অন্দর মহলে সবুজের ছোঁয়া

  ফারিন সুমাইয়া ০৭ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনার এ সময়ে ঘরবন্দি অনেকেই। চাইলেই বাইরে যাওয়া সম্ভব নয় এ সময়ে। এ সময় ঘরের মাঝে কিঞ্চিৎ পরিবর্তন যেমন মানসিক প্রশান্তি দেয় তেমনি একঘেয়েমি থেকেও মুক্ত রাখে। তাই ঘরের মাঝে খুব সহজে সবুজের ছোঁয়া আপনাকে যেমন সতেজ এক অনুভূতি দেবে তেমনি ঘরের মাঝেও আনবে স্নিগ্ধ নান্দনিকতা। মন ভালো রাখতেও ইন্ডোর প্ল্যান্ট হতে পারে একটি ভালো অবলম্বন। তাই অন্দরমহল থেকে হেঁশেল পর্যন্ত সবুজের ছোঁয়াকে ঘর সাজানোর সঙ্গী করে তুলতে পারেন।

ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন জিজি প্ল্যান্ট, ফিলোডেনড্রন, অ্যালোভেরা, জাদি প্ল্যান্টসহ আরও অনেক গাছ। এসব গাছ আপনার ঘরে শোভা যেমন বৃদ্ধি করে তেমনি ঘরের সৌন্দর্য বৃদ্ধিতেও সাহায্য করে। তাই পড়ার টেবিল থেকে শুরু করে ঘরের কর্নার কিংবা ডাইনিং রুমের সাজে মাথায় রাখতে পারেন সবুজের ছোঁয়া। অনেকেই ঘরের সদর দরজার সামনে জুতো রাখার র‌্যাক বা কাভার্ড রাখেন। এ সাধারণ কাজে ব্যবহার করা জায়গাটিকেও ইন্ডোর প্ল্যান্টের ছোঁয়ায় অসাধারণ করে তুলতে পারেন। সেই ক্ষেত্রে দরজার দুই পাশে রাখতে পারেন এ ধরনের গাছের টব। এছাড়া হেঁটে অন্দরমহলে যাওয়ার রাস্তায় গুল্মজাতীয় গাছের ছোঁয়া রাখতে পারেন দেয়ালজুড়ে। এছাড়া বসার ঘরের কোনায় রাখতে পারেন লাল কিংবা সবুজ পাতাবাহার। এতে করে ঘরে সবুজের ছোঁয়া যেমন থাকবে তেমনি ভিন্নতার আমেজও থাকবে। অনেকেই পড়ার টেবিলে ছোট্ট টবে বনসাই রাখতে পারেন। এতে পড়ার এক অন্যরকম পরিবেশ যেমন তৈরি হবে তেমনি নিজেকে রাখতে পারছেন সবুজের কাছাকাছি। অন্যদিকে ডাইনিং রুমে রাখতে পারেন পাম কিংবা বেগোনিয়া। বসার ঘরে জানালার পাশে পিতল কিংবা কাঁসার তৈরি টবেও ঝুলিয়ে রাখতে পারেন লতাগুল্মজাতীয় গাছের ছোঁয়া। জানালার কার্নিশে ছোট মাটির টবে রাখতে পারেন জাদি প্ল্যান্ট। অন্যদিকে অল্প পানিতেই এসব গাছ সন্তুষ্ট বিধায় বাড়তি ঝামেলা থেকেও পাওয়া যায় মুক্তি। এছাড়া রান্না ঘরে রাখতে পারেন অ্যালোভেরা কিংবা হার্বজাতীয় যে কোনো গাছ। এসব গাছ রান্না ঘরে রাখার জন্য বেশ উপযোগী। শোয়ার ঘরের ক্ষেত্রে লিলি কিংবা পাতাবাহার অথবা বেলি ফুল গাছ বেছে নিতে পারেন। এতে করে ঘর যেমন সুবাসিত থাকবে তেমনি আপনিও থাকবেন প্রাণবন্ত। অন্যদিকে বারান্দায় সবুজের ছোঁয়া রাখতে তালিকাতে রাখতে পারেন গোলাপ, অর্কিড কিংবা গন্ধরাজের মতো গাছ। এসব গাছের পাশাপাশি টবে ফলের গাছও রাখতে পারেন। সেই ক্ষেত্রে বারান্দা কিছুটা বড় হলে লেবু, মরিচ, মেহেদি এ জাতীয় গাছও রাখতে পারেন। ঘরে ইন্ডোর প্ল্যান্টের ক্ষেত্রে মাটির টবের পরিবর্তে প্লাস্টিকের টব বেছে নেয়া সবচেয়ে ভালো। এতে করে গাছ যেমন এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করা যেমন সহজ তেমনি পরিষ্কার করার ক্ষেত্রেও কম ঝক্কি পোহাতে হয়।

সবুজের ছোঁয়া মানুষকে সুস্থ রাখতে যেমন সহায়ক তেমনি পরিবেশেও পরিবর্তন আনে তার নিজস্ব গুণে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত