শাঁখা শাঁখারীবাজারে

  ঘরেবাইরে প্রতিবেদক ০২ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকের তালে আর সিঁথিতে সিঁদুর এঁকে দেবী দুর্গার আগমন ঘটে ঋতুরানী শরতে। ষষ্ঠী থেকে শুরু হয় দুর্গাপূজা। একে একে সপ্তমী, অষ্টমী, নবমী আর দশমীর দিনে দেবী দুর্গার বিসর্জনের মাধ্যমে শেষ হয় দুর্গাপূজা। দুর্গাপূজা সনাতন ধর্মাবলম্বীদের কাছে অন্যতম একটি উৎসব। তাই তো দেবীকে সাজিয়ে তোলা হয় রংতুলির ছোঁয়াতে সুনিপুণভাবে। নানা আয়োজনের মধ্যে দিয়ে দেবীকে বরণ করে নেয়া হয় সব ভক্তের মাঝে। মহালয়া থেকে দুর্গাপূজা শুরু হলেও এর মূল আনুষ্ঠানিকতা শুরু হয় ষষ্ঠী থেকে। অষ্টমীতে কুমারী পূজা আর বিজয়া দশমীতে মাকে সিঁদুর পরিয়ে, নিজেরা সিঁদুর খেলে মাকে বিদায় জানান ভক্তরা। দুর্গাপূজার আরেকটি আকর্ষণ হচ্ছে লাল পাড়ে সাদা শাড়ি। এছাড়া সাজের ডালায় সিঁদুর, আলতা, শাঁখার অবস্থান সবার আগে। শাঁখা আর সিঁদুর স্বামীর দীর্ঘায়ুর প্রতিকৃতি হওয়ায় সনাতন ধর্মাবলম্বী নারীদের সাজের অন্যতম উপকরণ এটি। শাঁখামূলত হাতের এক ধরনের চুড়ি। দেখতে কিছুটা মোটা এবং সাদা রঙের হয়ে থাকে। শাঁখার মাঝে থাকে নানা কারুকাজ। কোনোটিতে খোদাই করে বা আলাদা একটি আস্তর বসিয়ে ফুটিয়ে তোলা হয় এক একটি শাঁখা। এসব শাঁখায় আবার রুপা কিংবা স্বর্ণের কারুকাজ করা হয় অনেক ক্ষেত্রে। শাঁখাগুলো মূলত তৈরি হয় শঙ্খ থেকে। সাদা ধূসর রঙের শঙ্খ গুঁড়া থেকে খুব সুনিপুণতার সঙ্গে এক একটি কারুকাজে ফুটিয়ে তোলা হয় এসব শাঁখায়। হাতের মাপ এবং কারুকাজের ওপর ভিন্নতা এর মান এবং দামের ক্ষেত্রে সমানভাবে ভিন্নতা আনে। অনেকে ভিন্নতা আনতে স্বর্ণের চুড়ির সঙ্গে শাঁখা পরে থাকেন। আর অন্য চুড়ি ব্যবহার না করলে দুটি করে শাঁখা অনেকেই হাতে পরে থাকেন। সাদা রঙের শাঁখা হাতে সিঁথি ভরা সিঁদুর আর লাল পাড়ে সাদা রঙা শাড়িতে নারী তার মাঝে ধারণ করে দেবী দুর্গাকে। সিঁদুর খেলার দিন অনেকে এঁকে অপরকে শাখা উপহার হিসেবেও দিয়ে থাকেন। এছাড়া উৎসবের সময় নতুন কারুকাজের নতুন শাখা কেনার হিরিক পরে সব সনাতন ধর্মাবলম্বী নারীদের মাঝে। শরতের স্নিগ্ধতা আর সঙ্গে লাল টিপ হাতে শাঁখা আর সিঁথির সিঁদুর নারীর সৌন্দর্য বাড়িয়ে তোলে কয়েকগুণ।

কোথায় পাবেন : পুরান ঢাকার শাঁখারি বাজার কিংবা যে কোনো শপিংমলে পাওয়া যাবে ভিন্ন কারুকাজ এবং আকারের শাঁখা

দাম : প্রতি জোড়া শাখা ৪০০ থেকে ১৫০০ টাকা এবং কারুকাজের ওপর ভিত্তি করে কিছু শাঁখা ২০০ থেকে ৩০০ টাকায় পাওয়া যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×