মাছ-সবজির মিশেল

রেসিপি দিয়েছেন জিনাত সুলতানা আলোকচিত্রী মনির আহমেদ

  যুগান্তর ডেস্ক    ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আচারি বেগুন

যা লাগবে : গোল বেগুন ১-২ কেজি, পেঁয়াজ কুচি ১-২ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১-২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১-২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, তেঁতুল ১-২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, তেল ১-২ কাপ, আস্ত কাঁচা মরিচ ৮টি, লবণ স্বাদমতো, পানি ১-২ কাপ।

যেভাবে করবেন : পানিতে তেঁতুল ভিজিয়ে মাড় বের করে নিন। বেগুন স্লাইস করে কেটে ধুয়ে লবণ-হলুদ মাখিয়ে রেখে দিন ১-২ ঘণ্টা। তেল প্যানে দিয়ে বেগুনের টুকরোগুলো আধা ভাজা করে নামান। অবশিষ্ট তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভাজুন। আদা-রসুন বাটা দিয়ে কষান। কিছুটা পানি দিয়ে বাকি সব গুঁড়া মসলা দিয়ে কষান। পাঁচফোড়ন দিয়ে কষিয়ে তেঁতুলের মাড় অ্যাড করুন। ফুটে উঠলে লবণ, চিনি ও বেগুন টুকরাগুলো দিয়ে ঢেকে দিন। সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। আস্ত কাঁচামরিচ দিয়ে ঢেকে ২ মিনিট রান্না করে নামিয়ে নিন।

টক-মিষ্টি আপেল কারি

যা লাগবে : খোসাসহ টুকরো করা আপেল ১-২ কেজি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, মরিচ গুঁড়া ১-২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ৩ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, ময়দা ১-২ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপ, পাঁচফোড়ন ১ চা চামচ।

যেভাবে করবেন : মাঝারি আঁচে সয়াবিন তেল গরম করে আপেলের টুকরোগুলো ভেজে উঠিয়ে নিন। অন্য প্যানে সরিষার তেল গরম করে পাঁচফোড়ন দিন। নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হলে আদা ও রসুন কুচি দিয়ে ভাজুন। সামান্য পানি দিয়ে সব গুঁড়া মসলা অ্যাড করে কষান। ভিনেগার লবণ ও চিনি দিন। ভাজা আপেলের টুকরোগুলো দিন। নেড়েচেড়ে ৬-৭ মিনিট রান্না করুন। ময়দা ছিটিয়ে দ্রুত নেড়ে দিন। আপেল মজলে নামিয়ে নিন।

ফলি মাছ ভাজা

যা লাগবে : ফলি মাছ ২টা, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, আদা-রসুনের রস ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া পছন্দমতো, লবণ স্বাদমতো, তেল ১/২ কাপ।

যেভাবে করবেন : কর্নফ্লাওয়ার এবং তেল ছাড়া অন্য সব উপকরণ একসঙ্গে মিলিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। মাছের গায়ে এই পেষ্ট ভালোমতো মাখিয়ে ১/২ ঘণ্টা রেখে দিন। হালকা আঁচে তেল গরম দিন। ম্যারিনেট করা মাছ কর্নফ্লাওয়ারে গড়িয়ে গরম তেলে ছাড়ুন।

এপিঠ-ওপিঠ সোনালি করে ভেজে উঠিয়ে নিন।

ছোট মাছের মরিচখোলা

যা লাগবে : মলামাছ/যে কোনো ছোট মাছ ২৫০ গ্রাম, মিহিকুচি পেঁয়াজ ১ কাপ, কাঁচামরিচ ১০-১২টি, হলুদ পছন্দমতো, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, কলাপাতা টুকরো ৬টি।

যেভাবে করবেন : কলাপাতা আগুনে সেঁকে স্কয়ার শেপে কেটে রাখুন। পেঁয়াজ কুচি-লবণ দিয়ে ডলে নরম করে নিন। হলুদ-ধনিয়া-মরিচ গুঁড়া অ্যাড করুন। মাছ, তেল, কাঁচামরিচ ও ধনিয়া পাতার সঙ্গে মাখিয়ে নিন। কলাপাতার মাঝখানে কিছুটা মাছ রেখে মুড়ে সুতা দিয়ে বেঁধে নিন। প্যান গরম করে এই মাছ মোড়ানো কলাপাতাগুলো বিছিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন ২০ মিনিট। মাঝে একবার উল্টে দেবেন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার মরিচখোলা।

হাতেমাখা শৈল মাছ

যা লাগবে : শৈল মাছ ৮ টুকরা, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ ফালি ১০টা, হলুদ গুঁড়া পছন্দমতো, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ, পানি ১ কাপ, তেজপাতা ২টি।

যেভাবে করবেন : পেঁয়াজ কুচিতে লবণ দিয়ে ডলে ডলে মাখান। পেঁয়াজ নরম হয়ে পানি বের হলে অন্য সব মসলা, লবণ ও কাঁচামরিচ দিয়ে মেখে মাছ দিন। মাছ মাখিয়ে ১-২ ঘণ্টা রেখে দিন। তেল অ্যাড করে আর একবার মাখিয়ে পানি দিয়ে জ্বালে বসান। ঢেকে ৮-১০ মিনিট রান্না করুন। পছন্দমতো ঝোল টানিয়ে নামিয়ে নিন।

নারিকেল দুধে পটোল-চিংড়ি

যা লাগবে : খোসা ছাড়ানো আস্ত পটোল ১-২ কেজি, বাগদা চিংড়ি ২৫০ গ্রাম, নারিকেল দুধ ১টি নারিকেলের, পেঁয়াজ কুচি ১-২ কাপ, পেঁয়াজ বাটা ১-২ কাপ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া পছন্দমতো, লবণ স্বাদমতো, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টি, চিনি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ।

যেভাবে করবেন : কাঁটা চামচ দিয়ে পটোল কেচে লবণ-হলুদ মাখিয়ে ১-২ ঘণ্টা রেখে দিন। ১ টেবিল চামচ তেল গরম করে পটোলগুলো হালকা করে ভেজে উঠিয়ে নিন। ওই প্যানেই বাকি তেল দিয়ে গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। পেঁয়াজ বাটা দিয়ে কষান। অল্প নারিকেল দুধ দিয়ে সব গুঁড়া মসলা ও লবণ অ্যাড করে কষান। আবারও কিছুটা নারিকেল দুধ দিয়ে চিংড়িগুলো দিন। ৩-৪ মিনিট চিংড়ি কষিয়ে উঠিয়ে নিন। পটোল দিয়ে কষান। সব নারিকেল দুধ দিয়ে পটোল সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। পছন্দমতো ঝোল টানিয়ে নিন। কাঁচামরিচ ফালি চিনি ও চিংড়ি দিয়ে ৩ মিনিট রান্না করে নামিয়ে নিন।

সরিষা পারশে

যা লাগবে : বড় পারশে মাছ ৪টি, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, সাদা ও কালো সরিষা ১ চা চামচ, কাঁচামরিচ ৪টি, লবণ স্বাদমতো, হলুদ ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি ১ চা চামচ, পানি ১/২ কাপ, তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : লবণ ও হলুদ মাখিয়ে মাছ গরম তেলে হালকা করে ভেজে নিন। সরিষার সঙ্গে সামান্য লবণ, চিনি ও কাঁচামরিচ একসঙ্গে বেটে নিন। মাছ ভাজা অবশিষ্ট তেলে পেঁয়াজ কুচি ছেড়ে হালকা লাল করে ভাজুন। একে একে পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ ও সরিষা বাটা দিয়ে ভালো মতো কষান। সামান্য পানি অ্যাড করে দ্বিতীয়বার কষিয়ে পানি দিন। পানি ফুটলে মাছ ও লবণ দিয়ে ঢেকে দিন। ৫-৬ মিনিট রান্নার পর ঝোল গামাখা হয়ে এলে নামিয়ে নিন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter