কাবাবের রকমফের

  লাইফস্টাইল ডেস্ক ২৮ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চিকেন শাসলিক।
চিকেন শাসলিক। ছবি সংগৃহীত

গরুর মাংসের চন্দ্র কাবাব

যা লাগবে : মাংসের কিমা ১ কাপ, পিঁয়াজ কুচি আধা কাপ, পিঁয়াজ বেরেস্তা আধা কাপ, হলুদ-মরিচ গুঁড়া ২ চা চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, পেস্তা, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, আলু সিদ্ধ ৫০০ গ্রাম, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২/৩টি, ব্রেডক্রামের গুঁড়া ১ কাপ, বিট লবণ সামান্য, ফেটানো ডিম ২টি, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথম পর্যায়- আলুর খোসা ছাড়িয়ে ভালো করে চটকে নিন। একটি পাত্রে চটকানো আলু, পেঁয়াজ বেরেস্তা, গোলমরিচ গুঁড়া, বিট লবণ, লবণ দিয়ে ভালো করে মেখে ৮/১০ ভাগ করে রাখুন। মাংসের কিমা, গরম মসলা গুঁড়া, আদা-রসুন বাটা, কাবাব মসলা, লবণ ও সামান্য পানি দিয়ে সিদ্ধ করে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, পুদিনাপাতা ও সিদ্ধ করা মাংসের কিমা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে ভেজে নিন।

দ্বিতীয় পর্যায়- আলুর মধ্যে কিমার পুর ভরে চন্দ্র আকার কাবাব বানিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রামের গুঁড়ায় গড়িয়ে গরম ডুবো তেলে কাবাবগুলো ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

স্পাইসি চিংড়ি শাসলিক

যা লাগবে : চিংড়ি (মাঝারি সাইজ) ১ কাপ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, বারবিকিউ সস ১/৪ চা চামচ, চিলি সস ১ টেবিল চামচ, সরিষা বাটা ১/৪ চা চামচ, পিঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো ১ কাপ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথমে চিংড়িতে লেবুর রস, সাদা গোলমরিচ গুঁড়া, লবণ, সয়াসস, আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া, চিলি সস, চিনি, সরিষা বাটা, বারবিকিউ সস দিয়ে ভালো করে মেখে ১০-১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। এবার ম্যারিনেট করা চিংড়িগুলো, পিঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো এক এক করে কাঠিতে গেঁথে নিয়ে অল্প তেলে ভেজে নিন। ভাজা হয়ে এলে উঠিয়ে গরম গরম পরিবেশন করুন।

শাহি কাঠি কাবাব

যা লাগবে : মাংসের কিমা ৫০০ গ্রাম, পিঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, জায়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, টক দই আধা কাপ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ২ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম একটি, ব্রেডক্রাম ১ কাপ, তেল ভাজার জন্য, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঠি ৫/৬টি।

যেভাবে করবেন : একটি পাত্রে মাংসের কিমার সঙ্গে সব বাটা, গুঁড়া মসলা কর্নফ্লাওয়ার, টক দই, সস, পেঁপে বাটা ও লবণ ভালো করে মিশিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। হাতে সামান্য ঘি মেখে অল্প মিশ্রণ হতে নিয়ে মুঠো করে কাঠিতে ভরে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রাম মিশিয়ে হালকা তেলে বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন শাহি কাঠি কাবাব।

মাংসের চাপ

যা লাগবে : মাংসের চাপ ১ কেজি, পিঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, কাবাব মসলা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টমেটো সয়াসস ১ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, টক দই আধা কাপ, ভিনেগার ১ টেবিল চামচ, সরিষার তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মাংসের চাপগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে হালকা থেঁতলে নিন। একটি পাত্রের মাংসের চাপ, টক দই, ভিনেগার, সব বাটা গুঁড়া মসলা ও লবণ ভালোভাবে মিশিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে ম্যারিনেট করা চাপ এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সুন্দর করে সাজিয়ে রুটি-পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

পেশোয়ারি কাবাব

যা লাগবে : গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, পিঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া-জিরা টালা গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ, পনির কুচি ২ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, টমেটো মিহি কুচি একটি, কাঁচামরিচ কুচি ৩/৪টি, ডিম একটি, পাউরুটি স্লাইস ৪ পিস, ব্রেডক্রাম ১ কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : একটি পাত্রে মাংসের কিমা, পিঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, পুদিনাপাতা কুচি, হলুদ-মরিচ, রসুন, টক দই, লেবুর রস, পাউরুটির সাদা অংশ ও ২ চা চামচ তেল দিয়ে ভালো করে মেখে ৩০ মিনিট রেখে দিন। হাতে সামান্য তেল মেখে কিমার মিশ্রণ নিয়ে চেপে চেপে কাঠিতে মুঠো করে লাগিয়ে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম তেলে মাঝারি আঁচে এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

বিফ বারবিকিউ কাবাব

যা লাগবে : হাড় চর্বি ছাড়া চাকা মাংস ৫০০ গ্রাম, পিঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, পেঁপে বাটা (খোসাসহ) ১ টেবিল চামচ, টক দই আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, কাবাব চিনি ৭/৮টি, শাহি জিরা ২ চা চামচ, ধনিয়া-জিরা গুঁড়া ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ৩/৪টি, জলপাই তেল ১ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, শিক ৪/৫টি।

যেভাবে করবেন : মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে পাতলা লম্বা লম্বা স্লাইস করে নিন। একটি পাত্রে মাংস, তেল ও সব উপকরণ ভালো করে মেখে ১/২ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার ম্যারিনেট করা মাংসের স্লাইসগুলো শিকে গেঁথে রাখুন। কাবাব বানানোর বাক্সে কাঠ কয়লার আগুনে শিকগুলো বসিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে থাকুন। মাঝে মাঝে ম্যারিনেট করা মসলা ব্রাশ করুন। মাংস ঝলসে হয়ে এলে আস্তে আস্তে খুলে প্লেটে ঢেলে নান, পরোটা বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

মিনি কাবাব

যা লাগবে : হাড় ছাড়া মাংস ৫০০ গ্রাম, পিঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা দেড় চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, টক দই আধা কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ডিম একটি, বেসন আধা কাপ, কাঁচামরিচ ১০/১২টা, গোটা পিঁয়াজ ১০/১২টা, সরিষার তেল ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো, টুথপিক ১০/১২টা।

যেভাবে করবেন : মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ডিম ও বেসন ভালো করে ফেটে রাখুন। একটি পাত্রে মাংস, টক দই, লেবুর রস, সরিষার তেল, সয়াসস, বাটা ও গুঁড়া মসলা, স্বাদমতো লবণ মিশিয়ে ২/৩ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। টুথপিকে মাংস, পিঁয়াজ, কাঁচামরিচ গেঁথে বেসনের মিশ্রণে ডুবিয়ে গরম ডুবো তেলে মৃদু আঁচে হালকা বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুখরোচক মিনি কাবাব।

বিফ বটি কাবাব

যা লাগবে : হাড় ছাড়া মাংস ১ কেজি, পিঁয়াজ বাটা ২ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, টক দই আধা কাপ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ভিনেগার ১ চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, জায়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, সরিষা বাটা আধা চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, শিক ৭/৮টি।

যেভাবে করবেন : মাংস ছোট ছোট কিউব করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, হলুদ-মরিচ গুঁড়া, তেল ও সব উপকরণ ভালো করে মিশিয়ে এক ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার মাংস বটি শিকে গেঁথে গ্রিলে দিন এবং শিকে গাঁথা মাংসে ঘি ব্রাশ করে এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে শিক থেকে মাংস আস্তে আস্তে খুলে প্লেটে দিয়ে সালাদ বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

বিফ মাস্টার্ড সিরিয়াল কাবাব

যা লাগবে : হাড় ছাড়া মাংসের টুকরো ২৫০ গ্রাম, পিঁয়াজ বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, টক দই ২ টেবিল চামচ, সরিষা বাটা ২ চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, শিক ৪/৫টি।

যেভাবে করবেন : মাংসের টুকরাগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বাটিতে মাংস ও সব উপকরণ ভালো করে মেখে ১/২ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার ম্যারিনেট করা মাংসের টুকরাগুলো একের পর এক শিকে ভরে কাঠ কয়লার আগুনে পোড়া পোড়া করে ভেজে বা তেলে বাদামি করে ভেজে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

আফগানি মালাই কাবাব

যা লাগবে : মুরগির হাড় ছাড়া বুকের মাংস কিউব ৫০০ গ্রাম, পিঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, টক দই ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, পেস্তা-কাজুবাটা ১ টেবিল চামচ, পনির কুচি আধা কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, মালাই ১ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, শিক ৪/৫টি।

যেভাবে করবেন : মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মালাই আলাদা করে রাখুন। একটি পাত্রে মাংস ও সব উপকরণ ভালো করে মেখে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। এবার কাঠিতে ৫/৬টি করে মাংসের টুকরা গেঁথে নিন। ননস্টিক গ্রিল প্যানে মাঝারি আঁচে শিকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে বাদামি করে ভেজে নামিয়ে পরিবেশন পাত্রে মাংসের কাঠিগুলো সাজিয়ে মালাই দিয়ে পরিবেশন করুন।

টার্কিশ আদানা কাবাব

যা লাগবে : হাড় চর্বি ছাড়া মাংস ৫০০ গ্রাম, পিঁয়াজ কুচি আধা কাপ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, ধনিয়া-জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়াপাতা কুচি ১ মুঠো, কাঁচামরিচ কুচি ৩/৪টি, জলপাই তেল পরিমাণমতো, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, শিক ৪/৫টি।

যেভাবে করবেন : মাংস ভালো করে ধুয়ে পাতলা লম্বা লম্বা স্লাইস করে নিন। একটি পাত্রে মাংসের কিমা ও সব উপকরণ ভালো করে মেখে ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার ম্যারিনেট করা মাংস শিকে জমাট করে গেঁথে রাখুন। কাবাব বানানোর বক্সে কাঠ কয়লার আগুনে শিকগুলো বসিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে থাকুন। মাঝে মাঝে ম্যারিনেট করা মসলা ব্রাশ করুন। মাংস ঝলসে হয়ে এলে ঘি ব্রাশ করে আস্তে আস্তে খুলে প্লেটে ঢেলে রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৬২,৮৮২২,০৩,২৭৪৪৯,১৯১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×