বসন্তে শিশুর সাজ

  ফারিন সুমাইয়া ২৮ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কুয়াশামাখা ভোর কেটে দেখা দিচ্ছে লাল সূর্য। চারপাশ ভরে উঠছে নানা রঙের ফুলের ছোঁয়ায়। প্রকৃতি তার নতুন ঋতুর আগমন জানান দিচ্ছে বাতাসে বাতাসে। তাই ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে চলছে নানা প্রস্তুতি। বড়দের পাশাপাশি বসন্তের আগমনকালে সাজ-সজ্জায় মেতে উঠছে শিশুরাও। ছোট ছোট পায়ে আলতা নূপুর আর হাতে কাচের চুড়িতে বেশ মানিয়ে যাচ্ছে শিশুরা ঋতুর আগমন সাজে। তবে বড়দের সাজের পাশাপাশি শিশুদের সাজের ক্ষেত্রে কিছু বিষয়ে নজর রাখা আবশ্যক। শিশুদের যেহেতু এক জায়গায় বন্দি করে রাখা সম্ভব নয় সেহেতু শিশুর পোশাকের দিকে অবশ্যই নজর রাখতে হবে তাতে সে আরাম পাচ্ছে কিনা। অন্যদিকে বসন্তবরণ মানেই হলুদ, কমলা কিংবা বাসন্তী রঙের শাড়ি। শিশুরাও তাই নানা রঙের শাড়িতে মেতে উঠে বসন্তের সাজে। তাই শাড়ি পরানোর ক্ষেত্রে শিশু সেই শাড়ি পরে আরাম পাচ্ছে কিনা আর তা সঠিকভাবে পিন দিয়ে সেট করা গিয়েছে কিনা তার দিকে খেয়াল রাখুন। শাড়ির কাপড় নির্বাচন করতে গেলে সুতি কাপড় নির্বাচন করুন। এতে করে হালকা গরমেও শিশু আরামে থাকতে পারবে আর শাড়িও বেশ সুন্দরভাবে ভাঁজে ভাঁজে থাকবে। চুলের সাজের ক্ষেত্রে শিশুকে ছোট খোঁপা করে দিতে পারেন। আর তাতে গুঁজে দিতে পারেন গাঁজরা, বেলি ফুলের মালা কিংবা শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে হলুদ রঙের গাদা আর মাঝখানে লাল গোলাপ। মেয়েদের বসন্তবরণের পাশাপাশি ছেলেদের ফ্যাশনে যুক্ত হয়েছে নানা ধরনের সাজ। তাই বসন্ত উৎসবে ছোট ছোট শিশুরা সাদা কমলা কিংবা বাসন্তী অথবা লাল রঙের পাঞ্জাবিতে সেজে উঠছে। পাঞ্জাবির পাশাপাশি অনেকেই শিশুদের টি-শার্ট, শার্ট পরিয়ে থাকেন। তবে সেক্ষেত্রে কাপড়ের দিকে নজর রাখুন। পাতলা সুতি কাপড় এ ক্ষেত্রে বেছে নিতে পারেন। অন্যদিকে এসব পাঞ্জাবিতে হাতের কাজের ছোঁয়া রাখতে পারেন এক সাইডে। এতে করে পাঞ্জাবিতে আপনার শিশুকে আরও সুন্দর লাগবে। এছাড়া মেয়ে শিশুর ক্ষেত্রে শাড়ি ছাড়াও সালোয়ার-কামিজ কিংবা ওয়েস্টার্ন পরাতে পারেন। আর পোশাকের সঙ্গে মিলিয়ে বেছে নিতে পারেন আপনার ছোট্ট সোনামণির জন্য পছন্দের জুতা। কপালে দিতে পারেন ছোট্ট একটি টিপ আর যতটা সম্ভব ভারি মেকআপ না করে হালকা লিপস্টিক আর কাজলের ছোঁয়াতে আপনার শিশুকে সাজিয়ে তুলতে পারেন বসন্তের সাজে। আর নতুন ঋতুকে ভিন্ন সাজে আমন্ত্রণ জানাতে সঙ্গী করে নিতে পারেন ঘরের ছোট্ট সদস্যটিকে।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৬২,৮৮২২,০৩,২৭৪৪৯,১৯১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×