বিলম্বিত লয়ে চেনা রূপে ফিরছে ঢাকা

  যুগান্তর ডেস্ক    ১৮ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবার ঈদে নাড়ির টানে রাজধানী ছেড়েছিল প্রায় ৮০ লাখ মানুষ। এতে প্রায় ফাঁকা হয়ে গিয়েছিল রাজধানী ঢাকা। ঈদের ছুটি শেষ হয়েছে গত সপ্তাহের শনিবার। রোববার থেকে রাজধানী ঢাকা ধীরে ধীরে আবার চিরচেনা রূপে ফিরতে শুরু করেছে। গত সপ্তাহের পুরোটাই ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরেছে কর্মব্যস্ত মানুষ। তবে এবার তিলোত্তমা ঢাকা তার চেনা রূপ অর্থাৎ কর্মব্যস্ততা, যানজট এমন দৃশ্য ৫ তারিখের ঈদের পর এক সপ্তাহেও দেখা যায়নি। গত সপ্তাহে রাজধানীর পথঘাট ফাঁকাই ছিল, কোথাও তেমন যানজট চোখে পড়েনি। রাস্তাঘাটের ভিড়, যানজট চোখে পড়েছে চলতি সপ্তাহে অর্থাৎ রাজধানী ঢাকা তার চেনা রূপে ফিরেছে ধীর লয়ে।

সোমবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকেই নগরীতে গণপরিবহনের চাপ বেড়েছে ঠিক আগের মতো। আগের মতোই রাস্তায় গাড়ির দীর্ঘ লাইন। এদিকে মিরপুর থেকে শাহবাগ পর্যন্ত রোডসহ রাজধানীর বেশিরভাগ সড়ক খোঁড়াখুঁড়ির কারণে যানজট ভয়াবহ রূপ ধারণ করেছে। মিরপুরে বিহঙ্গ পরিবহনের চালক আনোয়ার বলেন, ঈদের ছুটি শেষে সবাই আবার কামে ফিরছে। গত সপ্তাহে রাস্তাঘাট ফাঁকাই ছিল। তবে রোববার থেকে আবার যানজট শুরু হয়ে গেছে। গত সপ্তাহেও মিরপুর ১০ নাম্বার থেকে সদরঘাট গেছিলাম ১ ঘণ্টায় অথচ এ সপ্তাহে যাইতে ২-৩ ঘণ্টা সময় লাগছে। মেট্রোরেলের কারণে গাড়ি নড়ে না। মানুষ আর গাড়ির চাপও বাড়ছে।

উত্তরা থেকে মতিঝিলগামী যাত্রী শাহিনুর বলেন, গত সপ্তাহেও এক ঘণ্টায় যাতায়াত করছি। এখন দুই আড়াইঘণ্টা লাগছে। ভিড় তো বাড়ছেই সেই সঙ্গে মেট্রোরেলের কাজের জন্য ফার্মগেট থেকে শাহবাগ পর্যন্ত আমাদের ভোগান্তি বেড়েছে। শাহবাগ পেরোতেই ঘণ্টা খানেক সময় লাগছে। ঈদের ছুটি শেষে আবার শুরু হয়ে গেছে অসহনীয় যানজট।

ট্রাফিক সার্জেন্ট পারভেজ বলেন, ঈদের দিন থেকে পরের দুই তিন দিন তেমন কোনো চাপ ছিল না। এমনকি গত সপ্তাহেও গুরুত্বপূর্ণ পয়েন্ট ছাড়া তেমন কোনো ভিড়-জট দেখা যায়নি। চলতি সপ্তাহেই মূলত চিরচেনা রূপে ফিরেছে ঢাকা। আমাদের ব্যস্ততা আগের মতোই বেড়ে গেছে।‘

পরিবহন বিশেষজ্ঞ আমানত উল্লাহ বলেন, রাজধানী সবসময় ব্যস্ত থাকবে এটাই স্বাভাবিক তবে ঢাকার অবস্থা আসলেই খুব খারাপ। কোনো কিছুই যেন নিয়মমাফিক হচ্ছে না। ঢাকায় যে পরিমাণ মানুষ বসবাস করে সেই অনুযায়ী গণপরিবহন নেই। তার ওপর অতিরিক্ত ব্যক্তিগত গাড়ি ব্যবহার এর সঙ্গে রাস্তা খোঁড়াখুঁড়ি তো আছেই। এ সমস্যা নিরসনে সরকারকে আরও কার্যকরী ভূমিকা রাখতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×