মজার খাবার তারকা হোটেলের

  যুগান্তর ডেস্ক    ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দই বড়া

যা লাগবে : খোসা ছাড়ানো ভেজা মাষকলাইয়ের ডাল ১ কাপ, জিরা দানা ১ চা চামচ, ফেটানো টক দই ২ কাপ, শুকনা মরিচের গুঁড়া ১-২ চা চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ, মিষ্টি তেঁতুলের চাটনি আধাকাপ, তাজা পুদিনার চাটনি আধাকাপ, পরিমাণ মতো লবণ, তেল পরিমাণ মতো, এক চিমটি হিং।

যেভাবে করবেন : গোটা মাষকলাইয়ের ডাল গুঁড়া করে অল্প পানি দিয়ে ঘন ও মাখামাখা করে নিন। এরপর ডালটি একটি বোলে নিয়ে লবণ, জিরা এবং হিং মিশিয়ে হালকা না হওয়া পর্যন্ত ভালোভাবে নাড়াতে হবে।

একটি কড়াইয়ে পর্যাপ্ত তেল গরম করুন। হাত ভিজিয়ে নিন এবং মিশ্রণের সামান্য অংশ গরম তেলে ছেড়ে দিন। সোনালি রং না আসা পর্যন্ত কড়া করে ভেজে নিন। একটি বড় বোলে পর্যাপ্ত পানি নিতে হবে। ভাজা বড়াগুলো পানিতে ঢেলে নিয়ে কয়েক মিনিট রেখে দিন।

পানি থেকে উঠিয়ে বড়াগুলো একটু চেপে নিয়ে পরিবেশন পাত্রে রাখুন। এবার এতে ঠাণ্ডা দই ঢেলে দিন। শুকনো মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, তেঁতুলের চাটনি, পুদিনা পাতা বাটা এবং ধনিয়া পাতা কুচি দিয়ে সাজিয়ে দিন। ঠাণ্ডা অবস্থায় পরিবেশন করুন।

লেবু-পুদিনার জুস

যা লাগবে : তাজা পুদিনা পাতা ১৫ পিস, তাজা লেবুর শরবত ৩০ মিলি, তাজা লেবু (কিউবের মতো পিস) ৫-৬ পিস, চিনির সিরা ২৫ মিলি, তাজা লেবুর স্লাইস (পরিবেশনের জন্য) ১ পিস, তাজা পুদিনার আগা (পরিবেশনের জন্য) ১ পিস, বরফের কিউব ৬-৮ পিস, স্প্রাইট ১৮০ মিলি, স্ট্র ১ পিস।

যেভাবে করবেন : ব্লেন্ডারে তাজা পুদিনা পাতা, লেবুর শরবত, চিনির সিরা এবং বরফ কিউব নিয়ে সব একসঙ্গে ব্লেন্ড করতে হবে। ব্লেন্ড করার পর এটি পুদিনার মিশ্রণের মতো হবে। লম্বাকৃতির গ্লাসে লেবুর কিউব (আকার) ও পুদিনার মিশ্রণের সঙ্গে স্প্রাইট মিশিয়ে নিন। এবার প্রস্তুতকৃত শরবতের ওপরে পুদিনা পাতা এবং গ্লাসের এক কোণায় একটি লেবু টুকরো দিয়ে স্ট্রসহ পরিবেশন করুন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×