নানা পদের ইফতার

রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মসলা কাবুলি চানা

যা লাগবে : কাবুলি চানা ২৫০ গ্রাম, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চাট মসলা ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ, জিরা বাটা ১/২ চা চামচ।

যেভাবে করবেন : কাবুলি চানা সারারাত ভিজিয়ে রাখুন। ভেজানো ছোলা নুন-হলুদ দিয়ে প্রেশার কুকারে সিদ্ধ করুন। খেয়াল রাখুন যেন খুব বেশি ছোলা সিদ্ধ না হয়। পানি ঝরিয়ে ছোলা আলাদা করে রেখে দিন। কড়াইতে তেল দিন। অল্প গরম হলে পেঁয়াজ, রসুন, আদা বাটা দিয়ে একটু ভাজাভাজা করে অল্প পানিতে চানা দিতে হবে।

আস্ত ডালের চিংড়ি পেঁয়াজু

যা লাগবে : মুসুরের ডাল ১ কাপ পেঁয়াজ কুচি ৩/৪ কাপ কাঁচামরিচ কুচি ২/৩টি হলুদ গুঁড়া ১ চা চামচ মরিচ গুঁড়া ১ চামচ চা ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ বেসন ৪ টেবিল চামচ ময়দা ৪ টেবিল চামচ চিংড়ি মাছ ৮/৯টি লবণ আন্দাজমতো তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : ডাল ৪/৫ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। যখন ডাল ভিজে ফুলে উঠবে পানি থেকে তুলে নিতে হবে। এখন তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে নিয়ে পেঁয়াজুর শেপ করে ওপরে পরিষ্কার করে রাখা চিংড়ি মাছ একটু চাপ দিয়ে বসিয়ে ডুবে তেলে ভেজে নিতে হবে।

পটেটো চপ ফ্রাই উইথ নুড্ল

যা লাগবে : মেশড পটেটো ১ কাপ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা করা ২ টেবিল চামচ, চাট মসলা গুঁড়া ১-২ চা চামচ, লবণ আন্দাজমতো, নুড্ল গুঁড়া ১ প্যাকেট, গোল মরিচের গুঁড়া ১/২ চা চামচ, ফেটানো ডিম ২টি।

যেভাবে করবেন : মেশড পটেটো কাঁচামরিচ কুচি ধনিয়াপাতা কুচি পেঁয়াজ বেরেস্তা চাট মসলা গুঁড়া গোল মরিচের গুঁড়া সব একসঙ্গে ভালোভাবে মেখে নিতে হবে। গোল শেপ করে প্রথমে ডিমে পরে নুড্ল গুঁড়াতে গড়িয়ে ১০ মিনিট নরমাল ফ্রিজে রেখে ডুবো তেলে ভেজে নিতে হবে।

গোল্ডেন কয়েন অ্যাগপ্লান্ট

যা লাগবে : অ্যাগপ্লান্ট ১টি, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১-২ চা চামচ, লবণ আন্দাজমতো, ফেটানো ডিম ১টি, গোল মরিচের গুঁড়া ১/২ চা চামচ, ব্রেডক্রাম্ব মাখানোর জন্য আন্দাজমতো।

যেভাবে করবেন : অ্যাগপ্লান্ট পাতলা গোল করে কয়েনের মতো কেটে নিতে হবে। হলুদ, মরিচ, লবণ মেখে রাখতে হবে। ফেটানো ডিমে গোল মরিচের গুঁড়া মিশিয়ে নিতে হবে। এখন অ্যাগপ্লান্টগুলোকে প্রথমে ডিমে পরে ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে।

মিনি কাবাব স্টিকস

যা লাগবে : ক. গরুর মাংসের স্লাইস আধা কেজি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, মরিচ এক চা চামচ, কাবাব মসলা এক চা চামচ, সয়াসস এক চা চামচ, লবণ আধা চা চামচ, পেঁয়াজ টুকরা এক কাপ, টুথপিক প্রযোজনমতো, তেল (ভাজার জন্য) পরিমাণমতো।

খ. বেটার তৈরি : ময়দা এক কাপ, বেকিং পাউডার এক চা চামচ, স্বাদলবণ এক কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ স্বাদমতো, কাবাব মসলা এক চা চামচ, পানি প্রয়োজনমতো।

যেভাবে করবেন : ২.৫ সেমি. চৌকো ও এক সেমি পুরু মাংস স্লাইস করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ভাজার তেল ও পেঁয়াজ টুকরা ছাড়া ক গ্র“পের সব উপকরণ দিয়ে মাংস ম্যারিনেড করে কমপক্ষে ৪ ঘণ্টা রাখুন এবং মাংসে শক্ত সিজ করে নিন। কাবাব ভাজার এক ঘণ্টা আগে খ গ্র“পের সব উপকরণ দিয়ে বেটার তৈরি করে রাখুন। টুথপিকে মাংস ও পেঁয়াজ পর্যায়ক্রমে গেঁথে বেটারে ডুবিয়ে ডুবো তেলে মচমচে করে ভাজুন। সস বা চাউমির সঙ্গে গর

ফ্রুটস ট্রায়ফেল

যা লাগবে : পানি তিন কাপ, গুঁড়াদুধ দুই কাপ, চনি এক কাপ, কাস্টার্ড পাউডার এক টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, ডিমের কুসুম ২টা। ডানোক্রিম এক টিন, ডিমের সাদা অংশ দুটি, দুই টেবিল চামচ আইসিং সুগার।

ওপরের সব উপকরণ ব্লেন্ড করে নিতে হবে। এবার একটি সসপ্যানে ঢেলে মাঝারি আঁচে জ্বাল করে ঘন করে নিতে হবে। নাড়তে হবে যেন দানা বেঁধে না যায়। ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এবার ডিমের মেরাং ও ডানোক্রিম মিলাতে হবে।

মেরাং তৈরি : দুটি ডিমের সাদা অংশ ফোম করে দুই টেবিল চামচ আইসিং সুগার মিলিয়ে বিট করে নিতে হবে।

স্ট্রবেরি জেল্লো এক প্যাকেট। প্যাকেটের নির্দেশমতো জ্বাল করে নিতে হবে।

এবার পছন্দমতো ফল (কলা তিনটা, আম একটা, আপেল লাল+সবুজ-দুটি, আঙুর লাল+সবুজ-এক কাপ) কেটে টুকরা করে স্বচ্ছ পাত্রে রেখে ওপরে ঠাণ্ডা কাস্টার্ড ঢেলে দিন। এর ওপর জেল্লো ঢেলে ফ্রিজে রাখুন। শক্ত হয়ে জমাট বেঁধে গেলে সফট ক্রিম দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ফ্রুটস ট্রায়ফেল।

টক মিষ্টি কাবুলি বুট ভুনা

যা লাগবে : কাবলি বুট ২৫০ গ্রাম, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, চাট মসলা আধা চা চামচ, তেঁতুলের কাথ পৌনে তিন টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, টমেটো কুচি আধা কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, পাঁচপোড়ন গুঁড়া আধা চা চামচ, ধনিয়া পাতা কুচি তিন টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল তিন চামচ, সিদ্ধ আলু কিউব এক কাপ।

যেভাবে করবেন : ডাল ৬ ঘণ্টা ভিজিয়ে ভালোমতো সিদ্ধ করে নিন। তেলে পেঁয়াজ কুচি দিয়ে পাঁচফোড়ন ও গরম মসলা গুঁড়া ছাড়া সব মসলা আধা কাপ পানি দিয়ে কষিয়ে নিন। কাবলি বুট আলু ও টমেটো দিয়ে কষিয়ে চিনি ও তেঁতুল গোলা দিন। মাখামাখা হলে পাঁচফোড়ন ও গরম মসলার গুঁড়া দিয়ে নামিয়ে পরিবেশেন করুন।

স্টিম পাকোড়া

যা লাগবে : ম্যাগি নুড্লস দুই প্যাকেট : (যে কোনো ইনস্ট্যান্ট নুড্লস দিয়েও হবে।)

কর্নফ্লাওয়ার আধা কাপ, কাঁচামরিচ কুচি চারটি (রুচি অনুযায়ী), ধনিয়া পাতা কুচি তিন টেবিল চামচ, চাট মসলা এক চা চামচ, পনির কুচি দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি চার টেবিল চামচ, গাজর মিহি গ্রেট আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, লেবুর রস এক টেবিল চামচ, লেবুর খোসা আধা চা চামচ, লবণ স্বাদমতো, তেল দুই টেবিল চামচ।

যা লাগবে : নুড্লসের প্যাকেটের নির্দেশ অনুযায়ী সিদ্ধ করে নিন। নুড্লস ঠাণ্ডা হলে সব উপকরণ একসঙ্গে মেখে নিন। ছোট ছোট পাকোড়া বানিয়ে স্টিম কুকার, রাইস কুকার অথবা বড় হাঁড়িতে পানি ফুটিয়ে তার ওপর তারের ছাঁকনি বসিয়ে পাকোড়া দিয়ে সাত-আট মিনিট ভাপিয়ে নিন। মাইক্রো ওভেনে করলে তিন মিনিট রান্না করুন। সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

চিজি ব্রেড গোল্ড কয়েন

যা লাগবে : পাউরুটি স্লাইস ১২টা, চিজ ৬ স্লাইস (১’’ কিউব টুকরা), আলু সিদ্ধ আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, পার্সলে-ধনিয়া পাতা কুচি, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো।

যেভাবে করবে : পাউরুটি গোল কাটার দিয়ে কেটে স্লাইস করে নিন, পাউরুটি পানিতে ভিজিয়ে নিন। চেপে পানি ফেলে দিন (সেপ যেন নষ্ট না হয়)। বাকি উপকরণগুলো সব একত্রে মিশিয়ে নিন চিজ কিউব ছাড়া। মিশ্রণগুলো ছয় ভাগ করে নিন। এক টুকরা পাউরুটির ওপর এক ভাগ মিশ্রণ দিয়ে স্টুকরা চিজ দিন। এবার আরেক টুকরা পাউরুটি ওপরে দিয়ে চারদিকে চেপে চেপে বন্ধ করি। এবার ডুবোতেলে ভেজে চিকেন টিস্যুতে রেখে এক্সটা তেল ঝেড়ে পরিবেশন করুন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter