টপস কুর্তিতে নতুনত্ব

  আঞ্জুমান আরা ২১ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টপস কুর্তিতে নতুনত্ব
টপস কুর্তিতে নতুনত্ব। ছবি সংগৃহীত

ফ্যাশন নিয়ে ভাবেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ইন্টারনেট, ফেসবুক, টিভি ও বিদেশি ম্যাগাজিনের সহজলভ্যতার কারণে বিশ্বের যে কোনো প্রান্তের ফ্যাশন ট্রেন্ড এখন আগ্রহীদের হাতের মুঠোয়।

আমাদের দেশীয় ফ্যাশনও তাই প্রতিনিয়ত তাল মিলিয়ে চলছে বৈশ্বিক হওয়ার সঙ্গে। আর সেই হাওয়ার স্রোত ধরেই আমাদের দেশের ফ্যাশনে এখন পাশ্চাত্যের ডিজাইনের প্রাধান্য বেশ উল্লেখযোগ্য। আর এ ধারার সঙ্গে তাল মিলিয়ে ফ্যাশন ডিজাইনাররা প্রতিনিয়ত আনছেন নিত্যনতুন ডিজাইন। ফিউশন ডিজাইন এখন সবচেয়ে বেশি দেখা যাচ্ছে টপস, কুর্তিতে।

বিভিন্ন কাটিং ও প্যাটার্নে তৈরি হচ্ছে টপস। কখনও গলায়, কখনও হাতা অথবা বটম লাইনে আসছে বৈচিত্র্য। টপসের ক্ষেত্রে সিল্ক, সাটিং, জর্জেট, সুতি কাপড়ের ব্যবহার বেশি হচ্ছে। বেসিক প্যাটার্ন ও কামিজ কাটের মধ্যেও বৈচিত্র্য আনা হচ্ছে। টপসগুলো খুব বেশি ফিটিংভাবে তৈরি না করে একটু ঢিলেঢালা রাখা হচ্ছে। বটমে ঝিকমিকসহ বিভিন্ন শেপ করা হচ্ছে। কুচি, প্লিট, ইলাস্টিক, বেল্ট, ইয়োক, পুঁতি-চুমকি, প্যাচওয়ার্কসহ বিভিন্ন অনুষঙ্গ ব্যবহারে যোগ করা হচ্ছে নতুনত্ব।

টপস ছাড়াও কুর্তি, সিঙ্গেল লং কামিজের প্যাটার্নেও এসেছে নতুনত্ব। কুর্তি, টপসে সামনে বেশি ঘের, পেছনে কম বা সামনে দৈর্ঘ্য থাকছে কম, পেছনে লম্বা ঘের নেমে যাচ্ছে গোড়ালি পর্যন্ত। কিছু কুর্তিতে নানা ডিজাইনের কলার ব্যবহারে নতুনত্ব আনা হচ্ছে। তার সঙ্গে রাফ অ্যান্ড টাফ রূপ দিতে জুড়ে দেয়া হচ্ছে নকশাদার কটি। গতানুগতিক জ্যামিতিক, ফ্লোরাল মোটিফেও দেখা যাবে বৈচিত্র্য।

আধুনিক পোশাক হিসেবে পঞ্চ, কেপের চাহিদা বেড়েছে বহুগুণ। জিনস-টপস বা ফতুয়া-স্কার্ট যে কোনো ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে অনায়াসে পঞ্চ পরা যায়। নতুন ধারায় সোয়ান, আবায়সহ নানা ডিজাইন যোগ হয়েছে পঞ্চে।

আগে শুধু গোল গলার পঞ্চ তৈরি হলেও এখন বিভিন্ন ধরনের নেকলাইন যেমন, রাউন্ড, বোট নেক, হল্টার নেট, ক্রাওল নেক, স্কয়ার, ভি-নেক লাইনের পঞ্চ পাওয়া যাচ্ছে। ইদানীং আবার পঞ্চের দু’পাশের কিছু অংশ সেলাই করে স্পিংভের মতো দুটো আলাদা কাফ জুড়ে দেয়া হচ্ছে। সামনে কাটা পঞ্চ, কেপে জুড়ে দেয়া হচ্ছে বোতাম, ফিতা বা স্টোনের ব্রোঞ্চ।

বিভিন্ন শেপের পঞ্চে নতুনত্ব আনতে সামনের দিকে কেটে স্কার্ফ স্টাইল অথবা চারকোণার বদলে গোল শেপ দেয়া হচ্ছে। উল, ক্রচেট, সিল্ক, জর্জেট, খাদি বা যে কোনো ধরনের কাপড় দিয়ে পঞ্চ, কেপ তৈরি করা হচ্ছে।

হালফ্যাশনে কুর্তি, কেপ, সিঙ্গেল কামিজ, টিউনিক, টপসে ফ্লেয়ার এবং ফ্রিলের ব্যবহার বেড়েছে। প্লিট বা কুচি এসব পোশাকে টপ, বটম, সাইডে নানাভাবে জুড়ে দেয়া হয়েছে। শুধু টপসই নয়, যে কোনো পোশাকেই এখন ডিজাইনাররা রাফলস ব্যবহার করছেন।

রাফলস বলতে বোঝায় পোশাকের ওপর আলাদা কাপড়ের ঘের দেয়া ডিজাইন। এতে পোশাকে যেমন একটা স্টাইলিশ ভাব আসে তেমনি আপনার লুকটিকেও একেবারেই বদলে দেয়। টপসে ভেরিয়েশন আনতে রাফলসের ব্যবহারের মাধ্যমে আশির দশকের ছোঁয়া দেয়া হয়েছে।

লন্ডন ফ্যাশন উইকে ফ্রিঞ্জের আধিক্য দেখা দেয়ার পর থেকে আমাদের দেশের ফ্যাশনে বিশেষ করে সিঙ্গেল কামিজে ফ্রিঞ্জ-এর ব্যবহার অনেক বেড়েছে। ফ্রিঞ্জ হচ্ছে পোশাকে সুতার মতো করে অনেক কাপড়, সুতা, পুঁতি ঝুলিয়ে দিয়ে নকশা করা।

কোল্ড শোল্ডার, অফ শোল্ডর, বেলবটম, টিউলিপ, ডিভাইডার, ফ্রিলের পাশাপাশি নতুন বছরে কুর্তি, টপসে ছোটবেলার ঘটি হাতা বা পাফি স্লিভস ফিরে এসেছে। এ ধরনের ফিউশন পোশাকের সঙ্গে অনায়াসে পরতে পারেন সিগারেট, প্যান্ট কাট বটম কিংবা ন্যারো শেপ জিন্স বা ডেনিম।

কথা হয় সেইলরের ডিজাইনার সাদিয়া আফরোজ সোমা’র সঙ্গে। তরুণীদের ফিউশন পোশাকের ভেরিয়েশন সম্পর্কে তিনি বলেন, ‘গতানুগতিক পোশাকেই এখন প্যাটার্ন, বটম, নেকলাইন বদলে আনা হচ্ছে নতুনত্ব।

টপস, কুর্তি, সিঙ্গেল কামিজ, পঞ্চ এগুলো কিন্তু নতুন নয়। তবে নতুন রূপে তৈরি হচ্ছে। এ পোশকগুলোতে সবচেয়ে বেশি পরিবর্তন আনা হচ্ছে প্যাটার্নে। প্লেইন লম্বা শেপের বদলে সিঙ্গেল কামিজ এখন তিনকোনা, একপাশে শর্ট একপাশে লম্বা, সামনের দিকটায় কোনাকুনি কাটা এমন নানা আঙ্গিকে কামিজ তৈরি হচ্ছে। এমন নকশায় করা হচ্ছে কুর্তিও। প্লিট বসানো কুর্তিও তৈরি হচ্ছে।

কুর্তিতে এখন ৭০-৮০ দশকের ডিজাইনগুলো ফিরিয়ে আনা হচ্ছে। টপস, কুর্তিতে কয়েক লেয়ার কাপড় দিয়ে তৈরি করা হচ্ছে বিভিন্ন নকশা। সেইলরে এবার আমরা পঞ্চগুলোকে কেপ হিসেবে এনেছি।

অর্থাৎ পঞ্চের ডিজাইনগুলোকে কেপের মতো তৈরি করেছি। প্যাটার্নের পাশাপাশি আসছে বসন্ত এবং বৈশাখ উপলক্ষে লাক্সারি কটন, ভিসকস, শিফনের মতো খুব আরামদায়ক কিছু নিজস্ব ফেব্রিক দিয়ে পোশাক তৈরি করেছি। ডিজাইনের ক্ষেত্রে ইলিউশন ব্যবহার হয়েছে অনেক পোশাকে।’

আইকনিক ফ্যাশন গ্যারাজ, লা-রিভ, ইয়োলো বরাবরই সমকালীন ফ্যাশন প্যাটার্ন ও কালার অনুসরণ করে। এসব ফ্যাশন ব্র্যান্ডে নতুন সংগ্রহে টপস, কেপ বা কুর্তিতে কাট-প্যাটার্নের নতুনত্বের পাশাপাশি হালকা এম্ব্রয়ডারি, প্রিন্টের ভ্যালু অ্যাডিশন থাকছে।

ফিউশন পোশাকে সেইলর, আইকনিক ফ্যাশন গ্যারেজ, ইনফিনিটি, ওয়েস্ট রং, ইয়াংকে, ইয়োলো, লা-রিভসহ বিভিন্ন ফ্যাশন হাউস এখন জনপ্রিয়। পাশাপাশি যমুনা ফিউচার পার্কসহ বিভিন্ন শপিংমল তো রয়েছেই।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×