ফ্রিজের যত্ন

  আঞ্জুমান আরা ২৮ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফ্রিজ এখন গৃহসামগ্রীর গুরুত্বপূর্ণ অংশ। প্রতিদিন বাজার করা এবং রান্নার অনেক ঝামেলাই এখন কমে গেছে ফ্রিজ থাকাতে। তবে ফ্রিজ নিয়মিত পরিষ্কার রাখা উচিত। নিয়মিত পরিষ্কার রাখলে ফ্রিজ ভালো থাকে অনেকদিন। আর ক’দিন পরেই কোরবানির ঈদ, কোরবানির ঈদে অনেক দিনের জন্য ফ্রিজে মাংস সংরক্ষণ করতে হবে। মাংসভর্তি থাকা অবস্থায় ফ্রিজ পরিষ্কার করাটা বেশ ঝামেলার। তাই এখনি ফ্রিজটি ধুয়ে মুছে পরিষ্কার করে নিন।

চলুন জেনে নেয়া যাক কিভাবে সহজেই বাসার ফ্রিজটি পরিষ্কার করা যায়

* ফ্রিজ পরিষ্কার করার আগে ফ্রিজের বিদ্যুৎ সংযোগকারী প্লাগটি বন্ধ করে নিন। এরপর ফ্রিজের ভেতরের টেম্পারেচার কন্ট্রোল সুইচ অফ করে দিন।

* ফ্রিজের ভেতর থেকে সব খাবার ও ট্রে বের করে নিন।

* লিকুইড সোপ কুসুম গরম পানিতে গুলিয়ে নিন। এবার এক টুকরো স্পঞ্জ লিকুইড সোপ পানিতে চুবিয়ে ফ্রিজের ভেতরের অংশ, ফ্রিজের ট্রে, র‌্যাক ও বক্সও পরিষ্কার করুন। একইভাবে ফ্রিজের বাইরের অংশও পরিষ্কার করুন।

* ফ্রিজের ডিপের অংশে অনেক সময় রক্ত, চর্বি জমে যায় সেক্ষেত্রে ডিপের ভেতর কুসুম গরম পানি দিয়ে আগে পরিষ্কার করে এরপর লিকুইড সোপ দিয়ে পরিষ্কার করতে পারেন।

* সাবান পানি দিয়ে পরিষ্কার করা হয়ে গেলে শুধু পানিতে কাপড় ভিজিয়ে আরও একবার ভালোমতো পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

* খসখসে কোনো কাগজ কিংবা তার দিয়ে ফ্রিজ পরিষ্কার করা উচিত নয়। এতে ফ্রিজের প্লাস্টিক কোটিং নষ্ট হয়ে যেতে পারে।

* ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য গরম পানিতে বেকিং সোডা বা ভিনেগার মিশিয়ে পরিষ্কার করতে পারেন।

* পরিষ্কার হয়ে গেলে টেম্পারেচার সুইস অন করে দিতে ভুলবেন না।

* যেসব ফ্রিজে অটোমেটিক ডিফ্রস্টিং সিস্টেম নেই, সেসব ফ্রিজে ৪ ভাগের ১ ভাগ বরফ জমলেই সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন।

* ফিজের ভেতর অতিরিক্ত খাবার রাখা, খাবার খোলা রাখা এবং ফ্রিজ অপরিষ্কার রাখা উচিত না। এতে খাবারে ব্যাকটেরিয়া জমার আশংকা থাকে।

* ১৫ দিনে অন্তত একবার ফ্রিজ পরিষ্কার করতে চেষ্টা করুন। সম্ভব না হলে মাসে অন্তত একবার ফ্রিজ পরিষ্কার করুন।

* করোনাকালীন এ সময় ফ্রিজ থেকে যে কোনো খাবার বের করা এবং রাখায় বাড়তি সতর্কতা অবলম্বন করুন। যেহেতু ফ্রিজ থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে তাই ফ্রিজ থেকে যে কোনো কিছু বের করা এবং রাখার পূর্বে মুখে মাস্ক পরে নিন। এবং যতটা সম্ভব ফ্রিজের ভেতরের অংশ থেকে মুখ দূরে রাখুন।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত