অনেক সমস্যা সৃষ্টি হতে পারে

  ডা. সামছাদ জাহান শেলী ০২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সন্তান প্রসব

অধ্যাপক, গাইনি ও অব্স, বারডেম জেনারেল হাসপাতাল

একজন গর্ভবতীর স্বাভাবিক সন্তান প্রসব হবে, সে ক্ষেত্রে প্রয়োজন ছাড়াই তাকে যদি অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করানো হয় তাহলে প্রসূতি মায়ের জন্য পরবর্তীতে অনেক শারীরিক সমস্যা সৃষ্টি হতে পারে। অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের সময় তো সমস্যা রয়েছেই। এছাড়াও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এনেসথেসিয়া কমপ্লিকেশন হতে পারে।

অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে। পরবর্তীতে জরায়ুর চারপাশে যে স্ট্রাকচারগুলো থাকে সেগুলো ইনজুরি হতে পারে। মূত্রথলি ইনজুরি হতে পারে। দুশ্চিন্তায় প্রেসার বেড়ে যেতে পারে। এছাড়া সীমাবদ্ধতার কারণে বেশি সন্তান ধারণ করা সম্ভব হয় না।

স্বাভাবিক প্রসব হলে এই সমস্যাগুলো হবে না। কোনো গর্ভবতীর যদি অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করাতে না হয়, তাহলে স্বাভাবিক প্রসবের মাধ্যমে এই সমস্যাগুলো এড়ানো যেতে পারে। এজন্য একজন সার্জন চিকিৎসককে সতর্কতার সঙ্গে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে তিনি স্বাভাবিকভাবে সন্তান প্রসব করাবেন নাকি অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করাবেন।

কারণ অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করায় প্রসূতি মায়ের পেটের কাটা স্থানে ব্যথা, কাটা স্থানে ইনফেকশন, হার্নিয়া হওয়ার আশঙ্কা থেকে যায়। পরবর্তীতে ভারী জিনিস তোলা, বহন করতে পারবেন না। দ্রুত হাঁটাচলা করতে পারবেন না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×