ইফতারে শরবত

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অরেঞ্জ লাচ্ছি

যা লাগবে : কমলার রস এক কাপ, মাল্টা দুটি, টকদই দুই কাপ, চিনি পরিমাণ মতো, দারুচিনি গুঁড়া সামান্য, চার্টমসলা সামান্য, বরফ কুচি প্রয়োজন মতো।

যেভাবে করবেন : মাল্টার খোসা ফেলে ছোট ছোট কিউব করে নিন। ব্লেন্ডারে এক লিটার পানি কমলার রস, মাল্টা, টকদই, দারুচিনি গুঁড়া দিয়ে দুই-তিন মিনিট ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে আরও দুই মিনিট ব্লেন্ড করে চার্টমসলা ছিটিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন অরেঞ্জ লাচ্ছি।

পেস্তা মালাবি

যা লাগবে : দুধ এক লিটার, কর্নফ্লাওয়ার দুই/তিন কাপ, চিনি পরিমাণমতো, হেভি ক্রিম এক কাপ, পেস্তা বাদাম বাটা চার টেবিল চামচ, পেস্তা ও কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ, গোলাপ পানি এক টেবিল চামচ, সবুজ ফুড কালার পছন্দমতো কয়েক ফোঁটা।

যেভাবে করবেন : দুধ ঘন ঘন নেড়ে জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। এখান থেকে এক কাপ দুধ নিয়ে কর্নফ্লাওয়ারগুলে বাকি দুধে মেশান। হেভি ক্রিম ও জিরোক্যাল মেশান। এবার মৃদু আঁচে চুলায় বসিয়ে দ্রুত নাড়তে থাকুন। ঘন থকথকে হলে গোলাপ পানি মেশান। অর্ধেকটা উঠিয়ে রাখুন। বাকি অর্ধেকে পেস্তা বাদাম বাটা এবং সবুজ ফুড কালার মিশিয়ে নেড়ে নামান। স্বচ্ছ সার্ভিং ডিশে ছবির মতো করে সবুজ ও সাদা লেয়ার ঢেলে দিন। ঠাণ্ডা করে নিন।

এবার সিরা তৈরির পালা। চুলায় পানি বসান। টগবগ করে ফুটলে চিনি দিন। চিনি পুরো গলে গেলে ফুড কালার ও গোলাপ পানি দিয়ে নামান। কিছুটা ঠাণ্ডা হলে সার্ভিং ডিশের উপরে ছবিরমতো কিছুটা করে ঢেলে দিন। ঠাণ্ডা করে পছন্দমতো সাজিয়ে উপরে পেস্তা ও কাঠবাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

পাইনএ্যাপেল জুস

যা লাগবে : মাঝারি আনারস কিউব করে কাটা-১/২টা, ঠাণ্ডা পানি-এক কাপ, চিনি পরিমাণমতো, লবণ-১/৪ চা চামচ, বীট লবণ-১/৪ চা চামচ, গোল মরিচের গুঁড়া-১ চিমটি, কাঁচা মরিচ-১টা, আইস-১/২ কাপ।

যেভাবে করবেন : আনারসের টুকরা এবং কাঁচা মরিচ ব্লেন্ড করে ছেঁকে রস বের করে নিন। এই রসের সঙ্গে, লবণ, বীট লবণ, গোল মরিচের গুঁড়া ও পানি মিশিয়ে ঘুটে নিন। আইস ক্রাশ করে সাভিং গ্লাসে ভাগ করে দিয়ে উপর থেকে জুস ঢেলে দিন। ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা পাইনএ্যাপেল জুস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×