শবেবরাতে দুই পদ

  রেসিপি দিয়েছেন জিনাত সুলতানা আলোকচিত্রী মনির আহমেদ ০৯ এপ্রিল ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাজু বাদামের হালুয়া

যা লাগবে : কাজু বাদাম ১ কাপ, চিনি ১-২ কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ, ঘি ১ চা চামচ, পানি ১-৪ কাপ।

যেভাবে করবেন : ব্লেন্ডারে কাজুবাদাম গুঁড়া করে ঢেলে পাউডার বানিয়ে নিন। এর সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে রাখুন। চিনি এবং পানি জ্বাল দিয়ে ১ তারের সিরা বানান। এতে কাজু পাউডারের মিশ্রণ ঢেলে মৃদু আঁচে ভালো করে নেড়ে মিশান। ঘি দিন, নাড়তে থাকুন। হালুয়া প্যান থেকে উঠে এলে চুলা থেকে নামিয়ে উল্টেপাল্টে নাড়ুন। আধা ঠাণ্ডা হলে ছাঁচে ঘি মাখিয়ে পছন্দমতো হালুয়া বানিয়ে ঘি মাখানো ট্রেতে ছড়িয়ে রাখুন। ২-৩ ঘণ্টা পর হালুয়া শক্ত হলে পরিবেশন করুন।

নারিকেল হালুয়া

যা লাগবে : কোরানো নারিকেল ২টি, দুধ ১-২ লিটার, গুঁড়া দুধ ১-২ কাপ, কনডেন্স মিল্ক ১ টিন, চিনি ১-২ কাপ, সুজি ১ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, ফুড কালার পছন্দমতো রঙের কয়েক ফোঁটা।

যেভাবে করবেন : দুধ দিয়ে নারিকেল ব্লেন্ড করে মিহি করে নিন। ননস্টিক প্যানে অল্প আঁচে নারিকেল জ্বালে বসান। সুজি মিশিয়ে নেড়েচেড়ে আলগা পানি টেনে গেলে চিনি দিন। চিনি ভালোমতো মিশে গেলে কনডেন্স মিল্ক দিন। ঘন ঘন নাড়তে থাকুন। হালুয়া দলা ধরে এলে ঘি ও ফুড কালার দিয়ে ভালোমতো মিশান। এলাচ গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন। মোল্ডে ঘি মাখিয়ে পছন্দমতো ডিজাইনের হালুয়া বানিয়ে নিন।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত