রেসিপি

করোনাকালে ঈদের রান্না

আর ক’দিন পরেই ঈদুল ফিতর। তবে প্রতিবছরের মতো এবার ঈদ নিয়ে নেই চিরচেনা আনন্দ কিংবা ঈদ আয়োজন। চারদিকে করোনা আতঙ্ক। যা ফিকে করে দিয়েছে ঈদের আনন্দকে। ঈদের কেনাকাটা, নামাজ, ঘুরতে যাওয়াসহ বিভিন্ন আয়োজনে এ বছর বিধিনিষেধ রয়েছে। ঘরেই করতে হবে ঈদ উদযাপন। কয়েকটি সহজ রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী-

  আঞ্জুমান্দ জাহিদ সেতু আলোকচিত্রী মনির আহমেদ ২০ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাদাম পোলাও

যা লাগবে : বাসমতি চাল ৫০০ গ্রাম, তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, জাফরান পরিমাণমতো, ঘন দুধ ১ কাপ, কিশমিশ, কাঠবাদাম, কাজুবাদাম, আনারদানা।

যেভাবে করবেন : ঘি ও তেল গরম করে এতে বাদাম ও কিশমিশ ভেজে তুলে রাখতে হবে। বাসমতি চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে ৮০ ভাগ রান্না করতে হবে। তেল গরম করে লবণ, পেঁয়াজকুচি, আদাবাটা, বাদম বাটা দিয়ে নেড়ে রান্না ভাত, জাফরান, ঘি, ঘন দুধ ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে পোলাও দমে রান্না করতে হবে। পরিবেশনের সময় উপরে ভাজা বাদাম ও কিশমিশ এবং আনারদানা দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

মাল্টা সাগুর পায়েস

যা লাগবে : মাল্টার রস ২ কাপ, চিনি পরিমাণমতো, গুঁড়া দুধ ১ কাপ, সাগু ১ কাপ, বাদাম পরিমাণমতো, ফ্রেশক্রিম ১ কাপ, স্ট্রবেরি জেল্লো ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ।

যেভাবে করবেন : মাল্টার রস চিনি দিয়ে জ্বাল দিতে হবে, এর মধ্য সিদ্ধ সাগু দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এতে গুঁড়া দুধ, বাদাম, ফ্রেশক্রিম দিয়ে ভালোভাবে নেড়ে ঘন করে রান্না করতে হবে। পাত্রে ঢেলে উপরে ক্রিম, বাদাম ও জেল্লো দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

বিফ মানচুরিয়ান

যা লাগবে : গরুর মাংস ৫০০ গ্রাম (হাড় ছাড়া), সবুজ ক্যাপসিকাম, পেঁয়াজ কিউব, টমেটো পিউরি, কাঁচামরিচ, লাল মরিচ গুঁড়া, কর্ন ফ্লাওয়ার, ময়দা, চালের গুঁড়া, সয়াসস, আদা-রসুন বাটা, লবণ, তেল পরিমাণমতো, চিনি স্বাদমতো।

যেভাবে করবেন : মাংস পাতলা করে কেটে তাতে মরিচ গুঁড়া, আদা ও রসুন বাটা, লবণ, ময়দা, চালের গুঁড়া, কর্ন ফ্লাওয়ার দিয়ে মেখে ১০ মিনিট রেখে তেলে ভেজে নিতে হবে। এবার তেলে মোটা পেঁয়াজ কিউব, ক্যাপাসিকাম কিউব, দিয়ে তাতে টমেটো পিউরি, লাল মরিচ, কাঁচামরিচ, সয়াসস ও কর্নফ্লাওয়ার পানিতে গুলে এর মধ্য দিয়ে নেড়ে মাংস দিয়ে ১০ মিনিট রেখে নামিয়ে নিতে হবে।

মাটন কষা

যা লাগবে : খাসির মাংস দুই কেজি, পেঁয়াজ বাটা আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, রসুন বাটা দুই চা চামচ, আদা বাটা দুই চা চামচ, লবণ স্বাদমতো, তেল এক কাপ, হলুদ ও জিরা গুঁড়া দুই টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া এক টেবিল চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ আটটি, পোস্তবাটা দুই চা চামচ।

যেভাবে করবেন : মাংসের সঙ্গে মসলা মেখে ৩০ মিনিট রেখে দিতে হবে। এবার প্যানে তেল গরম করে তাতে মাংস, পেঁয়াজ বেরেস্তা ও গরম মসলা গুঁড়া দিয়ে ভালো করে কষাতে হবে। হালকা গরম পানি দিয়ে ভালো করে কষিয়ে মৃদু আঁচে মাংস রান্না করতে হবে। নামানোর আগে কাঁচামরিচ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করতে হবে।

মিষ্টি কুমড়ার মিঠুরি

যা লাগবে : সিদ্ধ মিষ্টি কুমড়া ১ কাপ, চিনি পরিমাণমতো, চালের গুঁড়া ৩ টেবিল চামচ, সুজি ৪ টেবিল চামচ, ডিম ১টা, বেকিং পাউডার ১ চা চামচ, ঘন দুধের খিরসা ১ কেজি, বাদাম, চেরি, নারিকেল সাজানোর জন্য, তেল ভাজার জন্য পরিমাণমতো।

যেভাবে করবেন : সিদ্ধ মিষ্টি কুমড়ার সঙ্গে চিনি, চালের গুঁড়া, ডিম, সুজি বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে গোল করে ডুবো তেলে ভেজে নিতে হবে। দুধ, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে জ্বাল করে ঘন দুধের মধ্য ভাজা পিঠাগুলো দিয়ে উপরে নারিকেল কোড়া, বাদাম ও চেরিকুচি দিয়ে ৩ ঘণ্টা রেখে পরিবেশন করতে হবে।

মিন্ট চিলি চিকেন

যা লাগবে : মুরগির মাংস ১ কেজি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, পুদিনা পাতা বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ৩ টেবিল চামচ, টকদই ২ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, তেল ১ কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ।

যেভাবে করবেন : প্যানে তেল গরম করে তাতে মসলা কষিয়ে দই দিয়ে মাংস কষিয়ে এর মধ্যে পুদিনা পাতা ও মরিচ বাটা দিয়ে নেড়ে পরিমাণমতো পানি দিতে হবে। এরপর গরম মসলা গুঁড়া ও সামান্য চিনি দিয়ে ঢেকে রান্না করতে হবে। মাংসের ঝোল মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করতে হবে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত