ত্বক বুঝে যত্ন নিন

পরামর্শ দিয়েছেন আকাঙ্খা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক ও অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ

  যুগান্তর ডেস্ক    ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক সাধারণত চার ধরনের হয়। প্রত্যেকেরই আলাদা আলাদা। ত্বক ভালো রাখার প্রথম ধাপই হল ক্লিনজিং। সঠিক উপায়ে ত্বক পরিষ্কার না করলে সচরাচর দেখা দেয়া অনেক সমস্যা। আপনি ঘরে বসেই আপনার ত্বকের ধরনটা বুঝে নিন, তাহলে যত্ন নিতে আপনার সুবিধা হবে। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন আকাঙ্খাস গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকে সাধারণত সাবান ব্যবহার না করা ভালো। ক্লিনজিং জেল বা ক্রিম ব্যবহার করুন, এতে ত্বক নরম ও মসৃণ থাকবে। ক্লিনজিং জেল লাগানোর আগে প্রথমেই মুখে সাধারণ পানি দিয়ে ধুয়ে নিন। এরপর ক্লিনজার লাগিয়ে অবশ্যই দু-তিন মিনিট ম্যাসাজ করুন হালকা হাতে। এরপর একটি ভেজা কটন দিয়ে মুখ মুছে নিন। এতে আপনার ত্বকের শুষ্কতা কমে ভেজা ভাব বজায় থাকবে। ত্বক মসৃণ ও নরম থাকবে। ঘরেও ক্লিনজার বানিয়ে নিতে পারেন। ঠাণ্ডা দুধে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর এক টুকরো কটন দুধে ডুবিয়ে এ কটন দিয়ে মুখ পরিষ্কার করুন। খুব ভালো ক্লিন হবে এবং আপনার ত্বকের শুষ্কতাও একটু একটু করে কমবে।

মিশ্র ত্বক : ক্লিনজিং মিল্ক ব্যবহার করুন, ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। ক্লিনজিং মিল্কের মতো ফেসওয়াশ কিনতে পাওয়া যায়। সে রকম দেখেই কিনবেন।

সেনসিটিভ ও তৈলাক্ত ত্বক : এ ধরনের ত্বকে দাগ, ছোপ ও ব্রণের সমস্যা থাকলে খুব হালকা হাতে ম্যাসাজ করে বেশি পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার তৈলাক্ত ভাব দূর হবে, ফ্রেশও লাগবে।

ডিপ ক্লিনজিং : ডিপ ক্লিনজিং করতে চেয়ে অবশ্যই প্রফেশনাল হেল্প নিতে হবে আপনাকে। মাসে এক থেকে দু’বার আপনি ভালো কোনো পার্লারে গিয়ে এ সেবা দিতে পারেন। আর প্রতিদিন তো অবশ্যই নিজের ত্বকের ধরন অনুযায়ী আপনাকে ক্লিনজিং করতে হবে। তাহলেই আপনার ত্বক থাকবে এ ঋতুতে সজীব ও সুন্দর।

তারপরই মুখ মুছে ভেজা থাকা অবস্থায় টোনার বা এসট্রিজেন্ট ব্যবহার করুন। এতে আপনার লোমকুপের বড় হয়ে যাওয়ার ভয় থাকবে না। এরপর অবশ্যই ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চরাজার ব্যবহার করুন।

এই টুকু যত্ন নিলেই আপনার ত্বক ভালো থাকবে, আপনি থাকবেন সুন্দর।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter