এই সময়ে ত্বক ও চুলের যত্ন

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোজায় পানি কম খাওয়ার ফলে ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। আবার ভাজাপোড়া ও তেল দিয়ে তৈরি মজাদার খাবার বেশি পরিমাণে খাওয়ার কারণেও সমস্যা দেখা দেয়। তাই এই সময়টাতে নিজের খেয়াল নিজেকেই রাখতে হবে। নিজেকে সুন্দর করে তোলার জন্য। তাই এ সময়ে বেশি বেশি রসালো ফল প্রতিদিন খাবারের তালিকায় রাখতে হবে। যেমন- তরমুজ, আনারস ও ডাবের পানি। বাইরের খাবার যত কম খাওয়া যায় সে দিকটাতে খেয়াল রাখতে হবে। এ সব ফল এখন বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে। এ সব ফল খাওয়ার পাশাপাশি আরেকটা সুবিধা আছে। আর সেটা হল এই তরমুজ, আনাসর ও ডাবের পানি দিয়ে সম্পূর্ণ ঘরোয়াভাবে নিজের ত্বকের যত্ন নেয়া। আর ব্যবহার করার পদ্ধতিটি জানা থাকলে অনায়াসেই আপনি তৈরি করে নিতে পারেন প্যাকগুলো। তবে তার আগে আপনার স্ক্রিনের টোন বুঝে নিতে হবে। যার যেমন স্ক্রিন সে অনুযায়ী যত্ন নিতে হবে। আর এ সব ফল দিয়ে কীভাবে যত্ন নেবেন পরামর্শ দিয়েছেন হার্র্বস আয়ুর্বেদিক স্ক্রিন কেয়ার স্কিনের স্বত্বাধিকারী শাহীনা আফরিন মৌসুমী

শুষ্ক ত্বক : তরমুজের রস বের করে ভালো করে ছেঁকে নিতে হবে। এরপর এই রসে কয়েকটা কাঠবাদাম ভিজিয়ে রাখতে হবে। ১০ মি. ভিজিয়ে রাখার পর রসসহ ভালো করে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর ২০/২৫ মি. ত্বকে লাগিয়ে রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে দিতে হবে। এতে করে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। আর এই প্যাকটি দারুণ কার্যকরী শুষ্ক ত্বকের জন্য।

তৈলাক্ত ত্বক : তৈলাক্ত ত্বক যাদের তাদের রোজায় বেশি বেশি তেল জাতীয় খাবারের কারণে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এই ধরনের ত্বকের জন্য খুব যত্নের প্রয়োজন হয়।

১ টে. চা তরমুজের রসের সঙ্গে হাফ টে. চা. মুলতানি মাটি, হাফ চা চা লেবুর খোসা পেস্ট করে নিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মি.। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে ও উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

আনারস দিয়ে ত্বকের যত্ন : শুষ্ক ত্বক। ১টি ডিমের কুসুমের সঙ্গে ১ চা. চা. আনারসের রস, ১ চা. চা. চালের গুঁড়া মিশিয়ে নিয়ে ১৫ মি. রেখে ধুয়ে ফেলতে হবে।

তৈলাক্ত ত্বক : আনারসের রসের সঙ্গে ১ চা. চা. মেথির গুঁড়া মিশিয়ে নিয়ে ত্বকে ১৫ মি. রাখুন। এরপর ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ডাবের পানি : শুষ্ক ত্বকে ডাবের পানির ব্যবহার বাড়তি ময়েশ্চারাইজার দরকার হয়। তবে ডাবের পানি শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজ হিসেবে ভালো কাজ করে।

* ১ কাপ ডাবের পানি নিয়ে এর সঙ্গে ১ টে. চা. পুদিনা পাতার রস, ১ টে. চা. তুলসি পাতার রস মিশিয়ে নিয়ে আইসকিউব করতে ফ্রিজ করুন। এই আইসকিউব ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। আবার এটা টোনার হিসেবেও কাজ করবে। আর যদি এর সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে নিয়ে ত্বকে লাগানো যায় তাহলে খুব উপকার পাওয়া যাবে। নিজেই বুঝতে পারবেন ব্যবহারের ফলে এর উপকারিতা। একবার সময় নিয়ে ব্যবহার করুন।

শুষ্ক ত্বক : ১ কাপ ডাবের পানি, হাফ কাপ ফুটন্ত দুধ, ১ চা চা. নারকেল তেল ভালো করে মিশিয়ে নিয়ে আইসকিউব করে ফ্রিজে রাখুন। এটা শুষ্ক ত্বকের জন্য খুব ভালো টোনার হিসেবে কাজ করবে। আবার এর সঙ্গে ১ চা. চা ময়দা ও হাফ চা. চা. চালের গুঁড়া মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগালে ভালো ফল পাওয়া যাবে।

ত্বকের যত্নে সঠিক ফল পেতে হলে অবশ্যই সঠিকভাবে করতে হবে। তাহলে উপকার পাওয়া যাবে। সেই সঙ্গে নিজের ত্বক কোন ধরনের সেটা ভালো করে বুঝে নিয়ে এরপর যত্ন নেয়া উচিত। আর রোজায় ত্বককে আরও প্রাণবন্ত ও সতেজ করে তুলতে হলে খাবারের প্রতি সচেতন থাকতে হবে। ফোটানো পানি পান করার পাশাপাশি রসালো ফল খাবারের তালিকায় রাখুন। এতে করে পানিশূন্যতা পূরণ হবে। টাটকা মৌসুমী ফলে পানির চাহিদা মেটায়। তাই বেশি বেশি মৌসুমী ফল খাবারের তালিকায় রাখুন। তৈল ও মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

চুলের জন্য

* ৬টি জবা ফুল, এক টেবিল চামচ মেথি গুঁড়া পেষ্ট করে নিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এতে চুলে ময়েশচারাইজার বজায় থাকবে।

* এক কাপ আমলকি, এক কাপ মেথি সারারাত ভিজিয়ে রেখে পেষ্ট তৈরি করে নিয়ে চুলে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এতে করে চুলের ঔজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.