তালের পাঁচ পদ

ভাদ্র মাসের কড়া রোদে তাল পাকে। বাজারে এখন পাকা তাল সহজলভ্য। তালের গ্রেভি দিয়ে পিঠা হয় সে তো সবারই জানা। এছাড়াও তৈরি হতে পারে অনেক রকমের সুস্বাদু খাবার। রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তালের স্পঞ্জ কেক

যা লাগবে : তালের গ্রেভি দুই কাপ, বেকিং পাউডার দুই চামচ, ময়দা দেড় কাপ, বেকিং সোডা দুই চামচ, দুধ এক কাপ, কনডেন্স মিল্ক চার চামচ, চিনি দুই কাপ, সাদা তেল/মাখন দুই কাপ, লবণ আধা চামচ, হুইপ ক্রিম এক কাপ।

যেভাবে করবেন : তালের গ্রেভি ভালোভাবে জ্বাল দিয়ে নেন। একটি পাত্রে ময়দা, লবণ বেকিং পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নেন। অন্য একটি পাত্রে সাদা তেল আর চিনি দিয়ে মিশ্রণ তৈরি করে তাতে একে একে ময়দা, তালের গ্রেভি, বেকিং সোডা, কনডেন্স মিল্ক ও অল্প মাখন দিয়ে ভালো করে মেশাতে থাকুন। সব উপকরণ ভালোভাবে মিশে গেলে দুই ঘণ্টা মিশ্রণটিকে ঢেকে রাখুন। এবার ওভেন প্রিহিট করে কেক মোল্ডে বাটার মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ৩০ মিনিট বেক করুন। একটু ঠাণ্ডা হলে মাঝে দিয়ে আরাআরি করে কেকটি কেটে অল্প হুইপ ক্রিমের প্রলেপ দিয়ে একটার ওপর আর একটা বসিয়ে দিতে হবে। কেকের উপরেও হুইপ ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে তালের স্পঞ্জ কেক।

তালের আইসক্রিম

যা লাগবে : এক কাপ তালের গ্রেভি, এক কাপ ফ্রেশ ক্রিম, এক কাপ দুধ, এক কাপ মিল্ক ক্রিম পাউডার, হাফ কাপ পাউডার, সুগার বা গুঁড়া চিনি।

যেভাবে করবেন : তালের গ্রেভি মিক্সিং মেশিনে দিতে হবে। এবার একে একে বাকি উপকরণগুলো মিশিয়ে মিক্সিতে ঢালতে হবে। ভালো করে মিক্স করে ঘন পেস্ট করতে হবে। এবার একটি বক্সের মধ্যে এটি ঢেলে ফ্রিজে রেখে দিন একঘণ্টা । আবারও বিট করে ফ্রিজে দিতে হবে। দুই-তিন বার এমন করে সবশেষে পরিবেশন করতে হবে।

তালের গ্লাস সেমাই

যা লাগবে : সেমাই টুকরো করা দুই কাপ, তরল দুধ চার কাপ, চিনি তিন টেবিল চামচ, তালের গ্রেভি এক কাপ, কনডেন্স মিল্ক তিন-চার কাপ।

যেভাবে করবেন : প্যানে সেমাইকে লাল করে টেলে নিতে হবে। তরল দুধের সঙ্গে চিনি দিয়ে ঘন করে জ্বাল দিতে হবে। আলাদা পাত্রে তালের গ্রেভি ও কনডেন্স মিল্ক দুই-তিন মিনিট জ্বাল দিয়ে রাখতে হবে। এবার গ্লাসে প্রথমে জ্বাল দেয়া তালের রসের মিশ্রণ তার ওপরে সেমাই এবং সবার ওপরে তালের রসের মিশ্রণটি ঢেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা পরিবেশন করুন।

তালের মুজ কেক

মুজ কেক বানাতে যা লাগবে : হেভি ক্রিম : এক কাপ, জেলাটিন দুই টেবিল চামচ, কনডেন্স মিল্ক আধা কাপ, টক দৈ পানি ঝরানো আধা কাপ।

গ্লেজ বানাতে যা লাগবে : সাদা চকলেট : ২০০ গ্রাম, কনডেন্স মিল্ক আধা কাপ, পানি এক কাপ, চিনি আধা কাপ, জেলাটিন দুই টেবিল চামচ, পানি দুই টেবিল চামচ, তালের গ্রেভি দুই-তিন টেবিল চামচ, অরেঞ্জ ফুড কালার দুই-তিন ফোঁটা।

যেভাবে করবেন : প্রুফ করা জেলাটিন আর হেভী ক্রিম একসঙ্গে বিট করে নিতে হবে। আলাদাভাবে টক দৈ আর কনডেন্স মিল্ক বিট করে সব উপকরণ স্প্যাটুলা দিয়ে মিশিয়ে নিয়ে মোল্ডে ঢেলে প্রথম আধা ঘণ্টা ডিপ ফ্রিজে পরবর্তী তিন-চার ঘণ্টা নরমালে রেখে জমিয়ে নিতে হবে।

জেলাটিন অল্প পরিমাণ পানিতে পাঁচ-ছয় মিনিট ভিজিয়ে রেখে গ্লেজের সব উপকরণ এর সঙ্গে চুলায় জ্বাল দিতে হবে। এ মিশ্রণটি পাঁচ-ছয় বার ছেকে নিয়ে মুজটা মোল্ড থেকে নামিয়ে তার ওপর অল্প করে ঢেলে পুরোটা প্রলেপ দিতে হবে। ৩০ মিনিটে মতো ফ্রিজে রেখে পরে পরিবেশন করতে হবে।

তাল সুজির হালুয়া

যা লাগবে : দুই কাপ সুজি, তিন-চার কাপ গুঁড়া চিনি বা স্বাদমতো, কোয়ার্টার চা চামচ লবণ, এক চা চামচ এলাচ গুঁড়া, আধা কাপ তেল/ঘি, দুই কাপ ঘন তালের গ্রেভি।

যেভাবে করবেন : সুজি শুকনো করাইতে লাল করে টেলে নিতে হবে। এবার বাকি সব উপকরণ দিয়ে নারতে থাকতে হবে যেন লেগে না যায়। মিশ্রণটি যখন ঘন আঠালো হয়ে যাবে চুলা থেকে নামিয়ে ট্রেতে ঢেলে একটু ঠাণ্ডা হলে চারকোণা করে কেটে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×