প্রবাস বন্ধু কল সেন্টারে ফোন করা যায়

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

প্রবাসে অবস্থানকালে অভিবাসী নারী শ্রমিকরা যে কোনো প্রয়োজনে সরাসরি প্রবাস বন্ধু কল সেন্টারের- +৮৮ ০১৭৮৪৩৩৩৩৩৩, +৮৮ ০১৭৯৪৩৩৩৩৩৩, +৮৮ ০২-৯৩৩৪৮৮৮ এ নাম্বারে ডায়াল করে তাদের অভিযোগের কথা জানাতে পারেন।

এটি টোল ফ্রি কল সেন্টার। প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় তাদের সর্বাত্মক সহযোগিতা করবে।

গৃহকর্মীর সঙ্গে প্রতারণা, নির্যাতন ও হয়রানি বন্ধ করতে বিদেশের বাংলাদেশ মিশনগুলোর শ্রমকল্যাণ উইং কর্তৃক নিয়মিতভাবে সে দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ, ইমিগ্রেশন, আইনসেবা প্রদানকারী কর্তৃপক্ষ, নিয়োগকর্তাসহ ক্ষেত্র বিশেষে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে নিয়মিত মনিটরিং করা হয়।

এ ছাড়া গৃহকর্তা দ্বারা কোনো গৃহকর্মী নির্যাতনের শিকার হলে ওই দেশের দূতাবাসের মাধ্যমে তাদের উদ্ধারের ব্যবস্থা করা হয়। উদ্ধারকৃতদের নিরাপদ আশ্রয় প্রদানের জন্যে সৌদি আরবের রিয়াদে একটি, জেদ্দায় দুটি, দুবাইতে দুটি এবং ওমানে একটি শেল্টার হোম রয়েছে। শেল্টার হোমে তাদের খাবার, চিকিৎসা, প্রয়োজনীয় দ্রব্যাদি দেয়া হয়। দেশে পাঠানোর জন্য টিকিটের ব্যবস্থা করা হয়।

এজন্য দূতাবাসের শ্রমকল্যাণ উইংয়ে নারী কর্মীদের কল্যাণার্থে ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের বাজেট বরাদ্দ দেয়া হয়। কোনো রিক্রুটিং এজেন্সি নারী গৃহকর্মীদের সঙ্গে প্রতারণা করলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে আইনগত, আর্থিক জরিমানাসহ প্রয়োজনে লাইসেন্স বাতিল করা হয়।