অ্যালোভেরার জাদু

  যুগান্তর ডেস্ক    ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অ্যালোভেরার গুণাগুণ নিয়ে নতুন কিছু বলার নেই। ত্বক ও চুলের ক্ষেত্রে অ্যালোভেরার উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। সবাই কমবেশি জানেন, অ্যালোভেরা ত্বক ও চুলের জন্য ভালো। কিন্তু কীভাবে ব্যবহার করতে হবে এটা জানা না থাকলে এর উপকারিতা সমন্ধেও অভিজ্ঞতা হবে না। তাই কীভাবে অ্যালোভেরা ত্বক ও চুলের যত্নে ব্যবহার করবেন পরামর্শ দিয়েছেন হার্বস আয়ুর্বেদিক ক্লিনিকের স্বত্বাধিকারী শাহিনা আফরিন মৌসুমী।

প্রথমেই আমাদের জানতে হবে অ্যালোভেরা জেল ব্যবহারের পদ্ধতি। কারণ সরাসরি অ্যালোভরা জেল ব্যবহারের ফলে ত্বকে র‌্যাশ হতে পারে। তাই প্রথমে অ্যালেভেরা ধুয়ে নিয়ে এর জেল বের করে একটি কাচের পাত্রে রেখে হালকা গরম পানি জেলের ওপরে ঢেলে দিয়ে ৫ মিনিট রাখার পর ছেঁকে জেল বের করে নিতে হবে। এভাবে জেল বের করে ব্যবহার করলে র‌্যাশ হবে না।

অ্যাকনে মুক্ত ত্বক পেতে : অ্যালোভেরা অ্যাকনে কমাতে দারুণ কার্যকরী।

* ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে এর সঙ্গে ১ চা চামচ দারুচিনি পেস্ট, ২ চা চামচ মুগডালের বেসন ভালো করে মিশিয়ে নিয়ে পুরো মুখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

* ব্রণ অতিরিক্ত হতে থাকলে দাগ বসে যায়। তাই কোনোভাবেই হাত দেয়া যাবে না। তাই ব্রণ কমাতে একটি উপকারী প্যাক ব্যবহারে করতে হবে। এতে করে ত্বকে ব্রণের দাগ বসবে না।

*১ টেবিল চামচ ডাবের পানি এক ১ টেবিল চমচ পুদিনা পাতার রস ১ টেবিল চামচ তুলসী পাতার রস নিয়ে ভালো করে মিশিয়ে এর সঙ্গে ১ টেবিল চামচ মেথি গুঁড়াম-১ টেবিল চামচ চালের গুঁড়া, ১ চিমটি কর্পূর মিশিয়ে পুরো মুখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। এতে করে ব্রণ কমে যাবে এবং দাগও চলে যাবে।

ত্বকের মৃত কোষ দূর করতে : যাদের ত্বকে ব্রণ হয় তাদের ত্বকে অনেক মৃত কোষ জমে। ফলে ত্বক অনুজ্জ্বল দেখায় তাই ত্বকের উজ্জ্বলতা অনতে ঘরে বসে এর যত্ন নিতে হবে।

* ১ চা চামচ দারুচিনি পাউডার, ১ চা চামচ লেবুর খোসা কুচি, ভাজা গমের গুঁড়া মিশিয়ে এর সঙ্গে নিমপাতা ও পুদিনাপাতার রস মিশিয়ে নিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও ত্বকে জমে থাকা ব্যকটেরিয়া দূর হয়ে যাবে।

চুলের যত্নে অ্যালোভেরা : খুশকিমুক্ত চুলের জন্য অ্যালোভেরার জুড়ি নেই। যাদের মাথায় খুশকি বেশি হয় তারা যদি অ্যালোভেরা ব্যবহার করেন তাহলে খুশকি কমে যাবে।

* ১ টেবিল অ্যালোভেরার জুস, নিয়ে এর সঙ্গে মেথি গুঁড়া ১ টেবিল চামচ, ১ টেবিল চামচ আমলা গুঁড়া, ২ টেবিল চামচ অ্যালোভেরার রস নিয়ে ভালো করে মিশিয়ে স্ক্যাল্পে দেড় ঘণ্টা রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এরপর ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। এতে খুশকি দূর হয়ে যাবে পাশাপাশি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

চুল পড়া রোধে : ১ টেবিল চামচ অ্যালোভেরার জেল, পেঁয়াজ ১টা ও হাফ ইঞ্চি পরিমাণ আদা, ১ টেবিল চামচ মসুরের ডালের বেসন, ১ টেবিল চামচ হরীতকী গুঁড়া ভালো করে মিশেয়ে ব্লেন্ড করে পুরো মাথায় নিয়মিত লাগালে নতুন চুল গজাবে ও চুল পড়া বন্ধ হবে। এ ছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকতে হবে সব সময়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×