জগন্নাথ বিশ্ববিদ্যালয়

আইনেই নেই ছাত্রসংসদ

  হুমায়ুন কবির, জবি প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইনে ছাত্রসংসদের বিধানই যোগ করা হয়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সবার নির্বাচন হলেও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাত্রসংসদ (জকসু) নির্বাচন হয় না। আর নির্বাচন আয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসন জবি আইনে ছাত্রসংসদ বিধান যোগ করার কোনো সময় উদ্যোগও নেয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন্দ্রীয় ছাত্রসংসদ নির্বাচনের উদ্যোগ নেয়ার পর নড়েচড়ে বসেছে রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদ নির্বাচন (জকসু) আয়োজনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় ছাত্রসংসদের বিধান পাস করে তা একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে অনুমোদনের জন্য পাঠানোর দাবি জানিয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, যেহেতু অনেক বছর আমাদের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে কোনো সংসদ ছিল না। আর নির্বাচনের যে প্রথা তা অনেক বিস্তৃত। তাই আমরা দেখতে চাচ্ছি ডাকসু নির্বাচনটা কেমন হয়, কি ধরনের সমস্যা হয় সবকিছু বুঝে-শুনে আমরাও ডাকসুর আদলেই একটা ছাত্রসংসদ নীতিমালা আয়োজন করব। ডাকসুর আদলে গঠনতন্ত্র তৈরি করে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে এটি পাস করে অনুমোদনের জন্য জাতীয় সংসদে পাঠাব। অন্যদিকে অনুমোদন সাপেক্ষে নির্বাচন আয়োজন করব।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৫৪ সালে প্রথম জগন্নাথ কলেজ ছাত্রসংসদ (জকসু)-এর নির্বাচন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৬৯ সাল পর্যন্ত জগন্নাথ কলেজ ছাত্রসংসদের ১০টি কমিটি নির্বাচিত হয়। তবে ২০০৫ সালে জগন্নাথ কলেজ বিশ্ববিদ্যালয় রূপান্তরিত হওয়ার আগ পর্যন্ত ১৮ বছর জগন্নাথ কলেজ ছাত্রসংসদ নির্বাচন হয়নি।

জবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এন জুনায়েদ বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় বর্তমান আইনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদের বিষয়টি যুক্ত নেই। ছাত্রসংসদ নির্বাচনের আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইনে ছাত্রসংসদের অধ্যাদেশের বিষয়টি যুক্ত এবং গঠনতন্ত্র তৈরি করতে হবে।

জবি শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম বলেন, প্রত্যেকটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র নেতৃত্ব তৈরির জন্য ছাত্রসংসদ নির্বাচন দরকার। কিন্তু আমাদের নতুন বিশ্ববিদ্যালয় আর আমাদের বর্তমান ক্যাম্পাস নদীর ঐপারে কেরাণীগঞ্জে স্থানান্তরিত হবে। বর্তমান ক্যাম্পাসে আমাদের অবকাঠামোগতভাবে অনেক কিছুর সংকট। সব মিলিয়ে বাস্তবতার পরিপ্রেক্ষিতে এ সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদ আয়োজনের দাবি অযৌক্তিক হয়ে যাবে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি ছাত্রসংসদ নির্বাচন আয়োজন করে তবে আমরা নির্বাচনে অংশগ্রহণ করব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×