শাহি হালিম

শাহি হালিম নামটাই কেমন গালভরা। পবিত্র রোজার মাসে ইফতারির একটি উল্লেখযোগ্য সামগ্রী। অনেকেই চান এই স্বাদের শাহি হালিমটা নিজ হাতে বানিয়ে প্রিয়জনদের ইফতারের টেবিলে পরিবেশন করতে। তারা রান্না বিশেষজ্ঞের দেয়া নিচের রেসিপিটা অনুসরণ করতে পারেন। রেসিপি দিয়েছেন কানিজ ফাতেমা রিপা আলোকচিত্রী মনির আহমেদ

প্রকাশ : ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

যা লাগবে : মুগ, মাষকলাই, মসুর ডাল, পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, গম গুঁড়া করা এক কাপ, মুরগি একটা, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া দুই চা চামচ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, গরম মসলা গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া-জিরা গুঁড়া দুই চা চামচ, কাঁচামরিচ কুচি তিন-চারটা, ধনিয়া পাতা, শসা, আদা কুচি পরিমাণমতো, টক পানি পরিমাণমতো, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : মুরগি কেটে টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মুরগির মাংস ও সব মসলা মিশিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে তাতে ম্যারিনেট করা মাংস দিয়ে কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে সামান্য পানি দিয়ে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে মাংসগুলো তুলে ওই হাঁড়িতে ডাল, গরম দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে পাঁচ-ছয় কাপ পরিমাণ পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। চাল, ডাল, গম সিদ্ধ হয়ে এলে রান্না করা মুরগি দিয়ে ভালোভাবে নেড়ে দুই-তিন মিনিট পর নামিয়ে বাটিতে ঢেলে ধনিয়া পাতা, শসা, কাঁচামরিচ, আদা কুচি, পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে টক পানি দিয়ে পরিবেশেন করুন।