করোনায় শিশুদের গল্প শোনাবেন লেখকরা

  ০৯ এপ্রিল ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাসের প্রকোপে স্কুল বন্ধ। ফলে বাসায় বসেই কাটছে শিশুদের সময়। বাইরে যাওয়ার সুযোগ নেই। বাসায় থাকা গল্পের বইও শেষ। এখন নতুন বই পাবে কোথায়?

শিশুরা যেন ঘরে বসে গল্প শুনতে পারে সে জন্য ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে লাইট অফ হোপ। শিশুতোষ সাহিত্যিকরা তাদের লেখা বইগুলো পড়ে ভিডিও বানিয়ে সেগুলো আপলোড করছে। সেখান থেকে শিশুরা এ গল্পগুলো শুনতে পারবে। এ রকম কয়েকশ বইয়ের ভিডিও তৈরির উদ্যোগ নিয়েছে শিশুদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি।

ইতিমধ্যে ভিডিও বানানোর কাজ শুরু হয়ে গেছে। প্রতিনিয়তই লেখক-লেখিকা এবং প্রকাশকরা যুক্ত হচ্ছেন এ উদ্যোগের সঙ্গে। শিশুতোষ বই পড়ে শুনানোর এই ভিডিওগুলো পাওয়া যাচ্ছে কিডস টাইমের ইউটিউব চ্যানেল Kids Time Tv এ। এখন চাইলেই অভিভাবকরা প্রতিদিন কয়েকটি করে গল্পের বই পড়াতে পারবেন শিশুদের।

এ উদ্যোগ নিয়ে কিডস টাইমের মূল প্রতিষ্ঠান লাইট অব হোপ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওয়ালিউল্লাহ ভূঁইয়া বলেন, ‘ইন্টারনেটের কল্যাণে Storytelling ভিন্ন মাত্রা পেয়েছে অনেক আগেই। দেশের বাইরের অনেক বিখ্যাত লেখক-লেখিকা তাদের বই নিজেরা পড়ে ভিডিওর মাধ্যমে শিশুদের কাছে পৌঁছে দিচ্ছে। বাংলাদেশে বা বাংলা বই নিয়ে এমন উদ্যোগ নেই বললেই চলে। পাশাপাশি করোনা মহামারীর প্রকোপে ঘরে বসে থাকা শিশুদের মানসিক বিকাশে সহায়তার জন্যই এ উদ্যোগ নেয়া হয়েছে। আমরা আশা করি, গল্পের বইয়ের এ ভিডিওগুলো তাদের বর্তমান মানসিক অস্থিরতা দূর করতে সাহায্য করবে। একই সঙ্গে অভিভাবকরাও এ ভিডিওগুলো থেকে চাইলে শিখে নিতে পারেন কীভাবে শিশুদের বই পড়ে শুনাতে হয়।’

গল্পের বইয়ের ভিডিও দেখার পাশাপাশি করোনার কারণে ঘরবন্দি শিশুদের জন্য তাদের পছন্দের goofi সিরিজের বইগুলো ডাউনলোড করার সুযোগ থাকছে।

প্রাথমিকভাবে একশ’র বেশি গল্পের বইয়ের ভিডিও সংগ্রহ করার লক্ষ্য আমাদের। আগ্রহী লেখক এবং প্রকাশকরা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন নিজ নিজ বই নিয়ে।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত