পতেঙ্গা সমুদ্রসৈকতে দখলদারদের থাবা

  এমএ কাউসার, চট্টগ্রাম ব্যুরো ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পতেঙ্গা

বিনোদনপ্রেমীদের পছন্দের স্থান পতেঙ্গা সমুদ্রসৈকত। যান্ত্রিক কোলাহল থেকে স্বস্তি পেতে প্রতিদিন নানা বয়সী মানুষ ছুটে যায় এ সমুদ্রসৈকতে।

সাম্প্রতিক সময়ে সৌন্দর্যবর্ধনের কাজের মাধ্যমে যেন নতুন রূপ পেয়েছে চট্টগ্রাম নগরীর অন্যতম এ পর্যটন স্থানটি। তবে সাজসজ্জার কাজ শেষ না হতেই সৈকত ঘিরে অবৈধভাবে তৈরি দুই শতাধিক খাবারের দোকান। এর মধ্যে খাবারের আড়ালে কয়েকটিতে চলে মাদকের (মদ-বিয়ার) রমরমা বাণিজ্য।

অভিযোগ রয়েছে, প্রতিদিন কমপক্ষে ৩০ হাজার টাকা হিসাবে মাসে অন্তত ৯-১০ লাখ টাকা দোকান ভাড়া আদায় করা হচ্ছে। স্থানীয় পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে সরকারদলীয় রাজনৈতিক নেতাকর্মীরা এর নিয়ন্ত্রণে রয়েছেন। অপরদিকে দর্শনার্থীর কাছ থেকে গলাকাটা দাম আদায় করার অভিযোগ রয়েছে খাবারের দোকানের বিরুদ্ধে।

সংশ্লিষ্টদের মতে, অবৈধভাবে গড়ে উঠা এসব দোকান উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া জরুরি হয়ে পড়েছে। তা না হলে দখলদারের থাবায় সৌন্দর্যবর্ধন কাজে ব্যয় হওয়া হাজার কোটি টাকা সাগরের জলে মিশে যাওয়ার মতো অবস্থা হবে। এখানকার ‘কিডস জোন’ ইতোমধ্যে ভ্রাম্যমাণ হকারদের দখলে। খাবার থেকে শুরু করে জামা-কাপড় ও রকমারি পণ্যের দোকান রয়েছে এখানে। আর এসব দোকানে গলাকাটা দাম। সৈকতে খাবার দোকানের এক কর্মচারী মো. ফয়সাল জানান, দারোয়ান, লাইট, ডিউটি পুলিশ ও স্থানীয় নেতাদের মিলে দোকান প্রতি প্রতিদিন দেড়শ’ টাকা করে দিতে হয়। এছাড়াও কয়েকটি খাতে সাপ্তাহিক টাকা দিতে হয়। পতেঙ্গা থানার ওসি উৎপল বড়ুয়া যুগান্তরকে বলেন, পতেঙ্গা সমুদ্রসৈকতটি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের জায়গা। তবে সৈকত ঘিরে দোকানগুলো যেভাবেই গড়ে উঠুক না কেন, চউক উদ্যোগ নিলেই উচ্ছেদের ব্যাপারে আমাদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×