রুপালি ইলিশে ভিন্ন স্বাদ

  রেসিপি দিয়েছেন জিনাত সুলতানা আলোকচিত্রী মনির আহমেদ ০৭ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাসুন্দি ইলিশ

যা লাগবে : ইলিশ মাছ ৫ পিস, কাসুন্দি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ চেরা ১০টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, কাশ্মিরী লাল মরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : পেঁয়াজ কুচির মধ্যে সব মসলা এবং চেরা কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে পেস্ট বানান। সরিষার তেল মিশান, মাছের পিসগুলো এই পেস্টে দিয়ে এপিঠ-ওপিঠ ভালো করে মাখান। স্টিল-অ্যালুমিনিয়ামের মুখ বন্ধ বাটিতে ঢেলে দিন। স্টিমারে বা সনাতন প্রথায় ভাঁপে রান্না করুন ১০-২০ মিনিট। সুঘ্রাণ বের হলে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ইলিশ পোলাও

যা লাগবে : ইলিশ মাছের জন্য। ইলিশ মাছ ৬ টুকরা, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পানি ঝরানো টকদই-১/২ কাপ, চিনি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ১/২ কাপ, পানি ১/২ কাপ।

পোলাওয়ের জন্য- কালিজিরা চাল ১/২ কেজি, গরম মসলা ৪-৫ টুকরা করে প্রতিটা, কাঁচামরিচ ৮টি, লবণ স্বাদমতো, ফুটন্ত গরম পানি ৩ কাপ (কম/বেশি), পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ, ঘি ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : ইলিশ মাছ- তেল গরম করে পেঁয়াজ হালকা করে ভাজুন। সব বাটা মসলা দিয়ে কষান। সামান্য পানি দিয়ে দই, চিনি ও লবণ দিন। ভালো করে কষিয়ে মাছ দিন। মাছ কষানো শেষে বাকি পানি দিন। ৪-৫ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে তেল ওপরে উঠলে লেবুর রস দিন। সাবধানে শুধু মাছগুলো উঠিয়ে রাখুন।

পোলাও- মাছের অবশিষ্ট মসলার মধ্যে ঘি এবং গরম মসলা দিয়ে ১ মিনিট ভেজে চাল দিন। ৪-৫ মিনিট চালটা ভেজে গরম পানি দিন। লবণ ও কাঁচামরিচ দিন। ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে পোলাও হয়ে গেলে ওপর থেকে কিছুটা পোলাও উঠিয়ে ইলিশ মাছগুলো বিছিয়ে আবারও উঠানো পোলাও দিয়ে ঢেকে দিন। ওপরে পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে ঢেকে রাখুন। ১-২ ঘণ্টা পর পরিবেশন করুন।

লেবুপাতায় কমলা ইলিশ

যা লাগবে : আস্ত ইলিশ মাছ ১টা, মাল্টার রস ২ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চেরা কাঁচামরিচ ১০টি, আস্ত কাঁচামরিচ ১০টি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, চিনি ১ টেবিল চামচ, মাল্টার খোসা কুচি ১ টেবিল চামচ, লেবুপাতা ৬টি, তেল ১/২ কাপ, কাশ্মিরী মরিচ গুঁড়া ২চা চামচ।

যেভাবে করবেন : আস্ত মাছটিকে ছুরি দিয়ে কেচে নিন। ১/২ কাপ মাল্টার রস, লেবুর রস, লবণ ও কাশ্মিরী মরিচ গুঁড়া মাখিয়ে মাছটি ২ ঘণ্টা ম্যারিনেড করুন। লম্বা প্যানে তেল গরম দিন। পেঁয়াজ ও মরিচ দিন। পেঁয়াজে পানি ছাড়লে পেঁয়াজ বাটা ও লবণ দিন। নেড়ে আস্ত মাছটি লম্বালম্বি দিয়ে দিন। ৩-৪ মিনিট পর মাছটি উল্টে দিন। আরও ৩-৪ মিনিট পর মাল্টার রস দিয়ে ঢেকে দিন। মাছ সিদ্ধ হয়ে গেলে উল্টিয়ে দিন। মাল্টার খোসা কুচি দিয়ে পছন্দমতো ঝোল টানানো পর্যন্ত রান্না করুন। লেবুপাতা ছিঁড়ে দিন। আস্ত কাঁচামরিচ ও চিনি দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন। ১০ মিনিট পর পরিবেশন করুন দারুণ স্বাদের লেবুপাতায় কমলা ইলিশ।

ইলিশ-পটোলকারি

যা লাগবে : ইলিশ মাছ ৪ পিস, পটোল খোসা ফেলে টুকরা করা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১/৩ কাপ, পেঁয়াজ বাটা কোয়ার্টার কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৬টা, আস্ত কাঁচামরিচ ৬টা, জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, পানি ১.৫ কাপ, তেল প্রয়োজন মতো।

যেভাবে করবেন : মাছের পিসগুলোয় অল্প লবণ-হলুদ মাখিয়ে নিন। প্যানে তেল গরম করে পিসগুলো হালকা করে ভেজে উঠিয়ে নিন। ওই তেলেই পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভাজুন। হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে নেড়ে সামান্য পানি দিন। পেঁয়াজ বাটা ও জিরা গুঁড়া দিয়ে কষান। পটোলের টুকরা, মরিচ ফালি ও স্বাদ অ্যাডজাস্ট করে লবণ দিন। নেড়েচেড়ে কষান। ঝোলের পানি দিন। টগবগ করে ফুটলে ঢেকে রান্না করুন। পটোল প্রায় সিদ্ধ হয়ে এলে ইলিশের পিসগুলো দিয়ে দিন। পটোল সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাঝে মাছের পিসগুলো একবার উল্টে দেবেন। আস্ত কাঁচামরিচ দিয়ে ঢেকে ১ মিনিট পর নামিয়ে নিন।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত