাচি গুঁড়া ১-২ চা চামচ, কালার- লাল, সবুজ, কমলা, হলুদ (নাও দিতে পারেন), ঘি ১ টেবিল চামচ, তবক ৬টি পাতা (সাজানোর জন্য)।

যেভাবে করবেন : সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটিকে ৩ ভাগ করে ৩টি কালার মিশাতে হবে। একভাগ নিয়ে চুলাই জ্বাল দিতে হবে। আঠালো হয়ে এলে নামিয়ে ফেলুন। কিছুটা গরম থাকতেই হাত দিয়ে বল করে তবক লাগিয়ে নিন। এভাবে বাকি ২ ভাগ আলাদা করে জ্বাল দিয়ে বল তৈরি করুন। এবার তবক লাগিয়ে পরিবেশন করুন।

ভাজা পুলি

যা লাগবে : চালের গুঁড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, দুধ ১ কাপ, নারিকেল ১টি, গুড় ১ কাপ, এলাচ ৩-৪টি।

যেভাবে করবেন : হাঁড়িতে নারিকেলের সঙ্গে গুড় দিয়ে জ্বাল দিন। এলাচ দিয়ে নাড়ুন। যতক্ষণ আঠালো না হয়। আঠালো হলে নামিয়ে নিন। হাঁড়িতে দুধ ও লবণ দিয়ে জ্বাল দিন। জ্বাল উঠলে চালের গুঁড়া দিয়ে খামির তৈরি করুন। এবার খামির ময়ান করে পাতলা রুটি বানিয়ে পিঠার ছাঁচে রেখে এর মধ্যে নারিকেল দিয়ে চাপ দিয়ে কাটুন। এবার তেলে ভেজে নিন।

ফুল পিঠা

যা লাগবে : চালের গুঁড়া ২ কাপ, ময়দা আধা কাপ, লবণ পরিমাণমতো, পানি ৩ কাপ বা পরিমাণমতো, তেল ভাজার জন্য পরিমাণমতো, গুড় ১ কাপ, চিনি আধা কাপ, পানি আধা কাপ।

যেভাবে করবেন : হাঁড়িতে পানি, লবণ দিয়ে জ্বাল দিন। জ্বাল উঠলে চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে চুলার আঁচ কমিয়ে দিয়ে কিছুক্ষণ চুলায় রাখুন। এবার নামিয়ে হাতে তেল বা হাল্কা গরম পানি লাগিয়ে ভালো করে ময়ান দিয়ে স্মুথ করে খামির তৈরি করে ঢেকে রাখুন। গুড়, চিনি ও পানি দিয়ে জ্বাল দিয়ে ঘন আঠালো সিরা করে নিন। এরপর পিঁড়িতে তেল লাগিয়ে খামিরটাকে আধা ইঞ্চি পুরু করে গোল করে রুটি বেলে নিন। রুটির উপরে ও নিচে তেল লাগিয়ে, কাটার দিয়ে কেটে, খেজুর কাঁটা বা চিকন কাটি দিয়ে নকশা করে নিন। সব পিঠা বানিয়ে নিন। এবার তেলে হালকা ভাজতে হবে দ্বিতীয়বার লাল করে ভেজে নেই। এবার হাল্কা গরম সিরায় পিঠা ভিজিয়ে কিছুক্ষণ রেখে উঠিয়ে নিন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×