কর্তৃপক্ষ যা বললেন

প্রবাস বন্ধু কল সেন্টারের +৮৮ ০১৭৮৪৩৩৩৩৩৩ +৮৮ ০১৭৯৪৩৩৩৩৩৩, +৮৮ ০২-৯৩৩৪৮৮৮ নাম্বারে ফোন করলেই হবে : নুরুল ইসলাম বিএসসি

  যুগান্তর ডেস্ক    ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিভিন্ন দেশে প্রায় সাত লাখ নারী কর্মীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তারমধ্যে ২০১৭ সালে ১ লাখ ২১ হাজার ৯২৫ জন দক্ষ ও আধা দক্ষ নারী কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। প্রবাসে অবস্থানকালে অভিবাসী নারী শ্রমিকরা যে কোনো প্রয়োজনে সরাসরি প্রবাস বন্ধু কল সেন্টারের- +৮৮ ০১৭৮৪৩৩৩৩৩৩, +৮৮ ০১৭৯৪৩৩৩৩৩৩, +৮৮ ০২-৯৩৩৪৮৮৮ এ নাম্বারে ডায়াল করে তাদের অভিযোগের কথা জানাতে পারেন। এটি টোল ফ্রি কল সেন্টার। প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় তাদের সর্বাÍক সহযোগিতা করবে। গৃহকর্মীর সঙ্গে প্রতারণা, নির্যাতন ও হয়রানি বন্ধ করতে বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোর শ্রম কল্যাণ উইংকর্তৃক নিয়মিতভাবে সে দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ, ইমিগ্রেশন, আইনসেবা প্রদানকারী কর্তৃপক্ষ, নিয়োগকর্তাসহ ক্ষেত্রবিশেষে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে নিয়মিত মনিটরিং করা হয়।

এছাড়া গৃহকর্তা দ্বারা কোনো গৃহকর্মী নির্যাতনের শিকার হলে ওই দেশের দূতাবাসের মাধ্যমে তাদের উদ্ধারের ব্যবস্থা করা হয়। উদ্ধারকৃতদের নিরাপদ আশ্রয় প্রদানের জন্যে সৌদি আরবের রিয়াদে একটি, জেদ্দায় দুটি এবং ওমানে একটি সেইফ হোম প্রতিষ্ঠা করা হয়েছে। সেইফ হোমে তাদের খাবার, চিকিৎসা, প্রয়োজনীয় দ্রব্যাদি দেয়া হয়। দেশে পাঠানোর জন্য টিকিটের ব্যবস্থা করা হয়। এজন্য দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ে নারী কর্মীদের কল্যাণার্থে ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের বাজেট বরাদ্দ দেয়া হয়। কোনো রিক্রুটিং এজেন্সি নারী গৃহকর্মীদের সঙ্গে প্রতারণা করলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে আইনগত, আর্থিক জরিমানাসহ প্রয়োজনে লাইসেন্স বাতিল করা হয়।

মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter